artk
সোমবার, মে ২০, ২০১৯ ৬:২০   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯ ২:৪৫

ফের আইএফআইসির রাইট শেয়ার ইস্যুর ঘোষণা

media

রাইট শেয়ার ইস্যুর ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক। এর আগে এ ব্যাংক ২০১৭ সালে রাইট ইস্যু করেছিল।  

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্রে জানা যায়, আইএফআইসি ব্যাংক বছরের পর বছর স্টক ডিভিডেন্ড দিয়ে পরিশোধিত মূলধন বাড়িয়ে যাচ্ছে। প্রতিবছরই স্টক ডিভিডেন্ড দিয়ে শেয়ারহোল্ডারদেরকে ক্যাশ ডিভিডেন্ড থেকে বঞ্চিত করে আসছে ব্যাংকটি।

২০১৭ সালে ব্যাংকটির পরিশোধিত মূলধন ছিল ৫৬৩ কোটি ৮২ লাখ টাকা। এর উপরে একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে আরো ৫৬৩ কোটি ৮২ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হয়। এ হিসাবে সেই রাইট ইস্যুর পরে এখনো দুই বছর পার হয়নি। এরপর এবার অভিহিত মূল্যে একটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করতে চায়, যা অুনমোদন পেলে ব্যাংকটির পরিশোধিত মূলধন হবে দুই হাজার ৯৪৫ কোটি ২২ লাখ টাকা, যা হবে তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ পরিশোধিত মূলধন। 

ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১৬ ও ২০১৭ সালের সমাপ্ত বছরে ব্যবসায় স্টক ডিভিডেন্ডের মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়িয়ে ব্যাংকটির মূলধন দাঁড়িয়েছে এক হাজার ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা। 

এছাড়া ২০১৮ সালের সমাপ্ত বছরে ব্যবসায় ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেবার মাধ্যমে ১৩৩ কোটি ৮৭ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানোর ঘোষণা দিয়েছে। যা কোম্পানির বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে। তখন পরিশোধিত মূলধন বেড়ে দাড়াবে ১ হাজার ৪৭২ কোটি ৬১ লাখ টাকায়।

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ