artk
শনিবার, এপ্রিল ১৩, ২০১৯ ১০:১৮

সিডনি আসছেন জাফর ইকবাল ও ইয়াসমীন হক

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
বাংলাদেশে যে কয়জন বুদ্ধিজীবী মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত করার জন্য কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে ড. মুহাম্মদ জাফর ইকবাল অন্যতম।

সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তাঁর স্ত্রী অধ্যাপক ইয়াসমীন হক পর শাহজালাল ইউনিভার্সিটি অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি এলুমনি অস্ট্রেলিয়া (এসইউএসটি) এর আমন্ত্রণে অতিথি হয়ে আগামী ২৮ এপ্রিল (রোববার) সন্ধ্যা ৫টায় ব্র্যাইন ব্রাউন থিয়েটারে অতিথি হয়ে নাগরিক সন্ধ্যায় অংশ নিবেন।

গত ১১ এপ্রিল (বৃহস্পতিবার) রাত ৯টায় ল্যাকেম্বার রেইন ফরেস্ট রেস্টুরেন্টে এই উপলক্ষে এক মত বিনিময় ও প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

নাগরিক সন্ধ্যার সমন্বয়কারী সালেহ আহমেদ জামী স্বাগত বক্তব্যের পর আয়োজকদের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন এসইউএসটি এলুমনি অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা সদস্য মো. সায়েম মোর্শেদ লিপু ও এনামুল কবির খান সুদান। রিমেইন্স অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ডা. একরাম চৌধুরী ও সাধারণ সম্পাদক পলাশ বসাক।

সিডনির নাগরিক সন্ধ্যার পরিবেশক ও অন্যতম প্রধান পৃষ্ঠপোষক ‘প্রভাত ফেরী’র সম্পাদিকা এবং অস্ট্রেলেসিয়ান ইন্টারন্যাশনাল একাডেমির ডিরেক্টর শ্রাবন্তী কাজী আশরাফী বলেন, “আমি মুক্তিযোদ্ধার সন্তান। আমার বাবা কাজী জাকির ছিলেন অসম সাহসী বীর মুক্তিযোদ্ধা, যিনি সম্মুখ যুদ্ধে উনার একটা পা হারান। বাংলাদেশে যে কয়জন বুদ্ধিজীবী মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত করার জন্য কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে ড. মুহাম্মদ জাফর ইকবাল অন্যতম। তিনি  আমাদের এই প্রজন্মকে সঠিক দিক নির্দেশনা দিবেন এটাই আমাদের প্রত্যাশা।”

মূল আয়োজনের অন্যতম পৃষ্ঠপোষক রেইন ফরেস্ট রেস্টুরেন্টের পক্ষে মিরাজ হোসেনের স্বাগত বক্তব্যের পর  রিমেইন্স অস্ট্রেলিয়ার ভাইস প্রেসিডেন্ড মো. সাজ্জাদ সিদ্দিকী নাগরিক সন্ধ্যার ব্যাপক প্রস্তুতি সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

আয়োজকরা জানান, অনুষ্ঠানটির জন্য কোন প্রবেশ মূল্য রাখা হয়নি। তবে সীমিত আসন সংখ্যার জন্য অনুষ্ঠানে অংশগ্রহণে আগ্রহীদের মধ্য থেকে দৈবচয়ন ভিত্তিতে আমন্ত্রণপত্র পাঠানো হবে। অনুষ্ঠানস্থলে কোন প্রবেশপত্র পাওয়া যাবে না। তাই আগ্রহীদের অনুষ্ঠানের পূর্বেই আমন্ত্রণপত্র সংগ্রহের অনুরোধ জানানো হয়েছে।

স্থানীয় কবি, লেখক, শিল্পী, সাংবাদিক, মাসিক পত্রিকার সম্পাদক ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিতি ছিলেন। সবশেষে প্রভাত ফেরী পত্রিকার প্রকাশক সোলায়মান আশরাফী দেওয়ান দানি উপস্থিত সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে নৈশভোজের আমন্ত্রণ জানান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা