artk
সোমবার, মে ২০, ২০১৯ ৬:২১   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, মে ১৫, ২০১৯ ৪:০৮

পুঁজিবাজারে লেনদেন মন্দা, সূচকেও পতন

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।  আর ডিএসইর লেনদেনও আড়াই শত কোটি টাকার ঘরে চলে এসেছে। 

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।  আর ডিএসইর লেনদেনও আড়াই শত কোটি টাকার ঘরে চলে এসেছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনসহ অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। আর সিএসইর লেনদেন এগার কোটি টাকার ঘরে চলে এসেছে। 

বুধবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ২৫৬  কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৫১ কোটি ১৬ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১০৩টির, কমেছে ১৭৩টির এবং পরিবর্তন হয়নি ৫৫টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৯৫ দশমিক শূন্য ৩ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৯ দশমিক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৪ দশমিক ২১ পয়েন্টে ও ১ হাজার ৮১২ দশমিক ৮১ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্র্যাক ব্যাংক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফাস ফাইন্যান্স, মুন্নু সিরামিক, ওয়াইম্যাক্স, লিগ্যাসি ফুটওয়্যার, এস এস স্টিল। 

অপর পুঁজিবাজার সিএসইতে বুধবার লেনদেনের পরিমাণ ১১ কোটি ৭১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ৫০ দশমিক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১২ পয়েন্টে। 

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৩০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯০ দশমিক ২৪ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৩২ দশমিক ৬০ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ১০ পয়েন্ট কমে যথাক্রমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫৫ দশমিক ৮২ পয়েন্টে, ১৪ হাজার ৭ দশমিক ৭৮ পয়েন্টে, ৯ হাজার ৬৩২ দশমিক ৪১ পয়েন্টে ও ১ হাজার ৪৬ দশমিক ৮৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১০৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর।

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ