artk
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:১৪

আ.লীগ অলিখিত বাকশাল কায়েম করেছে দেশে: মোশাররফ

স্টাফ রিপোর্টার
media

ড. খন্দকার মোশাররফ হোসেন: ফাইল ফটো

গণতন্ত্র হত্যা করে আওয়ামী লীগ দেশে অঘোষিত বাকশাল কায়েম করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। 

গণতন্ত্র হত্যা করে আওয়ামী লীগ দেশে অঘোষিত বাকশাল কায়েম করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। 

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক নেতৃবৃন্দ আয়োজিত ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহ্বায়ক কাজী আসাদুজ্জামানের স্মরণ সভায় ড. মোশাররফ এ কথা বলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, বর্তমান সরকার আসলে কোনো নির্বাচিত সরকার নয়। জাতীয় সংসদ, মন্ত্রণালয় এবং সর্বনিম্ন উপজেলা, সর্বক্ষেত্রে আজকে দেশ নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা নয়, মনোনীত প্রতিনিধিদের দ্বারা পরিচালিত হচ্ছে। বর্তমান সংসদের মাত্র দুজন সদস্য ছাড়া কেউই নির্বাচিত নন। সবাই আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। 

তিনি বলেন, সংবিধানে বলা আছে, নির্বাচিত সংসদ সদস্যরা দেশ পারিচালনা করবেন। কিন্তু এখন দেশ পরিচালনা করছেন মনোনীত প্রার্থীরা। এই মনোনীতদের দিয়ে সরকার এখন অলিখিত বাকশাল প্রতিষ্ঠা করেছে। পক্ষান্তরে বিএনপি দুবার গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। আমাদের দলের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমান এ দেশে প্রথম গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেন। তাই এবারও আমাদের সবার পবিত্র দায়িত্ব গণতন্ত্র প্রতিষ্ঠা করা।

ড. মোশাররফ হোসেন বলেন, দেশনেত্রী খালেদা জিয়াকে কারাগারে রেখে এই গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাকে মুক্ত করে তার নেতৃত্বেই আন্দোলনের মাধ্যমে আমাদের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। এজন্য আসুন সবাই ঐক্যবদ্ধ হই।

কাজী আসাদুজ্জামানের স্মৃতিচারণা করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, এমন একটি সময় কাজী আসাদুজ্জামান ছাত্রদলের রাজনীতিতে এসেছিলেন যখন সামরিক শাসনবিরোধী আন্দোলন চলছিল। বিএনপির পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোনো কর্মসূচি পালন করতে গেলে তাদের ওপর গরম পানি নিক্ষেপ করা হতো। সেই সময় তিনি ছাত্রদলের আহ্বায়ক হয়েছিলেন। তিনি ছাত্রদলে এসেছিলেন দেশের স্বাধীনতা রক্ষা করার জন্য, ছাত্রদের অধিকার প্রতিষ্ঠার জন্য, বাকশাল থেকে দেশকে রক্ষা করার জন্য।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে স্মরণসভায় দলটির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, হাবিবুর রহমান হাবীব, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলিম, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ বক্তব্য দেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা