artk

নিউজ ডেস্ক

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০১৯ ৮:৫৫

রোমে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

media

ইতালির রোমে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। এ উপলক্ষে দূতাবাস কার্যালয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। 

বুধবার বিকাল ৫টায় দূতাবাসের হল রুমে আয়োজিত এই আলোচনা সভায় রোমে বসবাসরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ নানা স্তরের প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণীসমূহ পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব শেখ ছালেহ আহাম্মদ এবং প্রথম সচিব রাজীব ত্রিপুরা। 

আলোচনা সভায় বক্তারা মুক্তিযুদ্ধে এবং স্বাধীন দেশ হিসেবে বিশ্বের মানচিত্রে বাংলাদেশের অভ্যুদয়ে মুজিবনগর সরকারের ভূমিকা গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। 

বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তার বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং শ্রদ্ধা জানান স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে জাতীয় চার নেতার অবদানকে। তিনি সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন মুক্তিযুদ্ধে শহীদদের ও সম্ভ্রমহারা মা-বোনদের । 

মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ভূমিকা সম্পর্কে রাষ্ট্রদূত বলেন, “মুজিবনগর সরকার গঠন বাংলাদেশের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করতে এবং বাংলাদেশের স্বাধীনতার স্বপক্ষে বিশ্ব জনমতকে সংগঠিত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।”

মুজিবনগর সরকারের আনুগত্য স্বীকার করে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিসে কর্মরত অনেক বাঙালি কূটনীতিক বিশ্ব জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বলেও রাষ্ট্রদূত উল্লেখ করেন। 

রাষ্ট্রদূত আরো বলেন, “বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি রাজনৈতিক স্বাধীনতা লাভ করেছে। কিন্তু অর্থনৈতিক মুক্তি অর্জনের জন্য তিনি যে স্বপ্ন দেখতেন তা অতি অল্প সময়ে বাস্তবায়ন করতে পারেননি। জাতির পিতার এ স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দূরদর্শিতা ও দক্ষতার সাথে কাজ করে যাচ্ছেন।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা