artk

বেরোবি সংবাদদাতা

মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০১৯ ৯:১৬

বেরোবি শিক্ষক সমিতির ১৫ জনের স্মারকলিপি, ১১ জনের প্রত্যাখ্যান

media

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য বরাবর শিক্ষক সমিতির কার্যকরী সংসদের ১৫ সদস্যের দেয়া স্মারকলিপি সমিতির ১১ জন সদস্যই প্রত্যাখ্যান করেছেন। তারা উপাচার্যকে চিঠি দিয়ে ওই স্মারকলিপি প্রত্যাখান করে ব্যবস্থা গ্রহনের অনুরোধও করেন। 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য বরাবর শিক্ষক সমিতির কার্যকরী সংসদের ১৫ সদস্যের দেয়া স্মারকলিপি সমিতির ১১ জন সদস্যই প্রত্যাখ্যান করেছেন। তারা উপাচার্যকে চিঠি দিয়ে ওই স্মারকলিপি প্রত্যাখান করে ব্যবস্থা গ্রহনের অনুরোধও করেন। 

সমিতির সভাপতি প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার ও সাধারণ সম্পাদক খায়রুল কবির সুমন ক্যাম্পাসকে অস্থিতিশীল করার জন্য এই স্মারকলিপি দিয়েছেন বলেও তারা ওই চিঠিতে উল্লেখ করেন। 

মঙ্গলবার দুপুরে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক বেশকিছু দাবিতে স্মারকলিপি দেয়ার পরেই কার্যকরী সংসদের অন্যান্য সদস্য উপাচার্য বরাবর এ চিঠি দেন। উক্ত চিঠিতে স্বাক্ষরকারীরা হলেন- সমিতির সহ-সভাপতি ফেরদৌস রহমান, কোষাধ্যক্ষ ড. নুর আলম সিদ্দিক, সদস্য প্রফেসর আরএম হাফিজুর রহমান, জাহিদ হোসেন, ড. নজরুল ইসলাম, প্রদীপ কুমার সরকার, সাইদুর রহমান, প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, আতিউর রহমান। 

এছাড়াও ক্যাম্পাসে না থাকায় টেলিফোনে ওই চিঠিতে সমর্থন জানিয়েছেন অপর দুই সদস্য প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ এবং আলী রায়হান সরকার।

কার্যকরী সংসদের সদস্যরা তাদের চিঠিতে অভিযোগ করেন, গত ৫ মার্চ অনুষ্ঠিত শিক্ষক সমিতির সাধারণ সভার উদ্বৃতি দিয়ে প্রদান করা ওই স্মারকলিপির সঙ্গে তারা একমত নন। কারণ, ওই সভা সমিতির গঠণতন্ত্র অনুযায়ী বৈধ ছিল না। তারা জানান, গত ৭ ফেব্রুয়ারি বর্তমান সমিতি দায়িত্ব গ্রহণের পর ২০ ফেব্রুয়ারি ডাকা কার্যকরী সংসদের সভা কোরাম সংকটের কারণে অনুষ্ঠিত হয়নি। সমিতির গঠণতন্ত্রের ৮ এর ‘ক’ ধারা অনুযায়ী কার্যকরী সংসদের পর পর তিনটি সভা আহ্বান করার কথা। তার পরও সভা অনুষ্ঠিত না হলে সাধারণ সভা আহ্বান করতে হয়। কিন্তু সেটা না করে কার্যকরী সংসদের কোনো সদস্যের সঙ্গে পরামর্শ না করেই ৫ মার্চ সভা আহ্বান করেন সাধারণ সম্পাদক। 

এ বিষয়ে সভাপতি ও সাধারণ সম্পাদককে বিধি অনুযায়ী সভা আহ্বানের জন্য বারবার তাগাদা দেয়া হলেও তারা তা করেননি। বরং সমিতির সাধারণ সদস্যারা বিভ্রান্ত করার জন্য উদ্দেশ্যমূলকভাবে সভা আহ্বান করলে অভিযোগকারী সদস্যরা কেউই সেখানে উপস্থিত ছিলেন না। অথচ ওই সভার উদ্বৃতি দিয়ে উদ্দেশ্যমূলকভাবে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

উপাচার্যকে দেয়া সভাপতি ও সাধারণ সম্পাদকের স্মারকলিপির সঙ্গে সমিতির কার্যকরী সংসদের সদস্যদের কোনো সংশ্লিষ্টতা নেই উল্লেখ করে তারা জানান, স্মারকলিপি দেয়ার সিদ্ধান্ত একান্তই দুই জনের। 

তারা বলেন, প্রায় দেড়মাস আগের সাধারণ সভা দেখানোর পর কার্যকরী সংসদের কোনো সদস্যের মতামত না নিয়ে শিক্ষক সমিতির নাম ব্যবহার করে স্মারকলিপি প্রদান করা হয়েছে যাতে আমরা বিব্রত বোধ করছি। 

কারণ, গত প্রায় আড়াই মাস আগে বর্তমান সমিতি দায়িত্ব গ্রহণের পর থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে উপাচার্যের সঙ্গে আলোচনা করার বিষয়ে সভাপতি ও সাধারণ সম্পাদককে আহ্বান জানানো হলেও তারা তাতে সাড়া না দিয়ে ক্যাম্পাসকে অস্থিতিশীল করার জন্য স্মারকলিপি দিয়েছেন।

কার্যকরী সংসদের ১১ সদস্যের স্মারকলিপি প্রত্যাখ্যান করার বিষয়ে যোগাযোগ করা হলে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর গাজী মাজহারুল আনোয়ার বলেন, “এ বিষয়ে আমার কোনো মন্তব্য নেই।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা