artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১২:৩৭   |  ৩,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ২:৩১

আমার দেখা একজন সাধারণ প্রধানমন্ত্রী

মুনা মুসতাফা
media
সে স্বাভাবিকভাবেই উত্তর দেয় “Dont worry, do your job.” আমি বের করে ফেলে দিই, আমার সেই ব্যাগটিই ছিল প্রাক্তন এই প্রাইম মিনিস্টার জন হাওয়ার্ডের, আমি তাঁরই ইন্টারভিউ নিচ্ছি।

জন হাওয়ার্ড ১৯৯৭ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত মোট ১১ বছর ২৬৭ দিন অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ সময় প্রধানমন্ত্রী ছিলেন। এদেশের প্রাক্তন প্রধানমন্ত্রীরা অনেকটা সাধারণ মানুষের মতই চলাফেরা করে আবার কাউকে কোনদিন ক্ষমতারও অপব্যবহার করতে শুনিনি, অপ্রয়োজনীয় সম্পদ বানানোর কথাও শুনিনি।

আমি সিডনি এয়ার পোর্টে একটা পার্টটাইম জব শুরু করেছি। জবটি বেশ এনজয় করছি, তার প্রধান কারণ হলো সিডনির বেশির ভাগই জব নাকি বোরিং। জব নাকি জবই, আর আমি এখানে ফেস করছি পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন কমিউনিটিদের বিভিন্ন ভাষাভাষি মানুষদের ইংরেজি ভাষায় কথা বলা, উচ্চারণে থাকে বৈচিত্র্যতা। কাজের মাধ্যমে অনেক মানুষের সর্বোচ্চ ভাল এবং সীমাবদ্ধতা দুটোই দেখছি যেমন স্কেনিংয়ে কারো লোশন ২০০ গ্রাম থাকলে তার নিজের ব্যাগটি খোলে ফেলে দিতে চাইলে অনেকে আবার দাবি করে বসে সে নাকি প্রায় অর্ধেক ব্যবহার করে ফেলেছে, সুতরাং সে ফেলতে অপরাগতা, তর্কও করতে চায়, তখন অনেকটা বাধ্য হয়ে সিকিউরিটিকে ডাকতে হয় অনেকটা মনের বিরুদ্ধে অনিচ্ছা সত্ত্বেও! 

এখন চলছে স্কুল হলিডে আর ইস্টারের ছুটি, এয়ারপোর্ট ছিল অনেকটা ফাঁকাই। আজ আমার ডিউটি ছিল লাগেজ স্কেনিংয়ে। হঠাৎ স্কেনিংয়ে চোখে পরল একটা ব্যাগে ১২০ গ্রাম ওজনের হেয়ারজেল। সাবারণত ১০০ গ্রাম পর্যন্ত আমাদের এলাও করতে বলা হয়েছে। আমি ব্যাগের মালিককে বলি এই ব্যাগে ১২০ গ্রামের একটি হেয়ার জেল আছে, আমাকে এটা বিনে ফেলে দিতে হবে। সে স্বাভাবিকভাবেই উত্তর দেয় “Dont worry, do your job.” আমি বের করে ফেলে দিই, আমার সেই ব্যাগটিই ছিল প্রাক্তন এই প্রাইম মিনিস্টার জন হাওয়ার্ডের, আমি তাঁরই ইন্টারভিউ নিচ্ছি। সাধারণ পোশাকে আমি তাকে চিনতে পারেনি, আমার সহপাঠী যখন বলে, উনি জন হাওয়ার্ড। এরই মধ্যে আমি তার জেলটি বিনে ফেলে দিয়েছি! আমি তার নাম শোনার পর অনেকটা হতভম্ব হয়ে যাই, তাকিয়ে দেখি জন হাওয়ার্ড, তার সাথের এয়ার পোর্টের সিকিউরিটিসহ হেসে দিয়েছে, সাথে সাথে আমারও হাসি চলে এসেছে। ‘থ্যাংক ইউ’ বলতেই স্বাভাবিকভাবেই সিকিউরিটি তাকে নিয়ে চলে যায়। চলে যাওয়ার সময় সিকিউরিটিকে দেখে মনে পরলো, আরে এই সিকিউরিটি অফিসারই তো তার ব্যাগটি আসার আগেই স্কেনিং সেকশনে এসে কি যেন বলতে চাইছিল কিন্তু সবাই ব্যস্ততার কারণে সে কিছু না বলেই চলে যায় জন হাওয়ার্ডের পাশে।

এই অল্প একটু সময়ই আমাকে দারুন আপ্লুত করে, এত বড় মাপের মানুষ এই সামান্য হেয়ারজেলটা নিয়ে তার লাগেজ খুলতে চাইলে সে যখন বলে, ‘Dont worry, do your job’ চলে যাওয়ার সময় Thank you, এই শব্দগুলো এখনও আমার কানে বাজছে হয়তো সে শুনতে পাচ্ছে না। আইনের প্রতি একজন প্রাইম মিনিস্টার হয়েও আইনকে কীভাবে শ্রদ্ধা করে এত বড় মাপের মানুষের কাছ থেকে দেখে নিজেকে আইনের প্রতি আরো শ্রদ্ধা করতে ইন্সপায়ার আসে। 

অস্ট্রেলিয়াতে আগেও অনেক মন্ত্রী-এমপিদের খুব কাছে থেকে দেখেছি। একবার খুব কাছে থেকে প্রাইম মিনিস্টার কেভিন রাডকে দেখেছিলাম উনিও দুইবারের জনপ্রিয় প্রাইম মিনিস্টার ছিলেন, তাঁর নিজের লেখা বইয়ে অটোগ্রাফও নিয়েছিলাম। অস্ট্রেলিয়ান লেবার পার্টির বিরোধীদলীয় মন্ত্রী, মিনিস্টার অব শেডো- টনি বোর্ক, নিউসাউথ ওয়েলসের এমপি জিহাদ দিপ, স্টেট ফিল্ডের এমপি জডি, এমপি মার্ক কোরি, এদের কমিউনিটির বিভিন্ন প্রোগ্রামে দেখে মনে হয় এরা জনগণেরই প্রতিনিধিত্ব করেন।

লেখক: মুনা মুসতাফা, সিডনি প্রবাসী।

আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে ইরানের সঙ্গে ‘নিঃশর্ত আলোচনায় রাজি’ যুক্তরাষ্ট্র উত্তরায় যুবকের লাশ উদ্ধার দুপুরে সংবাদ সম্মেলনে আসছেন জিএম কাদের শাকিবের ‘বীর’ ছবিতে বুবলীই থাকছেন নায়িকা পরিবহন ধর্মঘটে অচল সিরাজগঞ্জ যমুনার পানি বিপৎসীমার ১২৪ সেমি ওপরে, বিস্তীর্ণ এলাকা প্লাবিত ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আমেরিকার সঙ্গে কখনোই আলোচনা হবে না: ইরান