artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৯:৩২   |  ৭,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, মে ১২, ২০১৯ ৭:৩৯

লন্ডনে ভাষণ দিলেন ফিলিস্তিনের সেই তরুণী

media

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি।

ব্রিটেনের রাজধানী লন্ডনে আয়োজিত এক সমাবেশে ভাষণ দিয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতার প্রতীকে পরিণত হওয়া অহেদ তামিমি।

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি। যেখানে অবিচার রয়েছে, সেখানে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পছন্দ করি। নদী থেকে সাগর পর্যন্ত ফিলিস্তিন মুক্ত হবে।

সমাবেশে বক্তব্য দেয়ার আগে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে বের হওয়া র‍্যালিতে অংশ নেন অহেদ তামিমি। অংশগ্রহণকারীরা নানা ধরনের স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করেন।

গত বছর ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে তামিমির কয়েকজন আত্মীয়-স্বজনকে আটক করে ইসরায়েলের সেনারা। সে সময় তিনি ইসরায়েলের এক সেনার মুখে থাপ্পড় মারেন। এরপর তাকেও আটক করা হয় এবং আট মাস কারাভোগের পর তিনি ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পান। এ ঘটনার পর তামিমি ফিলিস্তিনি সংগ্রামের মূর্ত প্রতীকে পরিণত হন। মুক্তির পর তিনি বিভিন্ন দেশে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেছেন।

‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান! পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলার উন্নতি ঘটেছে: প্রধানমন্ত্রী আফগানদের হারাতে ১৩৯ রানের লক্ষ্য পেল টাইগাররা রোহিঙ্গা নিয়ে ক্যামেরনের সঙ্গে মিথ্যাচার সু চির গাজীপুর সদর উপজেলা আ.লীগের সভাপতির বিরুদ্ধে মামলা শিক্ষার্থীদের উপর হামলা, পদত্যাগ করলেন সহকারী প্রক্টর দলের ভাবমূর্তি উদ্ধারে আগাছা-পরগাছা দূর করা হবে: কাদের কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল ১০ দিনের রিমান্ডে বহুদলীয় গণতন্ত্র হুমকির মুখে: জিএম কাদের ইংল্যান্ডের সব ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে আর্চার নিয়ম রক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফাহিমের জোড়া গোলে বাংলাদেশের উড়ন্ত শুরু ১০ দিনের রিমান্ডে কৃষকলীগ নেতা ফিরোজ মসজিদের নির্মাণ কাজ বন্ধ করা সেই ছাত্রলীগ নেতাকে শোকজ যে ফুল ফোটে একশো বছর পরে