artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ১:১৪   |  ৫,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, মে ১৯, ২০১৯ ৭:১৭

‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’

media

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কর্মকর্তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করা এক ধরনের অপরাধ। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা কেউই এ জাতীয় অপরাধে সম্পৃক্ত হবো না। এই অপরাধ দমনের দায়িত্ব দুর্নীতি দমন কমিশনের। তাই সবাই স্ব-স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হব।

রোববার বিকালে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে সকল মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এক আলোচনা সভায় তিনি এসব বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, তাত্ত্বিকভাবে ২০৩০ সালে বাংলাদেশ হবে বিশ্ব অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। মূল শর্ত হচ্ছে সক্ষম মানবসম্পদ সৃষ্টি করা।  কারণ আমাদের বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের যেমন স্বল্পতা রয়েছে, তেমনি রপ্তানিযোগ্য পণ্যের পরিমানও কম। তাই শিক্ষা ক্ষেত্রই হবে এদেশের অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রবিন্দু। আমাদের সন্তানদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার দায়িত্ব সম্মানিত  শিক্ষকদের । আপনারা যদি ব্যর্থ হন পুরো জাতি ব্যর্থ হবে। আমরা শুধু শতভাগ পাশ করায় সন্তুষ্ট নই । 

আমরা আমাদের সন্তানদের জ্ঞান, মূল্যবোধ, দক্ষতা, সৃজনশীলতা সম্পন্ন সক্ষম মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে চাই। এক্ষেত্রে শিক্ষকদের দায়িত্ব সর্বাধিক। 

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

আপনাদের কাছে আমার অনুরোধ আপনারা শ্রেণিকক্ষে স্ব-স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করুন। অনুত্তীর্ণ বা ফেল করা শিক্ষার্থীদের কোন অবস্থাতেই পরবর্তী ক্লাশে প্রমোশন দিবেন না। এটা করা সরকারি দায়িত্ব পালন না করার শামিল। তাই কমিশনকে দায়িত্ব পালনের অংশ হিসেবে কঠোর আইনি ব্যবস্থা নিতেই হবে।

তিনি আরও বলেন, আপনার এ জাতীয় দায়িত্ব পালনে কোনো চাপের কাছে নতি স্বীকার করবেন না। চাপ আসলে দুদককে জেলা প্রশাসকের মাধ্যমে জানাবেন দুদক আপনাদের পাশে থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, উপজেলা নির্বাহী অফিসার মো. আলী আফরোজ প্রমুখ। 

প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্য প্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা শ্রীলঙ্কা সফরে অধিনায়ক তামিম ইকবাল জামালপুরে বন্যার পানিতে ডুবে ৩ জনের প্রাণহানি কাঁঠালবাগানে এফ হক টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ফেনীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৮ নেতাকর্মী গ্রেপ্তার কে এই প্রিয়া সাহা? ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি