artk
মঙ্গলবার, মে ১৪, ২০১৯ ৬:৩২

নতুন মাইলফলকের সামনে মাশরাফি-সাকিব

স্পোর্টস রিপোর্টার
media

ব্যক্তিগত কীর্তি কিংবা সাফল্য স্পর্শ করে না তাদের। দল ও দেশের জন্য অবদান রাখার মাঝেই বেশি সন্তষ্ট তারা। তাই রেকর্ডের খবরও রাখেন না কখনো কখনো। তেমনেই এক নতুন মাইলফলকের সামনে বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা ও সাকিব আল হাসান।

বুধবার ডাবলিনে বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচটি ত্রিদেশীয় সিরিজের কেবলই আনুষ্ঠানিকতার হলেও স্পটলাইটে থাকছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক ও সহ-অধিনায়ক। ত্রিদেশীয় সিরিজের দুই ম্যাচেই তিনটি করে উইকেট নিয়েছেন মাশরাফি। 

আয়ারল্যান্ডের এ ম্যাচে বিপক্ষে তিন উইকেট পেলে গর্বের উপলক্ষ্যে নাম লেখাবেন এ পেসার। অধিনায়ক হিসেবে করে ফেলবেন উইকেটের সেঞ্চুরি।

বাংলাদেশকে ৭৫ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে মাশরাফী এ পর্যন্ত তুলেছেন ৯৭ উইকেট। একশ’র বেশি উইকেট আছে মাত্র তিনজন অধিনায়কের। তারা হলেন ওয়াসিম আকরাম, ইমরান খান ও শন পোলক।

১০৯ ম্যাচে ১৫৮ উইকেট ওয়াসিমের। ৯৭ ম্যাচ পোলক নিয়েছিলেন ১৩৪ উইকেট। ইমরান ১৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে নেন ১৩১ উইকেট।

অন্যদিকে ওয়ানডে ক্যারিয়ারে আরেকটি উইকেট পেলেই সেটি হবে সাকিবের ২৫০ নম্বর শিকার। মাশরাফীর পর দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে ছোঁবেন এ কীর্তি। তাতে করে আরও বড় মঞ্চে নাম লেখাবেন এ অলরাউন্ডার। ওয়ানডেতে ৫ হাজার রান এবং আড়াইশ উইকেটের মালিক এখন পর্যন্ত মাত্র চারজন ক্রিকেটার। তারা হলেন সাউথ আফ্রিকার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া, পাকিস্তানের আব্দুল রাজ্জাক ও শহীদ আফ্রিদি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা