artk
মঙ্গলবার, এপ্রিল ২, ২০১৯ ২:৫০

‘হলে থাকার সাহস দেখানোয়’ পিটিয়ে রক্তাক্ত

media

ফরিদ হাসান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন তিনি। ঘটনাক্রমে ছাত্রলীগই তাকে রড ও লাঠি দিয়ে পিটিয়ে রক্তাক্ত করলো। তিনি ফরিদ হাসান।

বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল সংসদ নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে প্রার্থী হয়েছিলেন ফরিদ। তিনি ওই হল শাখা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ছাত্রলীগ থেকে মনোনয়ন না পাওয়ায় তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। তখন অভিযোগ উঠেছিল, জোর করে তার প্রার্থিতা প্রত্যাহার করায় ছাত্রলীগ। রুমে ইয়াবা ঢুকিয়ে হল থেকে বেরও করে দেয়া হয়। এরপর নির্বাচনের ২০ দিন পার হলেও ‘হলে থাকার সাহস দেখানোয়’ তাকে রড ও লাঠি দিয়ে পেটানো হয়েছে।

সোমবার রাত ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে ওই ঘটনা ঘটে।

উর্দু বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ফরিদ হাসান এস এম হলের ১৫৯ নম্বর রুমে থাকেন। তিনি গত ১১ মার্চ এস এম হল সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাধারণ সম্পাদক (জিএস) পদে প্রার্থী হয়েছিলেন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন ছাত্রলীগের জুলিয়াস সিজার তালুকদার।

একাধিক শিক্ষার্থীর অভিযোগ, সোমবার রাত সাড়ে ১১টার দিকে হল শাখা ছাত্রলীগের সভাপতি তাহসান আহমেদ রাসেল, সাধারণ সম্পাদক মেহেদী হাসান তাপস, কেন্দ্রীয় ছাত্রলীগের সহসম্পাদক ও উর্দু বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তালুকদার শরিফুল ইসলাম, হল সংসদের সহসভাপতি (ভিপি) কামাল হোসেন, জিএস জুলিয়াস সিজার তালুকদারসহ হল সংসদের সদস্য ও ছাত্রলীগের ১০ থেকে ১২ জন নেতাকর্মী ফরিদকে তার রুম থেকে বের করে নিয়ে আসেন। ফরিদ ‘কেন হলে থাকে’, সে বিষয়টি জানতে চান তারা। তখন সংগঠনটির নেতাকর্মীরা রড, লাঠি দিয়ে তাকে পেটাতে থাকে। এ সময় ফরিদের মাথা ফেটে যায়। পরে রক্তাক্ত অবস্থায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ছাত্রলীগের একাধিক নেতাকর্মী জানান, রাত সাড়ে ১০টার দিকে ছাত্রলীগ ও হল সংসদের নেতারা হলের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত হয়। এ সময় তারা ফরিদকে হল থেকে বের করে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেন।

এ ব্যাপারে ফরিদ হাসান বলেন, “আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছিলাম। তখন ছাত্রলীগের নেতারা আমাকে প্রার্থিতা প্রত্যাহার করতে নানাভাবে চাপ প্রয়োগ করে। যখন আমি প্রার্থিতা প্রত্যাহার না করি, তখন তারা আমার রুমে ইয়াবা ঢুকিয়ে আমাকে হল থেকে বের করে। পরে আমার প্রার্থিতা বাতিল হয়ে যায়। কিন্তু নির্বাচনের পর গতকাল রাতে হল শাখা ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ হল সংসদের সদস্যরা এসে আমাকে মারধর করে।”

তিনি আরো বলেন, “ছাত্রলীগের নেতারা আমাকে রড, লাঠি দিয়ে মারধর করে রক্তাক্ত করে। মারধর করার সময় তারা বলে, আমি কেন ডাকসুর প্রার্থী হই? হলে থাকি কেন? এ সময় আমাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়।”

ফরিদ এ বিষয়ে এখনো প্রশাসনকে অভিযোগ দেননি বলে জানান। তবে তিনি জানিয়েছেন, দ্রুতই হামলাকারীদের বিরুদ্ধে অভিযোগ করবেন তিনি।

মারধরের বিষয়ে ছাত্রলীগের এসএম হল শাখার সভাপতি তাহসান আহমেদ রাসেল বলেন, “সে (ফরিদ) ইয়াবা খায়। নেশা করে। তাকে হল থেকে বের করে দেয় হল প্রশাসন। তার পরও সে হলে থাকে।”

তিনি আরো বলেন, “সে এত দিন হলে থাকে কিনা, তা জানতাম না। কাল যখন জানতে পারি সে হলে থাকে, তখন তাকে হল থেকে বের করে দেয়া হয়। এ সময় কয়েকজন তাকে মারধর করে।”

এদিকে আহত ফরিদ হোসেনকে মেডিক্যাল কলেজ হাসপাতালে দেখতে যান ডাকসুর ভিপি নুরুল হক নুর। তিনি বলেন, “ফরিদকে ছাত্রলীগের নেতারা জোর করে প্রার্থিতা প্রত্যাহার করিয়েছে। তার রুমে ইয়াবা দিয়ে তাকে হল থেকে বের করে দিয়েছে। গতকাল মারধরের সময় ছাত্রলীগের হল শাখার সভাপতি-সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। আমরা ফরিদের ন্যায়বিচারের জন্য যা করা দরকার তা-ই করব। সন্ত্রাসীরা যাতে ঢাবিতে না থাকতে পারে, তার জন্য যা করার তাই করব।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা