artk
শনিবার, মে ১১, ২০১৯ ৯:৪৯

আমের সাথে যা খেলে ওজন কমবে

media
অন্য খাবার না খেয়ে এই আম ও টক দই দিনে একবার খেয়ে দেখুন, ওজন কমা, ত্বক কোমল ও সুন্দর হওয়ার মতো নানা সুফল পাবেন।

গ্রীষ্ম শুরু হতেই বাজারে পাওয়া যাচ্ছে নানা স্বাদের, নানা গন্ধের হরেকরকম আম। অনেকেই ভাবেন, আম এতটাই মিষ্টি যে তা খেলে শরীরের ওজন বেড়ে যায়। কিন্তু জানেন কি, এই ফলের রাজা কিন্তু আপনার চর্বি গলিয়ে দিতে খুবই ভাল কাজ করতে পারে। আমে রয়েছে ভরপুর নিউট্রিশন আর এটি ফাইবারে পরিপূর্ণ।

বিশেষজ্ঞরা বলেন, আম খেলে দীর্ঘ সময় খিদে পায় না। এতে থাকা ফাইবারই পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। আমে আরো রয়েছে প্রচুর পরিমানে বিটা ক্যারোটিনও। তাই ক্যালরি কমানোর জন্য আমের জুড়ি নেই।

শরীরে সারাদিনের ভিটামিন সি-র পরিপূরকও হতে পারে একটা আম। আমে থাকা মিনারেল, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিন ‘বি’ শরীরের হাড় মজবুত করতে সাহায্য করে। আমে থাকা লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট দ্রুত শরীরের ওজন হ্রাস করতে সাহায্য করে। যারা মোনো ডায়েট করেন, তাদের জন্যও আম দারুণ উপকারী।

তবে আমের সঙ্গে যদি আপনি টক দই খান, তবে ওজন খুবই দ্রুত সময়ে কমবে। বিশেষজ্ঞরা বলেন, আম ও দইয়ের মিশ্রণ যদি নাস্তা বা দুপুরের খাবারে খাওয়া যায় তবে দারুণ উপকার পাওয়া যায়। তবে এর সঙ্গে অন্য কোনো খাবার, সবজি খাওয়া যাবে না একেবারেই। আম ও দই খাওয়া আসলে একটি ডায়েট প্ল্যান। অন্য খাবার না খেয়ে এই আম ও টক দই দিনে একবার খেয়ে দেখুন, ওজন কমা, ত্বক কোমল ও সুন্দর হওয়ার মতো নানা সুফল পাবেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা