artk
বুধবার, মে ১৫, ২০১৯ ৪:০৮

পুঁজিবাজারে লেনদেন মন্দা, সূচকেও পতন

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।  আর ডিএসইর লেনদেনও আড়াই শত কোটি টাকার ঘরে চলে এসেছে। 

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।  আর ডিএসইর লেনদেনও আড়াই শত কোটি টাকার ঘরে চলে এসেছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনসহ অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। আর সিএসইর লেনদেন এগার কোটি টাকার ঘরে চলে এসেছে। 

বুধবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ২৫৬  কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৫১ কোটি ১৬ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১০৩টির, কমেছে ১৭৩টির এবং পরিবর্তন হয়নি ৫৫টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৯৫ দশমিক শূন্য ৩ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৯ দশমিক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৪ দশমিক ২১ পয়েন্টে ও ১ হাজার ৮১২ দশমিক ৮১ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্র্যাক ব্যাংক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফাস ফাইন্যান্স, মুন্নু সিরামিক, ওয়াইম্যাক্স, লিগ্যাসি ফুটওয়্যার, এস এস স্টিল। 

অপর পুঁজিবাজার সিএসইতে বুধবার লেনদেনের পরিমাণ ১১ কোটি ৭১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ৫০ দশমিক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১২ পয়েন্টে। 

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৩০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯০ দশমিক ২৪ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৩২ দশমিক ৬০ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ১০ পয়েন্ট কমে যথাক্রমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫৫ দশমিক ৮২ পয়েন্টে, ১৪ হাজার ৭ দশমিক ৭৮ পয়েন্টে, ৯ হাজার ৬৩২ দশমিক ৪১ পয়েন্টে ও ১ হাজার ৪৬ দশমিক ৮৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১০৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ