artk
সোমবার, মে ৬, ২০১৯ ৪:৩০

এবারও পাসের হার কম সিলেট

স্টাফ রিপোর্টার
media

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় সারাদেশের সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে সবার নিচে অবস্থান করছে সিলেট শিক্ষা বোর্ড। তবে গতবারের তুলনায় এবার পাসের হার সামান্য বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। গত বছরও এসএসসি পরীক্ষার ফলাফলে সবার নিচে ছিল সিলেট শিক্ষাবোর্ড।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় সারাদেশের সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে সবার নিচে অবস্থান করছে সিলেট শিক্ষা বোর্ড। তবে গতবারের তুলনায় এবার পাসের হার সামান্য বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। গত বছরও এসএসসি পরীক্ষার ফলাফলে সবার নিচে ছিল সিলেট শিক্ষাবোর্ড।

এ বছর এসএসসি পরীক্ষায় পাস করেছে ৭০ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী, যা গত বছর থেকে দশমিক ৪১ শতাংশ বেশি। গত বছর পাসের হার ছিল ৭০ দশমিক ৪২ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৫৭ জন, যা গত বছর থেকে ৪৩৪টি কম। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ১৯১ জন শিক্ষার্থী।

প্রতি বছর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করলেও এবার তার ব্যতিক্রম হয়েছে। এবার দুপুর ১২টায় সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ নিজকক্ষে সাংবাদিকদের কাছে ফলাফল সিট প্রদান করেন।

সিলেটে বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৯৬টি স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এর মধ্যে ২২টি স্কুলের পাসের হার শতভাগ। আর কোনো শিক্ষার্থীই পাস করেনি বা শতভাগ শিক্ষার্থী অকৃতকার্য এমন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এবার সিলেটে নেই।

এ বছর বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ৫৬৭ এবং পাসের হার ৯৪ দশমিক ১৭, মানবিক বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭৯ হাজার ২১৫ এবং পাসের হার ৬৩ দশমিক ০৫ ও ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৩৮৯ এবং পাসের হার ৭৭ দশমিক ২৫ শতাংশ।

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় মোট অংশগ্রহণ করে ১ লাখ ১৩ হাজার ১৭১ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৪৯ হাজার ১০৫ ও ছাত্রী ৬৪ হাজার ৬৬।

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব