artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ৭:২১   |  ৬,শ্রাবণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯ ৪:৩২

সবচেয়ে কম ওজন নিয়ে বেশি শিশু জন্ম নেয় বাংলাদেশে

media

বিশ্বে ১০টি দেশে সবচেয়ে কম ওজন নিয়ে নবজাতকের জন্ম হয় বেশি। এসব দেশের মধ্যে সবচেয়ে বেশি এমন শিশুর জন্ম হয় বাংলাদেশে। এরপরেই রয়েছে কমোরোস ও নেপাল। এক্ষেত্রে যে ১০টি দেশ তালিকার শীর্ষে আছে তা দক্ষিণ এশিয়া ও আফ্রিকার। বৃহস্পতিবার দ্য ল্যানচেট গ্লোবাল হেলথ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে জন্মের সময় নবজাতকের গ্রহণযোগ্য ওজন হলো ২.৫ কিলোগ্রাম। কিন্তু ২০১৫ সালে বাংলাদেশে শতকরা প্রায় ২৭ ভাগ অর্থাৎ ৮ লাখ ৬৪ হাজার শিশু জন্মগ্রহণ করেছে এই ওজনের নিচে। ২০০০ সালে এমন কম ওজন নিয়ে জন্মগ্রহণ করেছিল শতকরা ৩৬ ভাগ শিশু। অন্যদিকে কমোরোস ও নেপালে এই হার যথাক্রমে শতকরা ২৩.৭ এবং ২১.৮ ভাগ। ওই তালিকায় ফিলিপাইন, লাওস ও মৌরিতিয়াস রয়েছে যথাক্রমে ৫ম, ৭ম ও ১০ম অবস্থানে। 

উল্লেখ্য, গ্রহণযোগ্য ওজনের কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর মৃত্যুহার অনেক বেশি। তাদের শরীরের বৃদ্ধিতে থাকে নানা রকম ঝুঁকি। আছে নানা রকম ক্রনিক বা জটিল রোগে অসুস্থ হওয়ার ঝুঁকি। বিশ্বে মোট যে পরিমাণ কম ওজন নিয়ে জন্মগ্রহণ করা শিশু আছে, তার প্রায় অর্ধেকই দক্ষিণ এশিয়ায়। ২০১৫ সালে এমন শিশু ছিল প্রায় ৯৮ লাখ। 

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে ২০১৫ সালে জন্ম নিয়েছে ১ কোটি ৭ লাখ ২১ হাজার ৬০০ শিশু। এর মধ্যে কম ওজন নিয়ে জন্ম নিয়েছে ৮ লাখ ৪৬ হাজার ৯০০ শিশু। তবে মানসম্পন্ন ডাটায় ঘাটতি থাকায় ভারতে এই সংখ্যা হিসাব করতে পারেন নি গবেষকরা। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনে ম্যাটারনাল অ্যাডোলেসেন্ট রিপ্রোডাকটিভ অ্যান্ড চাইলড হেলথের পরিচালক জয় লন বলেন, বিশ্বে সবচেয়ে বেশি শিশুর জন্ম হয় ভারত ও চীনে। ভারতে রয়েছে আংশিক ডাটা। তাই আমরা এ বিষয়ে সেখানে হিসাব বা রিপোর্ট করতে পারি নি। ওদিকে সাব সাহারান আফ্রিকায় কম ওজন নিয়ে জন্ম নেয়া শিশুর সংখ্যা ৪৪ লাখ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫০ লাখে। 

এমন শিশুর বেশির ভাগ জন্ম নিচ্ছে দক্ষিণ এশিয়া ও সাব সাহারান আফ্রিকায়। এমন পরিস্থিতিকে উদ্বেগজনক বলে উল্লেখ করা হযেছে। ২০১২ সালে প্রায় ১৯৫টি দেশ কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর জন্ম ২০২৫ সাল নাগাদ শতকরা ৩০ ভাগ কমিয়ে আনতে চেয়েছে। কিন্তু গবেষণায় বর্তমানে যে চিত্র পাওয়া যাচ্ছে, তাতে দেখা যায় এই হার কমছে খুব ধীরগতিতে। ২০০০ সালে এই হার ছিল শতকরা ১৭.৫। তা কমে ২০১৫ সালে দাঁড়িয়েছে শতকরা ১৪.৬ ভাগে। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের ডা. হান্নাহ ব্লেনকাউ বলেন, কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর হার খুব ধীরগতিতে কমার অর্থ হলো এ বিষয়ে আরো পদক্ষেপ নিতে হবে। এক্ষেত্রে সুস্পষ্ট প্রতিশ্রুতি সত্ত্বেও আমাদের অনুমান বলছে যে, জাতীয় পর্যায়ের সরকারগুলো কম ওজন নিয়ে জন্ম নেয়া শিশুর সংখ্যা কমাতে খুব কমই করছে। 

আফগান তরুণদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি ‘এ’ দল ‘অন্যায়ের বিরুদ্ধে যে কোনো জায়গায় বলা যায়, এটা প্রধানমন্ত্রীর কাছে শিখেছি’ (ভিডিও) মিন্নির বাবা-মায়ের বিরুদ্ধে মামলা করবেন রিফাত শরীফের বাবা ব্রিটিশ ট্যাংকার আটকাতে ইরানের দুঃসাহসিক অভিযান (ভিডিও) হবিগঞ্জে স্কুলের ছাদ ধসে ৪ শিক্ষার্থী আহত সাবেক কাস্টমস কমিশনারের বিরুদ্ধে মামলা ৪০ লাখ টাকা ঘুষ লেনদেনের মামলায় গ্রেপ্তার ডিআইজি মিজান স্কুলছাত্রীকে গণধর্ষণের পর হত্যা, কথিত প্রেমিক গ্রেপ্তার রাজশাহীতে ১০ লাখ রুপির জাল নোটসহ গ্রেপ্তার ৩ পৃথক বিদ্যুৎস্পৃষ্টের ঘটনায় দাদি-নাতিসহ ৫ জনের মৃত্যু পাকিস্তানে নারীর আত্মঘাতী বিস্ফোরণে নিহত ৯ মারণঘাতি ডেঙ্গু আ.লীগই আমদানি করেছে: রিজভী প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের ২ মামলা খারিজ ছেলেধরা সন্দেহে গণপিটুনি, প্রাণ গেলো ৫ জনের রাসেলকে প্রথম কিস্তির টাকা দিতে ৭ দিন সময় পেল গ্রিন লাইন মার্কিন দূতাবাস জানত, প্রিয়া এমন ভয়ংকর মিথ্যা মন্তব্য করবেন: জয় সেই রুশ সুন্দরীকে তালাক দিলেন মালয়েশিয়ার রাজা! প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যারিস্টার সুমনের মামলা খারিজ মিন্নির জামিন আবেদন নামঞ্জুর প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ২ মামলা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে: কাদের প্রিয়া সাহার ঘটনা ছোট্ট, রাষ্ট্রদ্রোহ মনে করি না: আইনমন্ত্রী অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিন: প্রধানমন্ত্রীর বুড়ো হওয়ার হুজুগ কি বিপদ ডেকে আনছে? রাতে হঠাৎ সংসদ সদস্য শম্ভুর বাড়িতে মিন্নির আইনজীবী ব্যাঙ’র সকল পোশাকে শতকরা ৫০ ভাগ ছাড়! পুলিশ যা বলতে বলেছে আদালতে তাই বলেছি, বাবাকে মিন্নি সিনেমায় চুমু খেয়ে বিয়ে ভাঙলো নায়িকার! (ভিডিও) নোয়াখালীতে এক ব্যক্তিকে ধরে নিয়ে পিটিয়ে হত্যা এমপি হওয়ার পর ‘অসুরে’ প্রথম নুসরাত