artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:৫৪   |  ৮,কার্তিক ১৪২৬
বুধবার, এপ্রিল ১৭, ২০১৯ ১০:০৩

লন্ডনে ভৈরববাসীর মিলন মেলা

নাজমুল হোসেন, লন্ডন সংবাদদাতা
media
অনুষ্ঠানটির ভিন্ন ভিন্ন ধাপে সঞ্চালনার দায়িত্বে ছিলেন কবির আহমেদ, নাজির আজহার, আল আমিন, রনি, সাদিয়া ইসলাম, মেহেদী হাসান ও ইসতিয়াক চৌধুরী মান্না।

নাজমুল হোসেন, লন্ডন থেকে: ভিন্ন ভিন্ন সংস্কৃতির ভিন্ন ভিন্ন দেশে অবস্থান হলেও বাঙালি কখনও তার নিজস্ব কৃষ্টি কালচার ভুলে যায় না। সব সময় একে অপরের সাথে সুখে দুঃখে মিলে মিশে থাকে। মিলিত হয় মিলন মেলায়। এমনই এক সন্ধ্যায় বাংলাদেশের ভৈরবের লন্ডন প্রবাসী অধিবাসীরা মিলিত হয়েছিল রেডব্রিজ টাউন হলে।

সপ্তাহের শেষ দিন রোববারে অনুষ্ঠিত ভৈরব মিলন মেলার জাক জমকপূর্ণ এই অনুষ্ঠানের প্রথমে কোরআন তেলওয়াত করে ফাহিম আহমেদ। 

স্কুলেপড়ুয়া অর্ধশতাধিক কোমলমতি বাচ্চাদের সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের পর শুরু হয় মূল অনুষ্ঠান।

কামরুজ্জামান সাফির স্বাগত বক্তব্যে উঠে আসে ভৈরব বাসীর মিলন মেলার উদ্দেশ্য। ভৈরব বাংলাদেশের কিশোরগঞ্জ জেলায় অবস্থিত একটি নদী বন্দর ও বাণিজ্যক শহর। তবে ব্যবসায়িক কোন উদ্দেশ্যে এই মিলনমেলা নয়। সবার সাথে মিলে থাকা ও লন্ডনে বসবাস করা ছেলেমেয়েদের পড়াশনায় আরো উৎসাহিত করাই এর মূল লক্ষ্য। এদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত এরকম ৬৯ জন মেধাবী ছাত্রছাত্রীকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। সেই সাথে আরো ৫০ জন ভৈরব প্রবাসী মুরব্বিকেও এই মিলন মেলার পক্ষ থেকে ক্রেস্ট উপহার দিয়ে কৃতজ্ঞতা জনানো হয়।

রাখা হয় বাচ্ছাদের জন্য চিত্রাংঙ্কন প্রতিযোগিতা। ৩ থেকে ১৪ বছর বয়সী শিশু শিশোরদের চারটি গ্রুপে ভাগ করে শুরু হয় এই প্রতিযোগিতা। প্রতিটি গ্রুপে একজন গ্রুপ লিডারের অধীনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৯০ জন শিশু-কিশোরের মধ্যে থেকে ৪টি গ্রুপে ৩ জন করে মোট ১২ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। তবে অংশগ্রহণকারী সবাইকেই শান্তনা পুরস্কার দেওয়া হয়। চিত্রাংকন প্রতিযোগিতায় প্রতিটি গ্রুপে টিম লিডার হিসাবে সহযোগিতা করেন তানিয়া রহমান, নুসরাত জামান, শাহনাজ আনোয়ার, সাপিয়া হোসাইন।

অনুষ্ঠানের শেষ পর্বে আয়োজন করা হয় এক মজার প্রতিযোগিতামূলক খেলার। কুইজের মাধ্যমে বাছাই করা ১০ জন প্রতিযোগিকে নিয়ে মজার খেলার শেষ ধাপে ৩ জনকে পুরস্কৃত করা হয়।



অনুষ্ঠানটির ভিন্ন ভিন্ন ধাপে সঞ্চালনার দায়িত্বে ছিলেন কবির আহমেদ, নাজির আজহার, আল আমিন, রনি, সাদিয়া ইসলাম, মেহেদী হাসান ও ইসতিয়াক চৌধুরী মান্না।

অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তা আব্দুল মোমেন। অনুষ্ঠানটিকে সাফল্যমণ্ডিত করতে সহযোগিতা করেছেন আনিসুজ্জামান ছোট, আল আমিন সরকার, তারেক আহমেদ, নাদিবুর রহমান, আরমান, জালাল উদ্দিন, শাহ্ হোসেন, কামরুল, কাজী মানিক, আঙ্গুর মিয়া, তুহিন চৌধুরী, মোবারক হোসেন, রিপন, মাহিন মিয়া, মো. মনিরুজ্জামান ও আতাউর রহমান খোকনসহ আরো অনেকে।

পরিশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন দেলোয়ার হোসেন দেলু, লাবনী বড়ুয়া ও মনির লেলিন।

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল