artk
সোমবার, এপ্রিল ৮, ২০১৯ ৯:২৬

শিশুমনে ক্ষতিকর প্রভাব ফেলবে ডিজনির কমিক!

শিক্ষাঙ্গন ডেস্ক
media
ডিজনির অনেক কমিক চরিত্রে নারীদের ‘অসহায়’ হিসেবে তুলে ধরা হয়। তাদের অপেক্ষা করতে হয় কখন একজন শক্তিশালী পুরুষ এসে তাকে উদ্ধার করবে।

ডিজনির বিখ্যাত কমিক সিরিজ ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ এবং ‘আলাদীন’ এর মতো চলচ্চিত্রকে বর্ণবাদী বলে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এসব ফিল্ম শিশুমনের জন্য দীর্ঘমেয়াদে ক্ষতিকর প্রভাব বয়ে আনতে পারে।

বছরের পর বছর ধরে ডিজনির কমিক সিরিজগুলো বিশ্বজুড়ে শিশুদের কাছে বিপুল জনপ্রিয়। কিন্তু যুক্তরাষ্ট্রের ওই বিশ্লেষকরা বলছেন, অভিভাবকদের অজান্তে তাদের সন্তানদের জন্য ক্ষতিকর এসব সিরিজ দেখতে দিচ্ছেন তারা।

তাদের দাবি, ডিজনির জনপ্রিয় কমিক স্নো হোয়াইট, স্লিপিং বিউটি কিংবা লায়ন কিং শিশুদের কাছে মানব শরীর নিয়ে বিকৃত এবং অসামঞ্জস্যপূর্ণ ধারণা তৈরি করতে পারে, বর্ণবাদ সৃষ্টি করতে পারে এমনকি পারিবারিক সহিংসতাও তাদের মধ্যে জন্ম নিতে পারে।

ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার হিউম্যানিটি বিভাগের অধ্যাপক ড. ভিক্টোরিয়া ক্যান বলেছেন, ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ হচ্ছে সবচে বিপজ্জনক ডিজনি ফিল্ম। এটি শিশুদের খিটখিটে, হিংসাপ্রবণ এবং মারমুখো মানুষ হিসেবে গড়ে উঠতে প্ররোচণা দিতে পারে। এই কমিকের বিস্ট চরিত্রটি এমনই। শিশুরা যদি অবচেতন মনে বিস্টকে তাদের ‘আদর্শ’ হিসেবে গ্রহণ করে তবে তারা বড়ো হয়ে কেমন মানুষ হবে সহজে অনুমেয়। কোনো কোনো ফিল্ম বারবার সঙ্গী বদল করার বিষয়টি দেখায়। এটিও তাদের বহুগামী হতে প্ররোচিত করতে পারে। তাছাড়া সুন্দর চেহারা মানুষ ভালো হয়, আর খারাপ চেহারার মানুষ খারাপ—এমন একটা ধারণাও তৈরি হয় এসব কমিক থেকে। আলাদীন কমিকের প্রধান চরিত্র আলাদীনকে সাদা চামড়ার ভালো মানুষ হিসেবে তুলে ধরা হয়েছে। আর খারাপ চরিত্রগুলোর গায়ের রং কালো। এতে শিশুদের বর্ণবাদের প্রতিও ঠেলে দেওয়া হচ্ছে বলে ক্যান মন্তব্য করেন। শিশুদের বর্ণবাদী হিসেবে গড়ে তুলতে পারে লায়ন কিংও। এটিতেও কালো চামড়ার চরিত্রগুলোকে খারাপ হিসেবে তুলে ধরা হয়েছে।

আরেকজন বিশেষজ্ঞ বলেন, ডিজনির অনেক কমিক চরিত্রে নারীদের ‘অসহায়’ হিসেবে তুলে ধরা হয়। তাদের অপেক্ষা করতে হয় কখন একজন শক্তিশালী পুরুষ এসে তাকে উদ্ধার করবে। স্লিপিং বিউটিতে নারীদের যেভাবে তুলে ধরা হয়েছে বাস্তবে নারীরা সেরকম হতে গেলে অ্যানোরিক্সায়া রোগে কিংবা অপুষ্টিতে ভুগবে।-ডেইলি মিরর

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ