artk
শনিবার, এপ্রিল ২০, ২০১৯ ৯:৩৯

প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষককে অব্যাহতি

স্টাফ রিপোর্টার
media

ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম দিয়ে প্রশ্নপত্র প্রণয়নের সঙ্গে যুক্ত শিক্ষক শংকর চক্রবর্তীকে কাজ থেকে সাময়িকভাবে অব্যাহতি দেয়া হয়েছে। 

ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম দিয়ে প্রশ্নপত্র প্রণয়নের সঙ্গে যুক্ত শিক্ষক শংকর চক্রবর্তীকে কাজ থেকে সাময়িকভাবে অব্যাহতি দেয়া হয়েছে। 

শনিবার শংকর চক্রবর্তীকে এ নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার। 

তিনি বলেন, ‘শংকর চক্রবর্তী আজ স্কুলে এসে কারণ দর্শানোর চিঠি নিয়ে গেছেন। কারণ দর্শানোর জবাব পাওয়ার পর চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই শিক্ষককে কর্মবিরতিতে থাকতে বলা হয়েছে।’ রামকৃষ্ণ মিশনের প্রধান এবং স্কুল ব্যবস্থাপনা কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেও উল্লেখ করেন তিনি।

এ ছাড়া আগামী পাঁচ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৮ এপ্রিল প্রথম আলো অনলাইনে নবম শ্রেণির বাংলা প্রশ্নে দুই পর্নো তারকার নাম!-শীর্ষক প্রতিবেদন ছাপা হয়। বৃহস্পতিবার রাতে মুঠোফোনে প্রথম আলোকে শিক্ষক শংকর চক্রবর্তী বলেছিলেন, প্রশ্নপত্র তৈরির পর তা পুনরায় না দেখে তিনি প্রেসে পাঠিয়ে দেন। পরীক্ষা হওয়ার পর তিনি দেখেন, সম্ভাব্য উত্তরে পর্নো তারকা সানি লিওন আর মিয়া খলিফার নাম। শংকর চক্রবর্তীর দাবি, ইচ্ছাকৃতভাবে তিনি এই ভুল করেননি। স্কুল কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়েছেন তিনি।

তবে আজ স্কুলের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার প্রথম আলোকে বলেন,‘ওই শিক্ষক যে কাজ করেছেন তা ক্ষমার অযোগ্য।’শংকর চক্রবর্তী বিদ্যালয়টিতে শিক্ষক হিসেবে প্রায় বছর খানেক আগে যোগ দেন।

প্রশ্নপত্রে পর্নো তারকার নাম থাকার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে নানান সমালোচনা। অনেকেই নবম শ্রেণির ওই প্রশ্নপত্র ফেসবুকে শেয়ার করার ফলে অল্প সময়ের মধ্যেই তা ভাইরাল হয়। শিক্ষামন্ত্রী দীপু মনিসহ সরকারের সংশ্লিষ্টরাও বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

নবম শ্রেণির প্রশ্নের সম্ভাব্য উত্তরে যে পর্নো তারকাদের নাম এসেছে তারা হলেন, সানি লিওন ও মিয়া খলিফা। এমসিকিউয়ের ৮ নম্বর প্রশ্নে আম আটির ভেঁপু—কার রচিত? এর উত্তরে চারটি বিকল্পের একটি সানি লিওন বলে উল্লেখ করা হয়। ২১ নম্বর প্রশ্নে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কি? এখানে চারটি সম্ভাব্য উত্তরের একটি বলা হয়েছে মিয়া খলিফা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা