artk
মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ৯:৫০

সিডনিতে জেক্সকা’র মিলনমেলা অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
বিরতির পর অনেকগুলো জনপ্রিয় গান পরিবেশন করে জনপ্রিয় ব্যান্ড ‘ট্রিও’। ট্রিওর সদস্য মারুফ, ইফতেখার ও মীর্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট আহসান। মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করছিলেন সবাই।

কলেজ জীবনের স্মৃতি রোমন্থন, সেই মধুর স্মৃতিকে বর্তমানে টেনে আনা এবং ভবিষ্যতেও এই অমূল্য স্মৃতির অবস্থান নিশ্চিত করবার প্রত্যাশা নিয়ে ঝিনাইদহ ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটরা (জেক্সকা) ৭ এপ্রিল (রোববার) বিকেলে আয়োজন করেছিল এক মিলনমেলার।

ক্যাডেট কলেজের কঠোর অনুশাসন ও শৃঙখলা কখনোই তাদের আবেগ ভালবাসার প্রকাশ ও শৈল্পিক সত্তার বিকাশের পথকে রুদ্ধ করে না। তাই সিডনিবাসী অগ্রজ, অনুজ, বন্ধু সহপাঠী প্রাক্তন ক্যাডেটরা গ্লেনফিল্ড কমিউনিটি হলে আয়োজন করেছিল এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার।

ক্যাডেট পরিবারের ছোট বড় সকল সদস্যের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অনুষ্ঠানটিকে করে তোলে আরো প্রাণবন্ত। বিকেল সাড়ে চারটা থেকে যখন সবাই চা এবং ঝালমুড়ি খেতে খেতে পরস্পরের সাথে শুভেচ্ছা বিনিময় করছিলেন ঊনত্রিশ ইনটেকের মুজাহিদ তখন নিবন্ধিকরণের কাজটি সেরে ফেলে।

সন্ধ্যা ৬টায় সাবেক ক্যাডেটরা ও তাদের পরিবার এবং উপস্থিত সবাইকে বাংলা নববর্ষের আগাম শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠান শুরু করে ষোলো ইনটেকের ফেরদৌস খান ও তার স্ত্রী রুমানা খান। শুরুতেই ছোট্ট সোনামনিরা অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করে। তারপর সবার প্রিয় বড়ভাই জেক্সকার প্রথম ইনটেকের ইমদাদ ভাই সবার উদ্দেশ্যে মূল্যবান কিছু কথা বলেন।

সবাইকে মুগ্ধ করে ছড়া আবৃত্তি করে বত্রিশ ইনটেকের সালমানের মেয়ে আরিশা, ঊনত্রিশ ইনটেকের বখতিয়ারের ছেলে রাহিল ও ঊনত্রিশ ইনটেকের মুজাহিদের ছেলে নাশওয়ান। বাংলা ষড়ঋতুর গান শোনায় ষোলো ইনটেকের ফেরদৌস এর মেয়ে নূরীণ। নূরীণকে তবলায় সাহায্য করে তিরিশ ইনটেকের ইফতেখার। কি-বোর্ডে বিখ্যাত গান ‘লেট্ ইট গো ‘ সুর তোলে তিরিশ ইনটেকের মারুফের মেয়ে সুহীরা।



বড়দের পর্বে গান শুনিয়ে আনন্দ দেন ঊনত্রিশ ইনটেকের রোকনের জীবনসঙ্গিনী ইরিত্রা আর সাতাশ ইনটেকের জাকির এর জীবন সংগিনী মুনিয়া। আরো গান শোনান প্রাক্তন ক্যাডেট জিয়া, মুজাহিদ ও রাজন। রাতের খাবারের বিরতি ঘোষনার মধ্য দিয়ে প্রথম পর্বের সমাপ্তি টানা হয়। বিরতির ফাঁকে ফাঁকে গান করছিলেন রাজন আর মারুফ।

বিরতির পর অনেকগুলো জনপ্রিয় গান পরিবেশন করে জনপ্রিয় ব্যান্ড ‘ট্রিও’। ট্রিওর সদস্য মারুফ, ইফতেখার ও মীর্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট আহসান। মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করছিলেন সবাই।

অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন মুজাহিদ, মোস্তাফা(চব্বিশ ইনটেক) মারুফ, ইফতেখার ও সালমান। ঝালমুড়িতে মুজাহিদ ও রাজন। স্পেশ্যাল চায়ের দায়িত্বে ঊনত্রিশ ইনটেকের রিয়াদ। উপস্থাপনায় ফেরদৌস ও রুমানা।

ফটোগ্রাফিতে বরিশাল ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট শামীম রেজা। গিটারিস্ট শুভ, শব্দ নিয়ন্ত্রক রহমান, মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট আহসানসহ অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে এবং আগামীতে আবারো দেখা হওয়ার প্রত্যাশায় মুজাহিদ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা