artk
সোমবার, এপ্রিল ২৯, ২০১৯ ৫:১৮

নিয়োগ পরীক্ষায় অনিয়ম: ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া স্থগিত

স্টাফ রিপোর্টার
media

লিখিত পরীক্ষায় অনিয়মের অভিযোগে ওঠায় রাজধানীর নামী শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া স্থগিত করে দিয়েছে সরকার।

লিখিত পরীক্ষায় অনিয়মের অভিযোগে ওঠায় রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া স্থগিত করে দিয়েছে সরকার।

ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগে গত ২৬ এপ্রিল লিখিত পরীক্ষা নেয়া হয়, তাতে ১৫ প্রার্থীর মধ্যে ১৩ জন অংশ নেন।

ওই পরীক্ষায় অনিয়মের অভিযোগ তুলে একজন প্রার্থী এবং একজন অভিভাবক শিক্ষা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেছিলেন। তারই পরিপ্রেক্ষিতে নিয়োগ প্রক্রিয়া স্থগিতের নির্দেশনা এলো। 

আগামী তিন দিনের মধ্যে তদন্ত করে জানাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে পাঠানো শিক্ষা মন্ত্রণালয়ের এ সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, “গত ২৬ এপ্রিল ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগের জন্য অনুষ্ঠিত পরীক্ষায় অনিয়মের অভিযোগ উত্থাপিত হওয়ায় নিয়োগ প্রক্রিয়া আপাতত স্থগিত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।”

আরেক চিঠিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে অধ্যক্ষ নিয়োগে অনিয়মের ঘটনা তদন্ত করে আগামী তিনদিনের মধ্যে মতামতসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে। মাউশি মহাপরিচালককে পাঠানো চিঠির সঙ্গে অনিয়মের অভিযোগ সংক্রান্ত অভিযোগের চিঠিও জুড়ে দেয়া হয়েছে।

গত বছর বেইলি রোডের এই শিক্ষা প্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেয়া হয়।

এরপর থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। তিনি অর্থনীতি বিষয়ের শিক্ষক।

অরিত্রীর বাবার করা আত্মহত্যায় প্ররোচনার মামলায় গোয়েন্দা পুলিশ নাজনীন ফেরদৌস ও প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিনাত আরার বিরুদ্ধে গত ২৮ মার্চ অভিযোগপত্র দিয়েছে।

এজাহারের আরেক আসামি অরিত্রীর শ্রেণি শিক্ষক হাসনা হেনাকে এ মামলার অভিযোগ থেকে অব্যাহতি দেয়ার আবেদন করা হয়। এ মামলায় অভিযোগপত্র গ্রহণের দিন ধার্য্য রয়েছে আগামী ৩০ এপ্রিল।

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব