artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১০:২৬   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ৬:১৪

অর্থমন্ত্রীর বৈঠকের পরদিনেই পুঁজিবাজারে পতন

media

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সব সূচকের পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। এদিন ৭৮ দশমিক শূন্য ৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। এদিন ৭৭ দশমিক ৫৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সব সূচকের পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। এদিন ৭৮ দশমিক শূন্য ৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। এদিন ৭৭ দশমিক ৫৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।

মঙ্গলবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজারের পতন প্রসঙ্গে গত সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করেছে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। 

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, শেয়ারবাজারে সূচকের হঠাৎ উত্থান পতনের পিছনে কেউ কেউ জড়িত রয়েছেন। 

ওইদিন তিনি বলেন, আমরা ১৯৯৬, ২০১০ সালে এই ধরনের ঘটনা দেখেছি।  যারা করছে তারা তো ব্যবসায়ী। সারা বিশ্বে এই ব্যবসায়ীদের জেলে পাঠানোর নজির খুব কম । আমরা কারসাজিকারকদের খুঁজছি, যাদের পাচ্ছি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। যারা এসব ঘটনার পেছনে জড়িত তাদের কে খুজে বের করার কাজ চলছে। এসব কারসাজি দের ধরতে আমরা শক্ত আইন তৈরি করছি। 

সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে সূচক এবং লেনদেনের যে উত্থান পতন দেখা গিয়েছে সেই বিষয়ে প্রশ্নের জবাবে ওইদিন মন্ত্রী বলেন, আমার মনে হচ্ছে পুঁজিবাজার ভালো অবস্থানে রয়েছে। আমাদের প্রাইস আর্নিং রেশিও ভাল অবস্থানে রয়েছে । পুঁজিবাজার দেশের অর্থনীতির সাথে জড়িত। দেশের অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো থাকবে। আর পুঁজিবাজারে সূচকের উঠা নামা এটা থাকবেই। অর্থমন্ত্রীর সঙ্গে বিএসইসির ওই বৈঠকের পরদিন আজ শেয়ারবাজারে বড় পতনে লেনদেন শেষ হয়। 

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ দশমিক ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৬০ দশমিক ৮৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ দশমিক ৮০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২০ দশমিক ২০ পয়েন্ট কমে যথাক্রমে দাঁড়িয়েছে ১ হাজার ২১৫ দশমিক ৪১ পয়েন্টে ও ১ হাজার ৮৭২ দশমিক ৭৪ পয়েন্টে।

ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬২ লাখ টাকার। যা আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৮৪ লাখ টাকার। এদিন ডিএসইতে ৩৪২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩৪টির, দর কমেছে ২৬৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪১টির।

আজ টাকার পরিমাণে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে ফনচুর সুজের শেয়ারে। কোম্পানিটির ৩৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৪১ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিকের শেয়ার। ১৩ কোটি ৭৬ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন কেবলস।

এরপর সর্বোচ্চ লেনদেন তালিকায় রয়েছে যথাক্রমে ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, ন্যাশনাল ট্রিউবস,  মুন্নু জুট স্টাফলারস,  যমুনা ব্যাংক, এস্কয়ার নিট কম্পোজিট, ডরিন পাওয়ার।

অপর মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৮ দশমিক ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১২১ দশমিক ২০ পয়েন্টে। 

অপরদিকে, ডিএসই৫০ সূচক ১০ দশমিক শূন্য ৮ পয়েন্ট, সিএসই৩০ সূচক ৯৫ দশমিক ৬৯ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৯১ দশমিক ৪৫ পয়েন্ট ও সিএসআই সূচক ১০ দশমিক ৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৭৩ দশমিক ৪৮ পয়েন্টে, ১৪ হাজার ১৯৮ দশমিক ৮০ পয়েন্ট, ৯ হাজার ৭৫৪ দশমিক ১০ পয়েন্ট ও ১ হাজার ৬৫ দশমিক ৬৫ পয়েন্টে। 

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। সিএসইতে আজ ১২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৯১ লাখ টাকার।

 

ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী