artk

স্টাফ রিপোর্টার

রোববার, মে ১৯, ২০১৯ ৭:১৭

‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’

media

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কর্মকর্তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করা এক ধরনের অপরাধ। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা কেউই এ জাতীয় অপরাধে সম্পৃক্ত হবো না। এই অপরাধ দমনের দায়িত্ব দুর্নীতি দমন কমিশনের। তাই সবাই স্ব-স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হব।

রোববার বিকালে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে সকল মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এক আলোচনা সভায় তিনি এসব বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, তাত্ত্বিকভাবে ২০৩০ সালে বাংলাদেশ হবে বিশ্ব অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। মূল শর্ত হচ্ছে সক্ষম মানবসম্পদ সৃষ্টি করা।  কারণ আমাদের বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের যেমন স্বল্পতা রয়েছে, তেমনি রপ্তানিযোগ্য পণ্যের পরিমানও কম। তাই শিক্ষা ক্ষেত্রই হবে এদেশের অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রবিন্দু। আমাদের সন্তানদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার দায়িত্ব সম্মানিত  শিক্ষকদের । আপনারা যদি ব্যর্থ হন পুরো জাতি ব্যর্থ হবে। আমরা শুধু শতভাগ পাশ করায় সন্তুষ্ট নই । 

আমরা আমাদের সন্তানদের জ্ঞান, মূল্যবোধ, দক্ষতা, সৃজনশীলতা সম্পন্ন সক্ষম মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে চাই। এক্ষেত্রে শিক্ষকদের দায়িত্ব সর্বাধিক। 

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

আপনাদের কাছে আমার অনুরোধ আপনারা শ্রেণিকক্ষে স্ব-স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করুন। অনুত্তীর্ণ বা ফেল করা শিক্ষার্থীদের কোন অবস্থাতেই পরবর্তী ক্লাশে প্রমোশন দিবেন না। এটা করা সরকারি দায়িত্ব পালন না করার শামিল। তাই কমিশনকে দায়িত্ব পালনের অংশ হিসেবে কঠোর আইনি ব্যবস্থা নিতেই হবে।

তিনি আরও বলেন, আপনার এ জাতীয় দায়িত্ব পালনে কোনো চাপের কাছে নতি স্বীকার করবেন না। চাপ আসলে দুদককে জেলা প্রশাসকের মাধ্যমে জানাবেন দুদক আপনাদের পাশে থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, উপজেলা নির্বাহী অফিসার মো. আলী আফরোজ প্রমুখ। 

খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার