artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ১:১৪   |  ৮,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, মে ১৯, ২০১৯ ৭:১৭

‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’

media

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কর্মকর্তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করা এক ধরনের অপরাধ। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা কেউই এ জাতীয় অপরাধে সম্পৃক্ত হবো না। এই অপরাধ দমনের দায়িত্ব দুর্নীতি দমন কমিশনের। তাই সবাই স্ব-স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হব।

রোববার বিকালে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে সকল মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এক আলোচনা সভায় তিনি এসব বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, তাত্ত্বিকভাবে ২০৩০ সালে বাংলাদেশ হবে বিশ্ব অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। মূল শর্ত হচ্ছে সক্ষম মানবসম্পদ সৃষ্টি করা।  কারণ আমাদের বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের যেমন স্বল্পতা রয়েছে, তেমনি রপ্তানিযোগ্য পণ্যের পরিমানও কম। তাই শিক্ষা ক্ষেত্রই হবে এদেশের অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রবিন্দু। আমাদের সন্তানদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার দায়িত্ব সম্মানিত  শিক্ষকদের । আপনারা যদি ব্যর্থ হন পুরো জাতি ব্যর্থ হবে। আমরা শুধু শতভাগ পাশ করায় সন্তুষ্ট নই । 

আমরা আমাদের সন্তানদের জ্ঞান, মূল্যবোধ, দক্ষতা, সৃজনশীলতা সম্পন্ন সক্ষম মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে চাই। এক্ষেত্রে শিক্ষকদের দায়িত্ব সর্বাধিক। 

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

আপনাদের কাছে আমার অনুরোধ আপনারা শ্রেণিকক্ষে স্ব-স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করুন। অনুত্তীর্ণ বা ফেল করা শিক্ষার্থীদের কোন অবস্থাতেই পরবর্তী ক্লাশে প্রমোশন দিবেন না। এটা করা সরকারি দায়িত্ব পালন না করার শামিল। তাই কমিশনকে দায়িত্ব পালনের অংশ হিসেবে কঠোর আইনি ব্যবস্থা নিতেই হবে।

তিনি আরও বলেন, আপনার এ জাতীয় দায়িত্ব পালনে কোনো চাপের কাছে নতি স্বীকার করবেন না। চাপ আসলে দুদককে জেলা প্রশাসকের মাধ্যমে জানাবেন দুদক আপনাদের পাশে থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, উপজেলা নির্বাহী অফিসার মো. আলী আফরোজ প্রমুখ। 

ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী