artk
সোমবার, মে ২০, ২০১৯ ৭:১৬   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, মে ১৩, ২০১৯ ৮:৪৯

লিভারপুলকে হারিয়ে ম্যানসিটিই চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক
media

ছবি : সংগৃহিত

শেষ ম্যাচে ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর

মৌসুমের শেষদিন পর্যন্ত ম্যানসিটিকে ধাওয়া করেও বহু আরাধ্য ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপার নাগাল পেল না লিভারপুল।

শেষ অঙ্কে লিভারপুলকে হতাশায় ডুবিয়ে সিটিই করল শিরোপা-উৎসব। রোববার একই সময়ে মাঠে গড়িয়েছিল প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডের সব ম্যাচ।

শিরোপা-ভাগ্য ম্যানসিটির হাতেই ছিল, তবে পা হড়কালেই হয়ে যেত সর্বনাশ। ব্রাইটনের মাঠে ২৭ মিনিটে গোল খেয়ে ক্ষণিকের জন্য সেই ঘোর অমঙ্গলের শঙ্কায় পড়ে যায় সিটি।

ঘরের মাঠে উলভসের বিপক্ষে লিভারপুল তখন ১-০ গোলে এগিয়ে। এই স্কোরলাইনে দুটি ম্যাচ শেষ হলে শিরোপা হাতছাড়া হয়ে যেত সিটির। তবে গোল খেয়ে পাল্টা জবাব দিতে একটুও সময় নেয়নি পেপ গুয়ারডিওলার দল।

২৮ মিনিটে ডেভিড সিলভার পাস থেকে সিটিকে সমতায় ফেরান সের্গিও আগুয়েরো। তখনও ফল লিভারপুলের দিকে হেলে। তবে বিরতির আগেই সব উত্তেজনা মিলিয়ে যায়।

৩৮ মিনিটে এমেরিক লাপোর্তের গোলে ম্যাচের মতো শিরোপা লড়াইয়েও এগিয়ে যায় সিটি। ৬৩ মিনিটে ব্যবধান ৩-১ করে শিরোপা প্রায় নিশ্চিত করে ফেলেন রিয়াদ মাহরেজ।

আর ৭২ মিনিটে ব্রাইটনের কফিনে শেষ পেরেক ঠুকে গ্যালারির নীল অংশে উৎসবের ঢেউ তুলে দেন গুন্ডোগান। শেষ বাঁশি বাজতেই উৎসব রূপ নেয় উন্মাদনায়। শেষ ম্যাচে ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর

মৌসুমে সিটিই হাসল শেষ হাসি। ৩৮ ম্যাচে ৯৮ পয়েন্ট নিয়ে গত এক দশকে প্রথম দল হিসেবে প্রিমিয়ার লিগে টানা দু’বার চ্যাম্পিয়ন হল ম্যানসিটি। সাদিও মানের জোড়া গোলে শেষ ম্যাচে উলভসকে ২-০ ব্যবধানে হারিয়েও হতাশার পোস্টার হতে হল লিভারপুলকে। প্রিমিয়ার লিগ ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৯৭ পয়েন্ট নিয়েও ২৯ বছরের শিরোপাখরা ঘোচাতে পারল না অলরেডরা। সিটির এক পয়েন্ট পেছনে থেকে দ্বিতীয় হয়েও অবশ্য একটি রেকর্ড গড়েছে জুর্গেন ক্লপের দল। যে রেকর্ড শুধু যন্ত্রণা বাড়ায়। প্রিমিয়ার লিগে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে রানার্সআপ হওয়ার রেকর্ড এখন লিভারপুলের!

মৌসুমের মাঝপথে লিভারপুলের সাত পয়েন্ট পেছনে থাকা সিটি টানা ১৪ ম্যাচ জিতে ঘরে তুলেছে নিজেদের ষষ্ঠ লিগ শিরোপা। এর চারটিই এসেছে গত আট বছরে। ২০১১-১২ মৌসুমেও এমন নখ কামড়ানো উত্তেজনায় থেকে শেষ ম্যাচে আগুয়েরোর গোলে নাটকীয় জয়ে শিরোপা উৎসব করেছিল সিটি। এবার প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে লিভারপুলের ভ্যান ডাইকের হাতে। সমান ২২ গোল করে আর্সেনালের অবামেয়াংয়ের সঙ্গে যৌথভাবে লিগের টপ স্কোরার লিভারপুলের মোহামেদ সালাহ ও সাদিও মানে। তবে দিন শেষে এসবই সান্ত্বনা পুরস্কার!

চূড়ান্ত পয়েন্ট টেবিল (শীর্ষ ছয়)

ক্লাব ম্যাচ জয় ড্র হার গোল পয়েন্ট

ম্যানসিটি ৩৮ ৩২ ২ ৪ ৯৫/২৩ ৯৮

লিভারপুল ৩৮ ৩০ ৭ ১ ৮৯/২২ ৯৭

চেলসি ৩৮ ২১ ৯ ৮ ৬৩/৩৯ ৭২

টটেনহ্যাম ৩৮ ২৩ ২ ১৩ ৬৭/৩৯ ৭১

আর্সেনাল ৩৮ ২১ ৭ ১০ ৭৩/৫১ ৭০

ম্যানইউ ৩৮ ১৯ ৯ ১০ ৬৫/৫৪ ৬৬

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ