artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৮:২৫   |  ১১,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, মে ১২, ২০১৯ ৭:৩৯

লন্ডনে ভাষণ দিলেন ফিলিস্তিনের সেই তরুণী

media

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি।

ব্রিটেনের রাজধানী লন্ডনে আয়োজিত এক সমাবেশে ভাষণ দিয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতার প্রতীকে পরিণত হওয়া অহেদ তামিমি।

শনিবার সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরায়েলি উপ-নিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাই না ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি। আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি। যেখানে অবিচার রয়েছে, সেখানে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পছন্দ করি। নদী থেকে সাগর পর্যন্ত ফিলিস্তিন মুক্ত হবে।

সমাবেশে বক্তব্য দেয়ার আগে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে বের হওয়া র‍্যালিতে অংশ নেন অহেদ তামিমি। অংশগ্রহণকারীরা নানা ধরনের স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করেন।

গত বছর ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে তামিমির কয়েকজন আত্মীয়-স্বজনকে আটক করে ইসরায়েলের সেনারা। সে সময় তিনি ইসরায়েলের এক সেনার মুখে থাপ্পড় মারেন। এরপর তাকেও আটক করা হয় এবং আট মাস কারাভোগের পর তিনি ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পান। এ ঘটনার পর তামিমি ফিলিস্তিনি সংগ্রামের মূর্ত প্রতীকে পরিণত হন। মুক্তির পর তিনি বিভিন্ন দেশে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেছেন।

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী