artk

আই-টেক ডেস্ক

শুক্রবার, এপ্রিল ১৯, ২০১৯ ৬:২৯

ঘন্টায় ২০০ আইফোন খুলতে পারে এই রোবট

media

পরিবেশ সহায়ক পণ্য বানাতে কয়েক বছর ধরেই কাজ করে আসছে অ্যাপল। পণ্য রিসাইক্লিংয়েও আরও জোর দিয়েছে প্রতিষ্ঠানটি। সে লক্ষ্যে এবার নতুন আরেকটি আইফোন রিসাইক্লিং রোবট উন্মোচন করা হয়েছে প্রতিষ্ঠানটিতে।

পরিবেশ সহায়ক পণ্য বানাতে কয়েক বছর ধরেই কাজ করে আসছে অ্যাপল। পণ্য রিসাইক্লিংয়েও আরও জোর দিয়েছে প্রতিষ্ঠানটি। সে লক্ষ্যে এবার নতুন আরেকটি আইফোন রিসাইক্লিং রোবট উন্মোচন করা হয়েছে প্রতিষ্ঠানটিতে।

ডেইজি নামের নতুন রোবটটি আইফোন রিসাইকল করতে কর্মীদের সহায়তা করবে। ঘন্টায় ২০০ আইফোন খুলে পুনব্যবহারযোগ্য যন্ত্রাংশগুলো আলাদা করতে পারে রোবটটি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

প্রতিষ্ঠানের আগের আইফোন রিসাইক্লিং রোবট লিয়ামের উন্নত সংস্করণ হলো ডেইজি। ২০১৬ সালে লিয়াম রোবটের ব্যবহার শুরু করে অ্যাপল।

নয়টি মডেলের আইফোন আলাদা করতে পারে ডেইজি। আইফোন খোলার পাশাপাশি যন্ত্রাংশ আলাদা করতে এবং এর থেকে আইসি খুলতে পারে এটি।

ডেইজির সঙ্গে ‘গিভব্যাক’ নামে একটি সাময়িক প্রকল্পও চালু করেছে অ্যাপল। এই প্রকল্পের মাধ্যমে স্টোরে বা অ্যাপলের ওয়েবসাইটের মাধ্যমে ডিভাইস রিসাইকলের জন্য দিতে পারবেন গ্রাহক। ৩০ এপ্রিল পর্যন্ত পাওয়া প্রতি ডিভাইসের জন্য কনজারভেশনাল ইন্টারন্যাশনাল-কে অনুদানও দেবে অ্যাপল।

সম্প্রতি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, তাদের সব স্থাপনা এখন শতভাগ নবায়নযোগ্য শক্তিতে চলছে। বিশুদ্ধ শক্তি ক্রয় এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগের মাধ্যমে এই লক্ষ্য অর্জন করেছে অ্যাপল।

এক বিবৃতিতে অ্যাপল প্রধান টিম কুক বলেন, “আমাদের পণ্যে থাকা উপাদান দিয়েই যতটুকু করা সম্ভব ততটুকু মাধ্যমে সীমাবদ্ধতাগুলো কাটানোর চেষ্টা করছি, আমরা এগুলো এমনভাবেই পুনর্ব্যবহার করছি, সরবরাহকারীদের সঙ্গে আমাদের কাজ হচ্ছে নবায়নযোগ্য শক্তির নতুন সৃজনশীল ও এগিয়ে নেওয়ার মতো উৎস তৈরি করা কারণ আমরা জানি এর উপরই নির্ভর করছে ভবিষ্যৎ।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা