artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ২:২৮   |  ১,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ৯:৫০

সিডনিতে জেক্সকা’র মিলনমেলা অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
বিরতির পর অনেকগুলো জনপ্রিয় গান পরিবেশন করে জনপ্রিয় ব্যান্ড ‘ট্রিও’। ট্রিওর সদস্য মারুফ, ইফতেখার ও মীর্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট আহসান। মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করছিলেন সবাই।

কলেজ জীবনের স্মৃতি রোমন্থন, সেই মধুর স্মৃতিকে বর্তমানে টেনে আনা এবং ভবিষ্যতেও এই অমূল্য স্মৃতির অবস্থান নিশ্চিত করবার প্রত্যাশা নিয়ে ঝিনাইদহ ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটরা (জেক্সকা) ৭ এপ্রিল (রোববার) বিকেলে আয়োজন করেছিল এক মিলনমেলার।

ক্যাডেট কলেজের কঠোর অনুশাসন ও শৃঙখলা কখনোই তাদের আবেগ ভালবাসার প্রকাশ ও শৈল্পিক সত্তার বিকাশের পথকে রুদ্ধ করে না। তাই সিডনিবাসী অগ্রজ, অনুজ, বন্ধু সহপাঠী প্রাক্তন ক্যাডেটরা গ্লেনফিল্ড কমিউনিটি হলে আয়োজন করেছিল এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার।

ক্যাডেট পরিবারের ছোট বড় সকল সদস্যের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অনুষ্ঠানটিকে করে তোলে আরো প্রাণবন্ত। বিকেল সাড়ে চারটা থেকে যখন সবাই চা এবং ঝালমুড়ি খেতে খেতে পরস্পরের সাথে শুভেচ্ছা বিনিময় করছিলেন ঊনত্রিশ ইনটেকের মুজাহিদ তখন নিবন্ধিকরণের কাজটি সেরে ফেলে।

সন্ধ্যা ৬টায় সাবেক ক্যাডেটরা ও তাদের পরিবার এবং উপস্থিত সবাইকে বাংলা নববর্ষের আগাম শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠান শুরু করে ষোলো ইনটেকের ফেরদৌস খান ও তার স্ত্রী রুমানা খান। শুরুতেই ছোট্ট সোনামনিরা অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করে। তারপর সবার প্রিয় বড়ভাই জেক্সকার প্রথম ইনটেকের ইমদাদ ভাই সবার উদ্দেশ্যে মূল্যবান কিছু কথা বলেন।

সবাইকে মুগ্ধ করে ছড়া আবৃত্তি করে বত্রিশ ইনটেকের সালমানের মেয়ে আরিশা, ঊনত্রিশ ইনটেকের বখতিয়ারের ছেলে রাহিল ও ঊনত্রিশ ইনটেকের মুজাহিদের ছেলে নাশওয়ান। বাংলা ষড়ঋতুর গান শোনায় ষোলো ইনটেকের ফেরদৌস এর মেয়ে নূরীণ। নূরীণকে তবলায় সাহায্য করে তিরিশ ইনটেকের ইফতেখার। কি-বোর্ডে বিখ্যাত গান ‘লেট্ ইট গো ‘ সুর তোলে তিরিশ ইনটেকের মারুফের মেয়ে সুহীরা।



বড়দের পর্বে গান শুনিয়ে আনন্দ দেন ঊনত্রিশ ইনটেকের রোকনের জীবনসঙ্গিনী ইরিত্রা আর সাতাশ ইনটেকের জাকির এর জীবন সংগিনী মুনিয়া। আরো গান শোনান প্রাক্তন ক্যাডেট জিয়া, মুজাহিদ ও রাজন। রাতের খাবারের বিরতি ঘোষনার মধ্য দিয়ে প্রথম পর্বের সমাপ্তি টানা হয়। বিরতির ফাঁকে ফাঁকে গান করছিলেন রাজন আর মারুফ।

বিরতির পর অনেকগুলো জনপ্রিয় গান পরিবেশন করে জনপ্রিয় ব্যান্ড ‘ট্রিও’। ট্রিওর সদস্য মারুফ, ইফতেখার ও মীর্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট আহসান। মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করছিলেন সবাই।

অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন মুজাহিদ, মোস্তাফা(চব্বিশ ইনটেক) মারুফ, ইফতেখার ও সালমান। ঝালমুড়িতে মুজাহিদ ও রাজন। স্পেশ্যাল চায়ের দায়িত্বে ঊনত্রিশ ইনটেকের রিয়াদ। উপস্থাপনায় ফেরদৌস ও রুমানা।

ফটোগ্রাফিতে বরিশাল ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট শামীম রেজা। গিটারিস্ট শুভ, শব্দ নিয়ন্ত্রক রহমান, মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট আহসানসহ অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে এবং আগামীতে আবারো দেখা হওয়ার প্রত্যাশায় মুজাহিদ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করে।

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী