artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১০:২৬   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৩৮

ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল

media

কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার কর্তৃক বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন অনুযায়ি আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায় কমিশন তা বাতিল করেছে।

কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার কর্তৃক বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন অনুযায়ি আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায় কমিশন তা বাতিল করেছে।

মঙ্গলবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

শেয়ার বিক্রির উদ্দেশ্যে গত ৩১ মার্চ ইউনাইটেড ময়মনসিংহের পক্ষে একটি শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) করা হয়েছে। গত ৭ এপ্রিল কোম্পানিটি থেকে এই বিষয়ে কমিশনকে অবহিত করে। পরে লেনদেনের বিষয়ে সহায়তা কামনা করে। সেই আলোকে কমিশন ১০ এপ্রিল কোম্পানির কাছে জরুরি তথ্য ও কাগজপত্র চায়। সেই অনুসারে কোম্পানিটি ১১ এপ্রিল তথ্য ও কাগজপত্র জমা দেয়। কমিশনের চাহিদার আলোকে ইউনাইটেড ময়মনসিংহ সেই কাগজ পত্র দাখিলে ব্যর্থ হয়েছে। 

এ ক্ষেত্রে তারা বিদেশি কোম্পানির পরিশোধিত মূলধন ও মালিকানার তথ্য দিতে পারেনি। 

এছাড়া শেয়ার ক্রয় চুক্তিটি দেশের প্রচলিত আইন অনুযায়ি নন-জুডিশিয়াল স্ট্যাম্পে করা হয়নি ও শেয়ার মূল্য নির্ধারণ পদ্ধতি সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ি সমর্থনযাগ্য না। এক্ষেত্রে দর নির্ধারণে কল অপশনের মাধ্যমে ভবিষ্যতে বর্তমান বাজার মূল্যের চেয়ে বেশি দরে অর্থাৎ ৪৭৬ দশমিক ৬০ টাকা দরে বিদেশি কোম্পানির কাছে ক্রয় করার ক্ষমতা অর্পন করা হয়। 

তবে শেয়ারবাজারে এ কল অপশন সমর্থনযোগ্য না। কারণ এখনো কল অপশন বিষয়ে বিধি বিধান প্রণয়ন করা হয়নি।

ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী