artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৫ ৬:২৮

এলজি’র নতুন উদ্ধাবন স্মার্টওয়াচ

media

নিউজবাংলাদেশ.কম রিপোর্ট

ফেব্রুয়ারির দ্বিতীয় সোমবার ‘এলজি ওয়াচ আরবান’ নামের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত নতুন একটি স্মার্টওয়াচ বাজারে আনার ঘোষণা দিয়েছে এলজি ইলেকট্রনিক্স। মার্চ মাসে অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন এই স্মার্ট ওয়াচটি বাজারে আনার পরিকল্পনা রয়েছে কোরিয়ান প্রতিষ্ঠানটির।

‘এলজি ওয়াচ আরবান’ নামের নতুন এই মডেলটি মুলত প্রতিষ্ঠানটির আগের স্মার্টওয়াচ ‘এলজি ওয়াচ আর’এর নতুন সংস্করণ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় অতিরিক্ত চাকচিক্যের বদলে নতুন সংস্করণে কিছুটা ‘ফর্মাল’ ও ‘ক্লাসিক’ ডিজাইন করা হয়েছে, যা নারী পুরুষ উভয়ের জন্যই মানানসই হবে। স্মার্টওয়াচটি অ্যান্ড্রয়েড ৪.৩০ থেকে শুরু করে পরের ভার্সনগুলো সাপোর্ট করবে।

প্রযুক্তিবিষয়ক সংবাদের সাইট ম্যাকরিউমার্স এর প্রতিবেদন অনুযায়ী— এলজি ইলেক্ট্রনিক্স মোবাইল কমিউনিকেশনের প্রধান জুনো চো বলেছেন, “স্মার্টওয়াচ আরবানের ক্লাসিক ডিজাইন ও স্মার্ট ফিচারগুলোর কারণে আমাদের অন্যান্য স্মার্টওয়াচ যেমন ‘জি’ ও ‘জি ওয়াচ আর’-এর তুলনায় এটি গ্রাহকদের কাছে বেশি গ্রহণযোগ্য হবে।”

ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ১.৩ ইঞ্চি গোলাকৃতির ‘পি-ওএলইডি’ ডিসপ্লে। গোল্ড ও সিলভার রঙের দুইটি ভিন্ন ডিজাইনে পাওয়া যাবে এই স্মার্টওয়াচটি। এই পর্যন্ত স্মার্টওয়াচটির ‘স্পেসিফিকেশন’ সম্পর্কে খুব বেশি তথ্য দেয়া না হলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়— ব্যবহারকারীর ‘হার্ট রেট’ মাপতে সক্ষম হবে নতুন এই স্মার্টওয়াচটি।

অ্যান্ড্রয়েড ওয়্যার অপারেটিং সিস্টেম চালিত এই ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ১.২ গিগাহার্টজ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ প্রসেসর। এতে রয়েছে ১.৩ ইঞ্চি পি-ওএলইডি ডিসপ্লে(৩২০x৩২০, ২৪৫ পিপিআই), ৪ গিগাবাইট ইএমএমসি/৫১২ মেগাবাইট এলপিডিডিআর২ মেমোরি, ৪১০ মিলিঅ্যাম্প ব্যাটারি আর ৯-আক্সিস(জাইরো/আক্সিলেরোমিটার/কম্পাস)/ব্যারোমিটার/পিপিজি(হার্ট রেট সেন্সর)। সোনালী আর রুপালী রঙের এই স্মার্টওয়াচটি ধুলাবালি ও পানি রোধ করতে সক্ষম।

এপ্রিলে অ্যাপলওয়াচ বের করার ঘোষণা আগেই দিয়েছে অ্যাপল। তার ঠিক এক মাস আগে নতুন স্মার্টওয়াচ বের করার ঘোষণা দিল এলজি ইলেক্ট্রনিক্স।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা