artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১:০৪   |  ৩,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:১৯

গণআজাদী লীগকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল জারি

media

জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ প্রতিষ্ঠিত, ১৪ দলের অন্যতম শরিক ৪৪ বছরের পুরনো রাজনৈতিক দল বাংলাদেশ গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না, জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের মাননীয় বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ এ রুল জারি করেন। একই সঙ্গে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে। 

রিট পিটিশনটি দাখিল করেন বাংলাদেশ গণআজাদী লীগের সভাপতি ও ১৪ দলের কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট এস. কে সিকদার। রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইয়ারুল ইসলাম। 

তিনি সাংবাদিকদের জানান, নিবন্ধনের জন্য ইসিতে গণআজাদী লীগের দাখিলকৃত কাগজপত্রসহ রিট পিটিশনটি গত ২১ এপ্রিল দাখিল করি। আজ মাননীয় আদালত শুনানি শেষে গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন এবং ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছেন। 

রুল জারি করায় আদালতের প্রতি সন্তোষ ও কৃতজ্ঞতা প্রকাশ করে দলের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান জানান, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসি নতুনভাবে রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য মোট ৭৬টি দলের আবেদন গ্রহণ করেন। সেখান থেকে প্রাথমিকভাবে ৫৬টি দলকে বাছাই করা হয়। পরবর্তীতে মাত্র ২টি দলকে নিবন্ধনের জন্য চূডান্তভাবে বাছাই করা হয়, যার একটি হলো বাংলাদেশ গণআজাদী লীগ। সকল শর্ত পূরণ করা হলেও অজ্ঞাতকারণে ইসি বাংলাদেশ গণআজাদী লীগকে নিবন্ধন প্রদান করেনি। 

মহান জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ ১৯৭৬ সালে ৭ অক্টোবর বাংলাদেশ গণআজাদী লীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় দলটি কাজ করে আসছে।

রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে ইরানের সঙ্গে ‘নিঃশর্ত আলোচনায় রাজি’ যুক্তরাষ্ট্র উত্তরায় যুবকের লাশ উদ্ধার দুপুরে সংবাদ সম্মেলনে আসছেন জিএম কাদের শাকিবের ‘বীর’ ছবিতে বুবলীই থাকছেন নায়িকা পরিবহন ধর্মঘটে অচল সিরাজগঞ্জ যমুনার পানি বিপৎসীমার ১২৪ সেমি ওপরে, বিস্তীর্ণ এলাকা প্লাবিত ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট