artk
মঙ্গলবার, এপ্রিল ২, ২০১৯ ৯:১৬

সিডনিতে ইসলামি সাংস্কৃতিক সন্ধ্যা ‘ডিভাইন মেলোডিজ’ অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
প্যান প্যাসিফিক ভিশন ইন্ক আয়োজিত ‘ডিভাইন মেলোডিজ’ নামের এ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজনে সহযোগিতায় ছিল আন্তর্জাতিক সাহায্য সংস্থা হিউম্যান অ্যাপিলসহ আরো বেশ কিছু সংগঠন।

অস্ট্রেলিয়ান মাল্টিকালচারালিজম এবং বৈশ্বিক সংস্কৃতির অন্যতম এক কেন্দ্রস্থল হিসেবে সিডনি আন্তর্জাতিকভাবে বিখ্যাত। বিশ্ববিখ্যাত এই শহরে সারা পৃথিবী থেকে আগত নানা ভাষার, ধর্মের ও সংস্কৃতির মানুষরা সম্প্রীতি ও সৌহার্দ্যের সাথে বসবাস করে।

এ শহরেই অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো বাংলাভাষিদের জন্য অনুষ্ঠিত হয়েছে ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠান। ধর্মীয় আবহে বাংলা ভাষায় পরিবেশিত গান ও অন্যান্য সাংস্কৃতিক পরিবেশনা দিয়ে উপস্থাপিত অনুষ্ঠানটি ছিল সপরিবারে আগত বাংলাদেশি দর্শকদের ভিড়ে মুখরিত।

রোববার (৩১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৫টায় সিডনির অভিবাসী জনগোষ্ঠীর সুপরিচিত কেন্দ্রস্থল ক্যাম্পসি’র ১৫৫ বিমিশ স্ট্রিটে অবস্থিত ওরিয়ন ফাংশন সেন্টারে এই সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

প্যান প্যাসিফিক ভিশন ইন্ক আয়োজিত ‘ডিভাইন মেলোডিজ’ নামের এ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজনে সহযোগিতায় ছিল আন্তর্জাতিক সাহায্য সংস্থা হিউম্যান অ্যাপিলসহ আরো বেশ কিছু সংগঠন।

অনুষ্ঠানে দর্শকদের মন জয় করে অপূর্ব মুর্ছনায় স্রষ্টার প্রশংসা, প্রিয়নবী (সা.) এর স্মরণগাথা এবং গ্রামবাংলার নানা দিক নিয়ে গান গেয়ে শোনান বাংলাদেশের সুপরিচিত ইসলামি সংগীত শিল্পী এবং বাংলা ভাষায় ইসলামি সংস্কৃতি চর্চায় বর্তমান প্রজন্মের দুই প্রিয়মুখ শিল্পী সাইফুল্লাহ মানছুর এবং শিল্পী মশিউর রহমান। তাদের পরিবেশনায় দর্শকদের সবাই যেন ক্ষণিকের জন্য ফিরে গিয়েছিলেন প্রিয় মাতৃভূমির সবুজ প্রকৃতির কোলে।

এছাড়াও মেলবর্নের ইয়ারা শিল্পী গোষ্ঠী, সিডনির উক্তি শিল্পী সংগঠন, লিটল মুসলিমস, ইয়ং মুসলিম ব্রাদারস, ইয়ং মুসলিম সিস্টারস, লিটল মুসলিমাহ, আল তাযকিরাহ ইনস্টিটিউট, কোয়েকারস হিলস এরাবিক স্কুল প্রভৃতি সাংস্কৃতিক দল নানারকম ইসলামি গান, নাশিদ ও নাটক পরিবেশন করে। ছোট্ট সোনামণিদের পরিবেশনা দর্শকদের আনন্দিত ও আপ্লুত করেছে। সবগুলো সাংস্কৃতিক পরিবেশনার সম্মিলনে ডিভাইন মেলোডিজ ছিল বাংলাভাষায় আয়োজিত স্বার্থক একটি ইসলামি সাংস্কৃতিক সন্ধ্যা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা