artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৩৮

ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল

media

কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার কর্তৃক বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন অনুযায়ি আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায় কমিশন তা বাতিল করেছে।

কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার কর্তৃক বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন অনুযায়ি আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায় কমিশন তা বাতিল করেছে।

মঙ্গলবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

শেয়ার বিক্রির উদ্দেশ্যে গত ৩১ মার্চ ইউনাইটেড ময়মনসিংহের পক্ষে একটি শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) করা হয়েছে। গত ৭ এপ্রিল কোম্পানিটি থেকে এই বিষয়ে কমিশনকে অবহিত করে। পরে লেনদেনের বিষয়ে সহায়তা কামনা করে। সেই আলোকে কমিশন ১০ এপ্রিল কোম্পানির কাছে জরুরি তথ্য ও কাগজপত্র চায়। সেই অনুসারে কোম্পানিটি ১১ এপ্রিল তথ্য ও কাগজপত্র জমা দেয়। কমিশনের চাহিদার আলোকে ইউনাইটেড ময়মনসিংহ সেই কাগজ পত্র দাখিলে ব্যর্থ হয়েছে। 

এ ক্ষেত্রে তারা বিদেশি কোম্পানির পরিশোধিত মূলধন ও মালিকানার তথ্য দিতে পারেনি। 

এছাড়া শেয়ার ক্রয় চুক্তিটি দেশের প্রচলিত আইন অনুযায়ি নন-জুডিশিয়াল স্ট্যাম্পে করা হয়নি ও শেয়ার মূল্য নির্ধারণ পদ্ধতি সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ি সমর্থনযাগ্য না। এক্ষেত্রে দর নির্ধারণে কল অপশনের মাধ্যমে ভবিষ্যতে বর্তমান বাজার মূল্যের চেয়ে বেশি দরে অর্থাৎ ৪৭৬ দশমিক ৬০ টাকা দরে বিদেশি কোম্পানির কাছে ক্রয় করার ক্ষমতা অর্পন করা হয়। 

তবে শেয়ারবাজারে এ কল অপশন সমর্থনযোগ্য না। কারণ এখনো কল অপশন বিষয়ে বিধি বিধান প্রণয়ন করা হয়নি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা