artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ১১:০০   |  ৭,কার্তিক ১৪২৬

বিনোদন ডেস্ক

রোববার, মে ১৯, ২০১৯ ৬:২১

নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী

media

একশ' মিটার দৌড়ে ভারতে রেকর্ড সৃষ্টিকারী নারী দৌড়বিদ দ্যুতি চাঁদ, যিনি ২০১৮ সালের এশিয়া কাপে দুটো রৌপ্য পদক জিতেছেন, জানিয়েছেন তিনি সমকামী এবং উড়িষ্যায় তার নিজের শহরেই তিনি তার নারী সঙ্গী খুঁজে পেয়েছেন।

এই প্রথম ভারতে কোনো তারকা ক্রীড়াবিদ খোলাখুলি জানালেন তিনি সমকামী।

তাকে উদ্ধৃত করে ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকা লিখেছেন, "আমি এমন একজনকে খুঁজে পেয়েছি যে আমার হৃদয়-সঙ্গী। আমি বিশ্বাস করি কে কার সাথে জীবন কাটাবে সে সিদ্ধান্ত নেওয়ার অধিকার সবার রয়েছে। আমি সবসময়ই সমকামী সম্পর্কের অধিকারের পক্ষে কথা বলেছি।"

২৩ বছরের দ্যুতি চাঁদ তার নারী সঙ্গীর নাম পরিচয় বলেননি কারণ তিনি চান না ঐ নারী "অযাচিতভাবে" মানুষের নজর কাড়ুক।

মিস চাঁদ আগামী বছরের টোকিও অলিম্পিকস এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য অনুশীলন করছেন। তিনি বলেন, সে কারণে এখনই তার সঙ্গীর সাথে সংসার শুরুর কথা ভাবছেন না।

ভারতে এখনও সমকামী বিয়ের স্বীকৃতি নেই, তবে সমকামী বিয়ে 'অবৈধ' বা 'অপরাধ' এমন কোনো আইনও সেদেশে নেই। এছাড়া, গত বছর ভারতের সুপ্রিম কোর্ট ১৫৮ বছরের পুরনো একটি আইন রদ করে দেয় যে আইনে সমকামী সম্পর্ককে অপরাধ হিসাবে গণ্য করা হতো।

উড়িষ্যা রাজ্যের প্রত্যন্ত জাজপুর জেলার চাকা গোপালপুর নামে একটি গ্রামে এক তাঁতির ঘরে তার জন্ম হলেও খেলাধুলোর জগতে অসামান্য সাফল্য পেয়েছেন দ্যুতি চাঁদ।

তবে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন (আইএএএফ) বছর পাঁচেক আগে নারী অ্যাথলেটদের শরীরে পুরুষ হরমোন টেস্টোস্টেরনের সর্বোচ্চ মাত্রা নির্ধারণ করে দেয়ায় দ্যুতি চাঁদের কেরিয়ার হুমকির মুখে পড়ে। ২০১৪ সালে কমনওয়েলথ গেমসে ভারতীয় দল থেকে দ্যুতি চাঁদকে বাদ দেওয়া হয়।

পরে দ্যুতি চাঁদ সুইজারল্যান্ডের লোসানে খেলাধুলো বিষয়ক মীমাংসা আদালতে আইএএফ-এর নতুন বেঁধে দেওয়া টেস্টোস্টেরনের মাত্রার বিরুদ্ধে আপীল করে সফল হন।

গত বছর আইএএএফ তাদের ঐ নতুন বিধি তুলে নেয়ায় দ্যুতি চাঁদ এশিয়া কাপে নারীদের ১০০ এবং ২০০ মিটার দৌড়ে অংশ নিতে সক্ষম হন।

রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি