artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৮:১৯   |  ৬,কার্তিক ১৪২৬

ফিচার ডেস্ক

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ৭:০০

ভিনগ্রহের মতো রহস্যময় দ্বীপ!

media

এমন অদ্ভুত দেখতে গাছ খুব একটা চোখে পড়েছে কি? আরব সাগরের বুকে একটি দ্বীপে এমন আরও অনেক বিচিত্র দর্শন গাছ রয়েছে যেগুলিকে দেখলে সত্যজিৎ রায়ের লেখা কল্পবিজ্ঞানের গল্পগুলির কথা মনে পড়ে যেতে পারে। প্রফেসর শঙ্কুর নানা অভিযানের মধ্যে এমন অনেক বিচিত্র গাছের বর্ণনা রয়েছে। কিন্তু এই দ্বীপে এলে কল্পবিজ্ঞানের গল্পের বিচিত্র দর্শন গাছপালা চোখের সামনে দেখতে পাবেন।

মধ্য প্রাচ্যের দেশ ইয়েমেনের মূল ভূখণ্ড থেকে প্রায় ৩৫৪ কিলোমিটার দূরে অবস্থিত সকোত্রা দীপপুঞ্জ। মোট চারটি দ্বীপ মিলে এই দ্বীপপুঞ্জ যার মধ্যে সকোত্রাই আয়তনে সবচেয়ে বড়। সকোত্রার আয়তন প্রায় ৬৫৬০ বর্গকিলোমিটার।

কিন্তু কেন এই দ্বীপে এত অদ্ভুত রকমের সব গাছপালার ছড়াছড়ি! উদ্ভিদ বিশেষজ্ঞদের মতে, মারাত্মক জলের অভাব আর মাত্রাতিরিক্ত তাপমাত্রার কারণে সকোত্রায় এমন অদ্ভুত গাছপালার সৃষ্টি হয়েছে। উদ্ভিদ বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই দ্বীপের প্রায় এক তৃতীয়াংশ উদ্ভিদই দুষ্প্রাপ্য। তাদের দাবি, সকোত্রা দ্বীপে মোট যত রকম উদ্ভিদের প্রজাতি রয়েছে, তাদের মধ্যে ৩৭ শতাংশই বিশ্বের কোথাও পাওয়া যায় না। শুধু উদ্ভিদই নয়, এখানে যে সব সরীসৃপের দেখা মেলে তার ৯০ শতাংশই বিশ্বের আর কোনও জায়গায় পাওয়া যায় না।

২০০৮ সালে ইউনেসকো এই দ্বীপপুঞ্জকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর তকমা দেয়। এই সকোত্রা দ্বীপের বিচিত্র দর্শন গাছপালাগুলির মধ্যে অন্যতম হল ড্রাগন গাছ। এই গাছটি দেখতে একেবারে ব্যাঙের ছাতার মতো। উচ্চতায় বড়জোড় ৭-৮ ফুট। এই দ্বীপে এলে চারপাশের পরিবেশ আর গাছপালা দেখে আপনার মনে হতেই পারে যে, আপনি হয়তো অন্য কোনও গ্রহে এসে পড়েছেন!

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার