artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৬:২৬   |  ২৯,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯ ৪:৩২

সবচেয়ে কম ওজন নিয়ে বেশি শিশু জন্ম নেয় বাংলাদেশে

media

বিশ্বে ১০টি দেশে সবচেয়ে কম ওজন নিয়ে নবজাতকের জন্ম হয় বেশি। এসব দেশের মধ্যে সবচেয়ে বেশি এমন শিশুর জন্ম হয় বাংলাদেশে। এরপরেই রয়েছে কমোরোস ও নেপাল। এক্ষেত্রে যে ১০টি দেশ তালিকার শীর্ষে আছে তা দক্ষিণ এশিয়া ও আফ্রিকার। বৃহস্পতিবার দ্য ল্যানচেট গ্লোবাল হেলথ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে জন্মের সময় নবজাতকের গ্রহণযোগ্য ওজন হলো ২.৫ কিলোগ্রাম। কিন্তু ২০১৫ সালে বাংলাদেশে শতকরা প্রায় ২৭ ভাগ অর্থাৎ ৮ লাখ ৬৪ হাজার শিশু জন্মগ্রহণ করেছে এই ওজনের নিচে। ২০০০ সালে এমন কম ওজন নিয়ে জন্মগ্রহণ করেছিল শতকরা ৩৬ ভাগ শিশু। অন্যদিকে কমোরোস ও নেপালে এই হার যথাক্রমে শতকরা ২৩.৭ এবং ২১.৮ ভাগ। ওই তালিকায় ফিলিপাইন, লাওস ও মৌরিতিয়াস রয়েছে যথাক্রমে ৫ম, ৭ম ও ১০ম অবস্থানে। 

উল্লেখ্য, গ্রহণযোগ্য ওজনের কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর মৃত্যুহার অনেক বেশি। তাদের শরীরের বৃদ্ধিতে থাকে নানা রকম ঝুঁকি। আছে নানা রকম ক্রনিক বা জটিল রোগে অসুস্থ হওয়ার ঝুঁকি। বিশ্বে মোট যে পরিমাণ কম ওজন নিয়ে জন্মগ্রহণ করা শিশু আছে, তার প্রায় অর্ধেকই দক্ষিণ এশিয়ায়। ২০১৫ সালে এমন শিশু ছিল প্রায় ৯৮ লাখ। 

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে ২০১৫ সালে জন্ম নিয়েছে ১ কোটি ৭ লাখ ২১ হাজার ৬০০ শিশু। এর মধ্যে কম ওজন নিয়ে জন্ম নিয়েছে ৮ লাখ ৪৬ হাজার ৯০০ শিশু। তবে মানসম্পন্ন ডাটায় ঘাটতি থাকায় ভারতে এই সংখ্যা হিসাব করতে পারেন নি গবেষকরা। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনে ম্যাটারনাল অ্যাডোলেসেন্ট রিপ্রোডাকটিভ অ্যান্ড চাইলড হেলথের পরিচালক জয় লন বলেন, বিশ্বে সবচেয়ে বেশি শিশুর জন্ম হয় ভারত ও চীনে। ভারতে রয়েছে আংশিক ডাটা। তাই আমরা এ বিষয়ে সেখানে হিসাব বা রিপোর্ট করতে পারি নি। ওদিকে সাব সাহারান আফ্রিকায় কম ওজন নিয়ে জন্ম নেয়া শিশুর সংখ্যা ৪৪ লাখ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫০ লাখে। 

এমন শিশুর বেশির ভাগ জন্ম নিচ্ছে দক্ষিণ এশিয়া ও সাব সাহারান আফ্রিকায়। এমন পরিস্থিতিকে উদ্বেগজনক বলে উল্লেখ করা হযেছে। ২০১২ সালে প্রায় ১৯৫টি দেশ কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর জন্ম ২০২৫ সাল নাগাদ শতকরা ৩০ ভাগ কমিয়ে আনতে চেয়েছে। কিন্তু গবেষণায় বর্তমানে যে চিত্র পাওয়া যাচ্ছে, তাতে দেখা যায় এই হার কমছে খুব ধীরগতিতে। ২০০০ সালে এই হার ছিল শতকরা ১৭.৫। তা কমে ২০১৫ সালে দাঁড়িয়েছে শতকরা ১৪.৬ ভাগে। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের ডা. হান্নাহ ব্লেনকাউ বলেন, কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর হার খুব ধীরগতিতে কমার অর্থ হলো এ বিষয়ে আরো পদক্ষেপ নিতে হবে। এক্ষেত্রে সুস্পষ্ট প্রতিশ্রুতি সত্ত্বেও আমাদের অনুমান বলছে যে, জাতীয় পর্যায়ের সরকারগুলো কম ওজন নিয়ে জন্ম নেয়া শিশুর সংখ্যা কমাতে খুব কমই করছে। 

অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক