artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১:১৪   |  ৩,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ৯:৫৯

নতুন মোড়কে মেয়াদোত্তীর্ণ খেজুর, বসছে নতুন তারিখ!

media

আমদানি করা খেজুরের মেয়াদ শেষ হয়েছে দুই বছর আগেই। রমজান সামনে রেখে সেই খেজুর ফের প্যাকেটজাত করে বসানো হচ্ছে নতুন মেয়াদোত্তীর্ণের তারিখ। আর সেসব খেজুর ইতোমধ্যে বাজারজাত করা হচ্ছে রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজারে।

আমদানি করা খেজুরের মেয়াদ শেষ হয়েছে দুই বছর আগেই। রমজান সামনে রেখে সেই খেজুর ফের প্যাকেটজাত করে বসানো হচ্ছে নতুন মেয়াদোত্তীর্ণের তারিখ। আর সেসব খেজুর ইতোমধ্যে বাজারজাত করা হচ্ছে রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজারে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দিনভর রাজধানীর পাইকারি ফলের আড়ৎ বাদামতলীর মেসার্স মৌসুমী ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালায় র‌্যাব-১০ এর ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে প্রতিষ্ঠানটির গুদাম ও কোল্ড স্টোরেজ থেকে প্রায় চার হাজার কেজি মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করা হয়। এ অপরাধে তিন ম্যানেজারকে কারাদণ্ডসহ জরিমানা করা হয় ২৬ লাখ টাকা।

অভিযানের নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, প্রথমে মৌসুমী ট্রেডার্সের দু’টি গুদামে অভিযান চালিয়ে বিপুল পরিমাণে পচা ও মেয়াদোত্তীর্ণ খেজুর মজুদ পাওয়া যায়। সেসব খেজুর নতুন প্যাকেটে মেয়াদউত্তীর্ণের তারিখ বসিয়ে মদীনা থেকে আমদানি করা বলে চালিয়ে দেওয়া হচ্ছিলো।

খেজুরগুলোতে দুই দফা মেয়াদোত্তীর্ণের তারিখ বসানো হয় জানিয়ে তিনি বলেন, খেজুরের মেয়াদ শেষ হয় ২০১৭ সালে। এরপর নতুন করে লাগানো স্টিকারের মেয়াদও শেষ হয় ২০১৮ সালে। এবার নতুন করে প্যাকেট করে ২০২০ সালের ১ আগস্ট পর্যন্ত মেয়াদ বসানো হচ্ছিলো।

পরে বাদামতলীর মৌসুমি ট্রেডার্সের শোরুম ও কোল্ড স্টোরেজে অভিযান চালানো হয়। সেখানে ২০১৯ সালের ফেব্রুয়ারির মেয়াদোত্তীর্ণ খেজুর পাওয়া গেছে। ইতোমধ্যে রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে সেসব খেজুর।

এ অপরাধে মৌসুমী ট্রেডার্সের তিন ম্যানেজার ফারুক, তানভীর ও শফিকুলকে দুই বছর করে কারাদণ্ডসহ প্রতিষ্ঠানটিকে ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জব্দ করা হয়েছে ৪ টন বা ৪ হাজার কেজি খেজুর। এছাড়া, প্রতিষ্ঠানটির কোল্ড স্টোরেজ, গুদাম ও শোরুম সিলগালা করা হয়েছে।

প্রতিষ্ঠানের মালিক হাজি তারেক আহম্মেদ বর্তমানে পলাতক রয়েছেন জানিয়ে সারওয়ার আলম বলেন, রমজান টার্গেট করে ভেজাল, মানহীন খেজুর বাজারজাত করা হচ্ছিলো। যেসব দোকান এই প্রতিষ্ঠান থেকে খেজুর কিনে বাজারে বিক্রি করছে আমরা তাদের নাম সংগ্রহের চেষ্টা করছি।

রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে ইরানের সঙ্গে ‘নিঃশর্ত আলোচনায় রাজি’ যুক্তরাষ্ট্র উত্তরায় যুবকের লাশ উদ্ধার দুপুরে সংবাদ সম্মেলনে আসছেন জিএম কাদের শাকিবের ‘বীর’ ছবিতে বুবলীই থাকছেন নায়িকা পরিবহন ধর্মঘটে অচল সিরাজগঞ্জ যমুনার পানি বিপৎসীমার ১২৪ সেমি ওপরে, বিস্তীর্ণ এলাকা প্লাবিত ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট