artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৮:১১   |  ৮,কার্তিক ১৪২৬
শনিবার, এপ্রিল ১৩, ২০১৯ ১০:১৮

সিডনি আসছেন জাফর ইকবাল ও ইয়াসমীন হক

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
বাংলাদেশে যে কয়জন বুদ্ধিজীবী মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত করার জন্য কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে ড. মুহাম্মদ জাফর ইকবাল অন্যতম।

সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তাঁর স্ত্রী অধ্যাপক ইয়াসমীন হক পর শাহজালাল ইউনিভার্সিটি অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি এলুমনি অস্ট্রেলিয়া (এসইউএসটি) এর আমন্ত্রণে অতিথি হয়ে আগামী ২৮ এপ্রিল (রোববার) সন্ধ্যা ৫টায় ব্র্যাইন ব্রাউন থিয়েটারে অতিথি হয়ে নাগরিক সন্ধ্যায় অংশ নিবেন।

গত ১১ এপ্রিল (বৃহস্পতিবার) রাত ৯টায় ল্যাকেম্বার রেইন ফরেস্ট রেস্টুরেন্টে এই উপলক্ষে এক মত বিনিময় ও প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

নাগরিক সন্ধ্যার সমন্বয়কারী সালেহ আহমেদ জামী স্বাগত বক্তব্যের পর আয়োজকদের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন এসইউএসটি এলুমনি অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা সদস্য মো. সায়েম মোর্শেদ লিপু ও এনামুল কবির খান সুদান। রিমেইন্স অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ডা. একরাম চৌধুরী ও সাধারণ সম্পাদক পলাশ বসাক।

সিডনির নাগরিক সন্ধ্যার পরিবেশক ও অন্যতম প্রধান পৃষ্ঠপোষক ‘প্রভাত ফেরী’র সম্পাদিকা এবং অস্ট্রেলেসিয়ান ইন্টারন্যাশনাল একাডেমির ডিরেক্টর শ্রাবন্তী কাজী আশরাফী বলেন, “আমি মুক্তিযোদ্ধার সন্তান। আমার বাবা কাজী জাকির ছিলেন অসম সাহসী বীর মুক্তিযোদ্ধা, যিনি সম্মুখ যুদ্ধে উনার একটা পা হারান। বাংলাদেশে যে কয়জন বুদ্ধিজীবী মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত করার জন্য কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে ড. মুহাম্মদ জাফর ইকবাল অন্যতম। তিনি  আমাদের এই প্রজন্মকে সঠিক দিক নির্দেশনা দিবেন এটাই আমাদের প্রত্যাশা।”

মূল আয়োজনের অন্যতম পৃষ্ঠপোষক রেইন ফরেস্ট রেস্টুরেন্টের পক্ষে মিরাজ হোসেনের স্বাগত বক্তব্যের পর  রিমেইন্স অস্ট্রেলিয়ার ভাইস প্রেসিডেন্ড মো. সাজ্জাদ সিদ্দিকী নাগরিক সন্ধ্যার ব্যাপক প্রস্তুতি সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

আয়োজকরা জানান, অনুষ্ঠানটির জন্য কোন প্রবেশ মূল্য রাখা হয়নি। তবে সীমিত আসন সংখ্যার জন্য অনুষ্ঠানে অংশগ্রহণে আগ্রহীদের মধ্য থেকে দৈবচয়ন ভিত্তিতে আমন্ত্রণপত্র পাঠানো হবে। অনুষ্ঠানস্থলে কোন প্রবেশপত্র পাওয়া যাবে না। তাই আগ্রহীদের অনুষ্ঠানের পূর্বেই আমন্ত্রণপত্র সংগ্রহের অনুরোধ জানানো হয়েছে।

স্থানীয় কবি, লেখক, শিল্পী, সাংবাদিক, মাসিক পত্রিকার সম্পাদক ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিতি ছিলেন। সবশেষে প্রভাত ফেরী পত্রিকার প্রকাশক সোলায়মান আশরাফী দেওয়ান দানি উপস্থিত সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে নৈশভোজের আমন্ত্রণ জানান।

রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি