artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১২:৩৭   |  ৩,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৩৮

ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল

media

কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার কর্তৃক বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন অনুযায়ি আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায় কমিশন তা বাতিল করেছে।

কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার কর্তৃক বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন অনুযায়ি আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায় কমিশন তা বাতিল করেছে।

মঙ্গলবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

শেয়ার বিক্রির উদ্দেশ্যে গত ৩১ মার্চ ইউনাইটেড ময়মনসিংহের পক্ষে একটি শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) করা হয়েছে। গত ৭ এপ্রিল কোম্পানিটি থেকে এই বিষয়ে কমিশনকে অবহিত করে। পরে লেনদেনের বিষয়ে সহায়তা কামনা করে। সেই আলোকে কমিশন ১০ এপ্রিল কোম্পানির কাছে জরুরি তথ্য ও কাগজপত্র চায়। সেই অনুসারে কোম্পানিটি ১১ এপ্রিল তথ্য ও কাগজপত্র জমা দেয়। কমিশনের চাহিদার আলোকে ইউনাইটেড ময়মনসিংহ সেই কাগজ পত্র দাখিলে ব্যর্থ হয়েছে। 

এ ক্ষেত্রে তারা বিদেশি কোম্পানির পরিশোধিত মূলধন ও মালিকানার তথ্য দিতে পারেনি। 

এছাড়া শেয়ার ক্রয় চুক্তিটি দেশের প্রচলিত আইন অনুযায়ি নন-জুডিশিয়াল স্ট্যাম্পে করা হয়নি ও শেয়ার মূল্য নির্ধারণ পদ্ধতি সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ি সমর্থনযাগ্য না। এক্ষেত্রে দর নির্ধারণে কল অপশনের মাধ্যমে ভবিষ্যতে বর্তমান বাজার মূল্যের চেয়ে বেশি দরে অর্থাৎ ৪৭৬ দশমিক ৬০ টাকা দরে বিদেশি কোম্পানির কাছে ক্রয় করার ক্ষমতা অর্পন করা হয়। 

তবে শেয়ারবাজারে এ কল অপশন সমর্থনযোগ্য না। কারণ এখনো কল অপশন বিষয়ে বিধি বিধান প্রণয়ন করা হয়নি।

আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে ইরানের সঙ্গে ‘নিঃশর্ত আলোচনায় রাজি’ যুক্তরাষ্ট্র উত্তরায় যুবকের লাশ উদ্ধার দুপুরে সংবাদ সম্মেলনে আসছেন জিএম কাদের শাকিবের ‘বীর’ ছবিতে বুবলীই থাকছেন নায়িকা পরিবহন ধর্মঘটে অচল সিরাজগঞ্জ যমুনার পানি বিপৎসীমার ১২৪ সেমি ওপরে, বিস্তীর্ণ এলাকা প্লাবিত ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আমেরিকার সঙ্গে কখনোই আলোচনা হবে না: ইরান