artk

স্টাফ রিপোর্টার

বুধবার, এপ্রিল ৩, ২০১৯ ১:৫৫

‘সোমবারের মধ্যে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা, নয়তো নতুন কর্মসূচি’

media

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সঙ্গে দেখা করার পর রাজু ভাস্কর্যের সামনে ডাকসুর নবনির্বাচিত ভিপি নূরুল হক নূর বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আগামী সোমবারের মধ্যে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, নয়তো শিক্ষার্থীরা নতুন কর্মসূচি গ্রহণ করবে।”

১ এপ্রিল রাতে স্যার সলিমুল্লাহ মুসলিম হলে ছাত্রলীগের হামলার শিকার ফরিদ হাসানকে পরদিন বিকেলে দেখতে গেলে ভিপি নুরুল, সমাজসেবা সম্পাদক আক্তার হোসেনসহ তাদের বেশ কয়েকজন সেখানে হল সংসদের ভিপি, জিএসসহ তাদের অনুসারী নেতা-কর্মীরা নুরুল ও আক্তারকে একটি কক্ষে নিয়ে আটকে রাখেন। তাদের অবরুদ্ধ করে রাখার সময় হল গেটের বাইরে শামসুন্নাহার হল সংসদের ভিপি (স্বতন্ত্র) শেখ তাসনিম আফরোজ ইমিসহ অন্যান্যদের ওপর ডিম ছুড়ে হেনস্তা করা হয়।

এর প্রতিবাদে মঙ্গলবার সারারাত শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। সেই প্রেক্ষিতে উপাচার্যের সঙ্গে বুধবার দেখা করেন ভিপি নূর।

নূর বলেন, “উপাচার্য আমাদের অভিযোগগুলো শুনেছেন। সেখানে আমরা তাকে স্পষ্টভাষায় বলেছি যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হামলায় ছাত্রলীগ জড়িত থাকার পরও তাদের বিরুদ্ধে দৃশ্যমান কোনো ব্যবস্থা নেয়া হয়নি। অন্তত গতকালকের (২ এপ্রিল) ঘটনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা আমরা আগামী সোমবারের (৮ এপ্রিল) মধ্যে দেখতে চাই। যদি তারা তা করতে ব্যর্থ হন তাহলে আমরা নতুন কর্মসূচি ঘোষণা করবো।”

ভিপি নূর বলেন, “শিক্ষার্থীদের অধিকার নিয়ে আন্দোলন, প্রশ্নপত্র ফাঁস নিয়ে আন্দোলন এবং সর্বশেষ ডাকসু নির্বাচনের সময় প্রত্যেকটি হামলার সঙ্গে ছাত্রলীগের কিছু চিহ্নিত সন্ত্রাসী জড়িত ছিল। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এই বার্তাটি দিতে চেয়েছিলাম যে এই সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় এরা বেপরোয়া হয়ে যাচ্ছে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর বিভিন্ন সময়ে হামলা চালাচ্ছে। সেই জায়গা থেকে ন্যায় বিচারের দাবিতে গতকালকে (২ এপ্রিল) আমি ডাকসুর ভিপি হিসেবে হলের ভিপিদের সঙ্গে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেছিলাম। আমার সঙ্গে আমার সহযোদ্ধারা ছিলেন।”

“তার প্রেক্ষিতে গতকাল রাতে প্রোক্টর স্যার গিয়ে আমাদের আশ্বাস দিয়েছিলেন ন্যায় বিচারের। অতীতে তাদের আশ্বাস আমরা অনেক শুনেছি। কিন্তু, আমরা ন্যায় বিচার পাইনি। সে জন্যে আমরা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক উপাচার্যকে চাই তিনি এসে আমাদের সঙ্গে কথা বলবেন।”

তিনি বলেন, “আমাদের দুটি দাবি রয়েছে- একটি হলো সন্ত্রাসীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া। অপরটি হলো প্রতিটি হল থেকে অছাত্র বহিরাগতদের বের করে দেয়া।”

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ