artk
সোমবার, মে ২০, ২০১৯ ৬:২৯   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
শনিবার, এপ্রিল ২৭, ২০১৯ ৫:০০

মুহাম্মদ নুরুল করীম খানের ৪ কবিতা

media

ধোকা দেওয়া কঠিন। নিকটবর্তী করে যে সকল জিনিষ তুমি হয়ত সে সকল কিছুর শ্রবণকারী হবে অথবা ভালবাসা পোষণকারী হবে। তুমি যদি পঞ্চম প্রকার হতে যাও তাহলে ধ্বংস হয়ে যাবে। তিনি কঠোর মেজাজের মানুষকে ঘৃণা করেন।

১.

(লাকাদ খালাকনাল ইনসানা ফি আহসানি তাকউইম)

যে মন ভয় করে না তবু নির্ভীক পানাহার সে বৃক্ষ প্রিয়

পবিত্রতা প্রকাশ পাবে তার জন্ম ও মৃত্যুর শুভেচ্ছা নিও

দুনিয়ায় এমন সাতটি জিনিসের তিক্ততা ভাষণে বলেন শোনো

আটটি অংশ ব্যর্থ হয়েছে কল্যাণ লাভ কোনো

বর্ণনাকারী পাঠ করবে অমুক প্রয়োজনের কথা

শয়তান এসে বলে স্মরণ করো আজ তার ঘাড়ে ব্যথা

আড়াই হাজার কে কোনদিন আঙ্গুলে গুনে পাপ

দরজায় বসে বিল্লি-বিলাই ডাকলো বিড়াল ছানার বাপ

২.

ধোঁকা দেওয়া কঠিন। নিকটবর্তী করে যে সকল জিনিষ তুমি হয়ত সে সকল কিছুর শ্রবণকারী হবে অথবা ভালবাসা পোষণকারী হবে। তুমি যদি পঞ্চম প্রকার হতে যাও তাহলে ধ্বংস হয়ে যাবে। তিনি কঠোর মেজাজের মানুষকে ঘৃণা করেন। 

আমাকে সংক্ষিপ্ত কিছু বলে দিন। তোমরা সমুদ্রেও নাও ভাসাবে। যদি মন গড়া কিছু বলো সেটা সত্য হলেও অবৈধ হবে। স্মরণে মনযোগী হও। তোমাকে নিয়েও যথেষ্ট আলোচনা হবে। 

৩.

প্রবেশ করতে পারবে না তোমার ঘরের লোকদের জন্য। মেজবান ও মেহমানদের সামনে দুধ-ভাত হাজির করা কম মনে করো। আমরাও দাঁড়ালাম। আমরা ছিলাম সংখ্যায় দশজনের বেশী। প্রতিশোধ গ্রহণ করিনি আমরা। ঘরের দরজা বন্ধও করিনি কখনো। বার্ধক্য রোধ করবো না। একদা আমাদের হবে এই অপরিমেয় সম্পত্তি। তবে বিবেচ্য হলে শাস্তি দিতে পিছু পা হবো না কখনো। আমরা যখন তোমাদের কাছে আসবো তখন যেন আমাদের হৃদয় থাকে নিরবিচ্ছিন্ন পবিত্র পার্থিব কোন সম্পত্তি প্রদান করা হয়নি আমরা তবু ভালো বাসবো আমরা ঘৃণাও করবো ঢের। 

৪.

বিশুষ্ক সূর্যালোকে ফিরে আসে যে বিনয় মাধুর্য নির্বিকার আশ্রয়ে তাকে নিরন্তর বিস্মিত মানুষীর মতো বেসেছি ভালো। এতকাল আশ্চর্য শিশু হয়ে গোয়েন্দা আকৃতির পায়রাদের সাথে অবাক তৃষ্ণায় লিপ্ত হবো বনবিভাগের জমিন কিনে নিয়ে। আমার পরীক্ষার গান হবে বাতায়নের সক্ষম ক্লান্তিরা চিরমুগ্ধ অজীর্ণ জোনাকিরা রৌদ্রের লালা খেয়ে বেঁচে থাকতে চায়। ফিরে এসো ব্যর্থ দৃশ্যের অভিনেতার সাথে পৃথিবীর তাবৎ দেয়ালে দেয়ালে। তোমাকে ভালোবাসার শর্ত থেকে আমরা আজও সরিনি তুমি এসো আগুনের খঞ্জর লয়ে চতুর্দিকে তৃপ্তির আকাশকে ডেকে নিয়ে।   

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ