artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, মে ১২, ২০১৯ ৭:৩৯

লন্ডনে ভাষণ দিলেন ফিলিস্তিনের সেই তরুণী

media

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি।

ব্রিটেনের রাজধানী লন্ডনে আয়োজিত এক সমাবেশে ভাষণ দিয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতার প্রতীকে পরিণত হওয়া অহেদ তামিমি।

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি। যেখানে অবিচার রয়েছে, সেখানে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পছন্দ করি। নদী থেকে সাগর পর্যন্ত ফিলিস্তিন মুক্ত হবে।

সমাবেশে বক্তব্য দেয়ার আগে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে বের হওয়া র‍্যালিতে অংশ নেন অহেদ তামিমি। অংশগ্রহণকারীরা নানা ধরনের স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করেন।

গত বছর ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে তামিমির কয়েকজন আত্মীয়-স্বজনকে আটক করে ইসরায়েলের সেনারা। সে সময় তিনি ইসরায়েলের এক সেনার মুখে থাপ্পড় মারেন। এরপর তাকেও আটক করা হয় এবং আট মাস কারাভোগের পর তিনি ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পান। এ ঘটনার পর তামিমি ফিলিস্তিনি সংগ্রামের মূর্ত প্রতীকে পরিণত হন। মুক্তির পর তিনি বিভিন্ন দেশে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেছেন।

গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫