artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১০:৫৭   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:১৯

গণআজাদী লীগকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল জারি

media

জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ প্রতিষ্ঠিত, ১৪ দলের অন্যতম শরিক ৪৪ বছরের পুরনো রাজনৈতিক দল বাংলাদেশ গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না, জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের মাননীয় বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ এ রুল জারি করেন। একই সঙ্গে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে। 

রিট পিটিশনটি দাখিল করেন বাংলাদেশ গণআজাদী লীগের সভাপতি ও ১৪ দলের কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট এস. কে সিকদার। রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইয়ারুল ইসলাম। 

তিনি সাংবাদিকদের জানান, নিবন্ধনের জন্য ইসিতে গণআজাদী লীগের দাখিলকৃত কাগজপত্রসহ রিট পিটিশনটি গত ২১ এপ্রিল দাখিল করি। আজ মাননীয় আদালত শুনানি শেষে গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন এবং ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছেন। 

রুল জারি করায় আদালতের প্রতি সন্তোষ ও কৃতজ্ঞতা প্রকাশ করে দলের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান জানান, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসি নতুনভাবে রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য মোট ৭৬টি দলের আবেদন গ্রহণ করেন। সেখান থেকে প্রাথমিকভাবে ৫৬টি দলকে বাছাই করা হয়। পরবর্তীতে মাত্র ২টি দলকে নিবন্ধনের জন্য চূডান্তভাবে বাছাই করা হয়, যার একটি হলো বাংলাদেশ গণআজাদী লীগ। সকল শর্ত পূরণ করা হলেও অজ্ঞাতকারণে ইসি বাংলাদেশ গণআজাদী লীগকে নিবন্ধন প্রদান করেনি। 

মহান জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ ১৯৭৬ সালে ৭ অক্টোবর বাংলাদেশ গণআজাদী লীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় দলটি কাজ করে আসছে।

শাহজালালে ৬৫ স্বর্ণের বারসহ যাত্রী আটক ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে