artk
সোমবার, মে ১৩, ২০১৯ ৮:৪৯

লিভারপুলকে হারিয়ে ম্যানসিটিই চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক
media

ছবি : সংগৃহিত

শেষ ম্যাচে ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর

মৌসুমের শেষদিন পর্যন্ত ম্যানসিটিকে ধাওয়া করেও বহু আরাধ্য ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপার নাগাল পেল না লিভারপুল।

শেষ অঙ্কে লিভারপুলকে হতাশায় ডুবিয়ে সিটিই করল শিরোপা-উৎসব। রোববার একই সময়ে মাঠে গড়িয়েছিল প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডের সব ম্যাচ।

শিরোপা-ভাগ্য ম্যানসিটির হাতেই ছিল, তবে পা হড়কালেই হয়ে যেত সর্বনাশ। ব্রাইটনের মাঠে ২৭ মিনিটে গোল খেয়ে ক্ষণিকের জন্য সেই ঘোর অমঙ্গলের শঙ্কায় পড়ে যায় সিটি।

ঘরের মাঠে উলভসের বিপক্ষে লিভারপুল তখন ১-০ গোলে এগিয়ে। এই স্কোরলাইনে দুটি ম্যাচ শেষ হলে শিরোপা হাতছাড়া হয়ে যেত সিটির। তবে গোল খেয়ে পাল্টা জবাব দিতে একটুও সময় নেয়নি পেপ গুয়ারডিওলার দল।

২৮ মিনিটে ডেভিড সিলভার পাস থেকে সিটিকে সমতায় ফেরান সের্গিও আগুয়েরো। তখনও ফল লিভারপুলের দিকে হেলে। তবে বিরতির আগেই সব উত্তেজনা মিলিয়ে যায়।

৩৮ মিনিটে এমেরিক লাপোর্তের গোলে ম্যাচের মতো শিরোপা লড়াইয়েও এগিয়ে যায় সিটি। ৬৩ মিনিটে ব্যবধান ৩-১ করে শিরোপা প্রায় নিশ্চিত করে ফেলেন রিয়াদ মাহরেজ।

আর ৭২ মিনিটে ব্রাইটনের কফিনে শেষ পেরেক ঠুকে গ্যালারির নীল অংশে উৎসবের ঢেউ তুলে দেন গুন্ডোগান। শেষ বাঁশি বাজতেই উৎসব রূপ নেয় উন্মাদনায়। শেষ ম্যাচে ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর

মৌসুমে সিটিই হাসল শেষ হাসি। ৩৮ ম্যাচে ৯৮ পয়েন্ট নিয়ে গত এক দশকে প্রথম দল হিসেবে প্রিমিয়ার লিগে টানা দু’বার চ্যাম্পিয়ন হল ম্যানসিটি। সাদিও মানের জোড়া গোলে শেষ ম্যাচে উলভসকে ২-০ ব্যবধানে হারিয়েও হতাশার পোস্টার হতে হল লিভারপুলকে। প্রিমিয়ার লিগ ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৯৭ পয়েন্ট নিয়েও ২৯ বছরের শিরোপাখরা ঘোচাতে পারল না অলরেডরা। সিটির এক পয়েন্ট পেছনে থেকে দ্বিতীয় হয়েও অবশ্য একটি রেকর্ড গড়েছে জুর্গেন ক্লপের দল। যে রেকর্ড শুধু যন্ত্রণা বাড়ায়। প্রিমিয়ার লিগে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে রানার্সআপ হওয়ার রেকর্ড এখন লিভারপুলের!

মৌসুমের মাঝপথে লিভারপুলের সাত পয়েন্ট পেছনে থাকা সিটি টানা ১৪ ম্যাচ জিতে ঘরে তুলেছে নিজেদের ষষ্ঠ লিগ শিরোপা। এর চারটিই এসেছে গত আট বছরে। ২০১১-১২ মৌসুমেও এমন নখ কামড়ানো উত্তেজনায় থেকে শেষ ম্যাচে আগুয়েরোর গোলে নাটকীয় জয়ে শিরোপা উৎসব করেছিল সিটি। এবার প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে লিভারপুলের ভ্যান ডাইকের হাতে। সমান ২২ গোল করে আর্সেনালের অবামেয়াংয়ের সঙ্গে যৌথভাবে লিগের টপ স্কোরার লিভারপুলের মোহামেদ সালাহ ও সাদিও মানে। তবে দিন শেষে এসবই সান্ত্বনা পুরস্কার!

চূড়ান্ত পয়েন্ট টেবিল (শীর্ষ ছয়)

ক্লাব ম্যাচ জয় ড্র হার গোল পয়েন্ট

ম্যানসিটি ৩৮ ৩২ ২ ৪ ৯৫/২৩ ৯৮

লিভারপুল ৩৮ ৩০ ৭ ১ ৮৯/২২ ৯৭

চেলসি ৩৮ ২১ ৯ ৮ ৬৩/৩৯ ৭২

টটেনহ্যাম ৩৮ ২৩ ২ ১৩ ৬৭/৩৯ ৭১

আর্সেনাল ৩৮ ২১ ৭ ১০ ৭৩/৫১ ৭০

ম্যানইউ ৩৮ ১৯ ৯ ১০ ৬৫/৫৪ ৬৬

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা