artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, মে ১২, ২০১৯ ৭:৩৯

লন্ডনে ভাষণ দিলেন ফিলিস্তিনের সেই তরুণী

media

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি।

ব্রিটেনের রাজধানী লন্ডনে আয়োজিত এক সমাবেশে ভাষণ দিয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতার প্রতীকে পরিণত হওয়া অহেদ তামিমি।

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি। যেখানে অবিচার রয়েছে, সেখানে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পছন্দ করি। নদী থেকে সাগর পর্যন্ত ফিলিস্তিন মুক্ত হবে।

সমাবেশে বক্তব্য দেয়ার আগে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে বের হওয়া র‍্যালিতে অংশ নেন অহেদ তামিমি। অংশগ্রহণকারীরা নানা ধরনের স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করেন।

গত বছর ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে তামিমির কয়েকজন আত্মীয়-স্বজনকে আটক করে ইসরায়েলের সেনারা। সে সময় তিনি ইসরায়েলের এক সেনার মুখে থাপ্পড় মারেন। এরপর তাকেও আটক করা হয় এবং আট মাস কারাভোগের পর তিনি ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পান। এ ঘটনার পর তামিমি ফিলিস্তিনি সংগ্রামের মূর্ত প্রতীকে পরিণত হন। মুক্তির পর তিনি বিভিন্ন দেশে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেছেন।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ