artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:০৭   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ৯:৫৯

নতুন মোড়কে মেয়াদোত্তীর্ণ খেজুর, বসছে নতুন তারিখ!

media

আমদানি করা খেজুরের মেয়াদ শেষ হয়েছে দুই বছর আগেই। রমজান সামনে রেখে সেই খেজুর ফের প্যাকেটজাত করে বসানো হচ্ছে নতুন মেয়াদোত্তীর্ণের তারিখ। আর সেসব খেজুর ইতোমধ্যে বাজারজাত করা হচ্ছে রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজারে।

আমদানি করা খেজুরের মেয়াদ শেষ হয়েছে দুই বছর আগেই। রমজান সামনে রেখে সেই খেজুর ফের প্যাকেটজাত করে বসানো হচ্ছে নতুন মেয়াদোত্তীর্ণের তারিখ। আর সেসব খেজুর ইতোমধ্যে বাজারজাত করা হচ্ছে রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজারে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দিনভর রাজধানীর পাইকারি ফলের আড়ৎ বাদামতলীর মেসার্স মৌসুমী ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালায় র‌্যাব-১০ এর ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে প্রতিষ্ঠানটির গুদাম ও কোল্ড স্টোরেজ থেকে প্রায় চার হাজার কেজি মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করা হয়। এ অপরাধে তিন ম্যানেজারকে কারাদণ্ডসহ জরিমানা করা হয় ২৬ লাখ টাকা।

অভিযানের নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, প্রথমে মৌসুমী ট্রেডার্সের দু’টি গুদামে অভিযান চালিয়ে বিপুল পরিমাণে পচা ও মেয়াদোত্তীর্ণ খেজুর মজুদ পাওয়া যায়। সেসব খেজুর নতুন প্যাকেটে মেয়াদউত্তীর্ণের তারিখ বসিয়ে মদীনা থেকে আমদানি করা বলে চালিয়ে দেওয়া হচ্ছিলো।

খেজুরগুলোতে দুই দফা মেয়াদোত্তীর্ণের তারিখ বসানো হয় জানিয়ে তিনি বলেন, খেজুরের মেয়াদ শেষ হয় ২০১৭ সালে। এরপর নতুন করে লাগানো স্টিকারের মেয়াদও শেষ হয় ২০১৮ সালে। এবার নতুন করে প্যাকেট করে ২০২০ সালের ১ আগস্ট পর্যন্ত মেয়াদ বসানো হচ্ছিলো।

পরে বাদামতলীর মৌসুমি ট্রেডার্সের শোরুম ও কোল্ড স্টোরেজে অভিযান চালানো হয়। সেখানে ২০১৯ সালের ফেব্রুয়ারির মেয়াদোত্তীর্ণ খেজুর পাওয়া গেছে। ইতোমধ্যে রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে সেসব খেজুর।

এ অপরাধে মৌসুমী ট্রেডার্সের তিন ম্যানেজার ফারুক, তানভীর ও শফিকুলকে দুই বছর করে কারাদণ্ডসহ প্রতিষ্ঠানটিকে ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জব্দ করা হয়েছে ৪ টন বা ৪ হাজার কেজি খেজুর। এছাড়া, প্রতিষ্ঠানটির কোল্ড স্টোরেজ, গুদাম ও শোরুম সিলগালা করা হয়েছে।

প্রতিষ্ঠানের মালিক হাজি তারেক আহম্মেদ বর্তমানে পলাতক রয়েছেন জানিয়ে সারওয়ার আলম বলেন, রমজান টার্গেট করে ভেজাল, মানহীন খেজুর বাজারজাত করা হচ্ছিলো। যেসব দোকান এই প্রতিষ্ঠান থেকে খেজুর কিনে বাজারে বিক্রি করছে আমরা তাদের নাম সংগ্রহের চেষ্টা করছি।

ছাত্রলীগ থেকে বহিষ্কার, ক্ষোভে আত্মহত্যার চেষ্টা জারিনের শাহজালালে ৬৫ স্বর্ণের বারসহ যাত্রী আটক ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা