artk
শুক্রবার, এপ্রিল ৫, ২০১৯ ২:১৭

ব্রিসবেন ডায়েরি

ড. সুসান ফেরদৌস
media
রাতটা পার করে খুব সকালে ঘুম থেকে উঠে পড়লাম। ঘুম থেকে উঠে দেখি বন্ধুর হাউসম্যাট নাদিম ভাই আমাদের জন্য নাস্তা বানিয়ে রেখেছেন।

মাউন্ট ‘কোট-থা’ (যার মানে হল যেখানে মধু পাওয়া যায়। কারণ এইখানে আগে আদিবাসীরা মধু সংগ্রহে আসত) লুকআউট পয়েন্ট যা সমুদ্রপৃষ্ট থেকে ২শ ৮৭ মিটার উপরে। এইখান থেকে সম্পূর্ণ ব্রিসবেন শহরের সুন্দর্য উপভোগ করা যায়। ব্রিসবেনে ঘুরতে আসলে এইখানে একবার আসা উচিত সবার। পুরো শহরকে এক সাথে দেখার কেন জানি আলাদা মজা। যদিও আমি গিয়েছিলাম অনেক রাতের বেলা, তবু গিয়ে দেখি শুধু আমি না, আমার মতো অনেকে আছে। কেউ কেউ আবার চাদর বালিশ নিয়ে শুয়ে শুয়ে রাতের চন্দ্রমুখর পরিবেশ উপভোগ করছেন। সেখানে এত ভাল লাগছিল যে কখন যে তিন ঘণ্টা কেটে গেলে বুঝে উঠতে পারলাম না। প্রকৃতির মাঝে বসে একটা রাতের আলোকিত শহরের সুন্দর্য উপভোগ করলে আসলে সময়ের দিকে কোন খেয়াল থাকে না। পরে মন না চাইতেও বন্ধুর বাসায় চলে আসলাম। কারণ পরের দিন সকালে আমাদের ব্রিসবেন থেকে রওনা দিতে হবে গোল্ডকোস্ট এর উদ্দেশে।

রাতটা পার করে খুব সকালে ঘুম থেকে উঠে পড়লাম। ঘুম থেকে উঠে দেখি বন্ধুর হাউসম্যাট নাদিম ভাই আমাদের জন্য নাস্তা বানিয়ে রেখেছেন। বিদেশের মাটিতে দেশীয় আতিথেয়তা পাওয়া খুব ভাগ্যের ব্যাপার। সব কিছু শেষ করে বেড়িয়ে পরলাম গোল্ডকোস্ট এর উদ্দেশে, যেটা কিনা প্রায় ৮০ কি.মি. দূরে ব্রিসবেন থেকে।

সঙ্গী আমার বন্ধু মাহবুব আর বন্ধুর গাড়ি। পরে কিছু খওয়া দাওয়া কিনে যাত্রা শুরু করলাম। আমাদের ইচ্ছা ছিল সারফারস প্যারাডাইস সমুদ্র সৈকত দেখা আর সেখানে সমুদ্র স্নান করা। এরই মাঝে যুবায়ের ভাই ফোন দিয়ে বলল আমরা যাতে ওনার বাসায় দুপুরে খাওয়া-দাওয়া করি। ওনার বাসা রফারস সারফারস সমুদ্র সৈকতের কাছে। দাওয়াত তাও আবার ঘুরতে এসে বিদেশের অচিন জায়গায়। যেতে যেতে এত দিনের জমানো সব কথা বলা হল। এই রকম ভ্রমণ দেশে থাকতে যতবারই করছি আমার সঙ্গী ছিল বন্ধু সুকান্ত। ওকে মিস করছিলাম তখন।

ঘণ্টাখানেক পরে আমরা সারফারস প্যারাডাইস সমুদ্র সৈকতে পৌঁছলাম টিকই কিন্তু পড়লাম পার্কিং নিয়ে ঝামেলায়। হলিডে থাকাতে অনেক মানুষের ভিড় ছিল তাই পার্কিং পাওয়াটা মুশকিল ছিল। এদিক ওদিক ঘুরে অনেক কষ্টে গাড়িটা পার্ক করলাম। কোন সময় নষ্ট না করে সরাসরি সমুদ্র সৈকতে চলে গেলাম। যেহেতু সময়টা তখন দুপুর হয়ে গেছিল। আকাশটা খুব অন্ধকার হয়েছিল। মনে হচ্ছিলো যেন সব কিছু ভাসিয়ে নিয়ে যাবে। অভাবনীয় সুন্দর ছিল কিন্তু কোন মতেই আমাদের কক্সবাজার সমুদ্র সৈকতের সমতুল্য হবে না, যা কিনা বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত। একটা কথা না বললেই নয়, তা হল এত মানুষ তাও পরিষ্কার ছিল জায়গাটা। সৈকতের পাশে দাঁড়িয়ে ছিল উঁচু উঁচু আকাশচুম্বী অট্টালিকা। সব মানুষের ভিড়ে আমরাও লাফিয়ে পড়লাম পানিতে। সমুদ্রের ঢেউয়ের সাথে ভেসে ভেসে অনেকক্ষণ জলকেলি করলাম। তখন মনে হচ্ছিল যদি আর একবার ঘুরে আসতে পারতাম সেন্টমার্টিন, মানসিক প্রশান্তি যে সেখানে পাওয়া যায় বেশি। ঘণ্টা খানেক পরে লাইফগার্ড ঘোষণা দিল যাতে সবাই পানি থেকে উঠে পরে কারণ আবহাওয়াটা খুব খারাপ ছিল তখন। নিমিষেই সৈকত খালি হয়ে গেল। বৃষ্টি এত বেশি ছিল যে আর থাকা গেল না। পরে ফিরে এলাম গাড়িতে। 

লেখক: ড. সুসান ফেরদৌস, অস্ট্রেলিয়া প্রবাসী।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা