artk
বুধবার, মার্চ ২৭, ২০১৯ ২:০৪

সিডনিতে স্বাধীনতা দিবসে গানের অ্যালবামের প্রকাশনা উৎসব

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
প্রকাশনার এই অনুষ্ঠানে উপস্থিত সবাইকে গানের সিডি বিতরণ করা। আয়োজকরা জানান,এই সিডি থেকে উপার্জিত অর্থ দেশে দুস্থদের সেবায় পাঠানো হবে।

গত ২৬ মার্চ (মঙ্গলবার) সন্ধ্যা ৭টায় ওয়াইলি পার্কের হরিজন থিয়েটারে প্রবাসী সাংস্কৃতিক প্রতিষ্ঠান সারগাম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে জনপ্রিয় সঙ্গীত শিল্পী রাহুল হাসানের একক গানের সিডি ‘মরে না স্মৃতি’ অ্যালবামের প্রকাশনা উৎসবের আয়োজন করে।

প্রথম পর্বে আবিদা আসওয়াদের উপস্থাপনায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর মঞ্চে রাহুল হাসানের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হয়। তারপর এলবামের মোড়ক উম্মোচনের জন্য মঞ্চে আসেন প্রধান অতিথি হরিজন থিয়েটারের পরিচালক মেডি স্লাবাকু, নাট্য ও সাংস্ক্রতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তাফা, শাহিন শাহনেয়াজ, নোমান শামিম ও ফারজানা হাসান। রাহুল হাসান নতুন অ্যালবামের চারটি গান পরিবেশন করেন।

দ্বিতীয় পর্বে বিরঙ্গনার আত্মকাহিনীতে অংশ নেন ফারহানা হাসান ও আবিদা আসওয়াদ। তিনটি দেশের গান পরিবেশন করেন নাসিম কামাল শিপ্লু। কবিতা ও পত্র পাঠ করেন স্মৃতি ও আকাশ আহসান। স্থানীয় শিল্পীরা দেশের গান, কবিতা ও নাচ পরিবেশন করেন।

প্রকাশনার এই অনুষ্ঠানে উপস্থিত সবাইকে গানের সিডি বিতরণ করা। আয়োজকরা জানান, এই সিডি থেকে উপার্জিত অর্থ দেশে দুঃস্থদের সেবায় পাঠানো হবে।

সবশেষে রাহুল হাসানের গাওয়া একটি দেশের গান ‘একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়’ দিয়ে শিল্পী সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে রাত সাড়ে দশটায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। অনুষ্ঠানে সৌজন্যমূলক খাবার পরিবেশন করা হয়।

আধুনিক ও রাগাশ্রিত ঘরানার সুরাবহে চমৎকার কাব্যকথনে আবৃত এই গানগুলোর শিরোনাম হচ্ছে-‘মরে না স্মৃতি’, ‘অশ্রু তুমি ঝরো না’, ‘কি যেন কেন আজ’, ‘চল না হারিয়ে যাই’, ‘খোলা আকাশের নীচে’, ‘আকাশ মেঘে ঢাকা’, ‘পূর্ণিমা সন্ধ্যার আলোয়ে’, ‘কেউবা কাঁদে কেউবা হাসে’, ‘তুমি আসবে বলে’ এবং ‘আমি একা কেনো একা’।

যার মধ্যে- ‘মরে না স্মৃতি’, ‘অশ্রু তুমি ঝরো না’ এবং ‘কি যেন কেনো আজ’ গানগুলো লিখেছেন গীতিকবি আফসার আলী মহলদার এবং ‘চল না হারিয়ে যাই’ ও ‘খোলা আকাশের নীচে’ লিখেছেন ফারজানা হাসান। বাকি গানগুলো লিখেছেন সঙ্গীতশিল্পী রাহুল হাসান নিজেই। গানগুলোর সুরারোপ করেছেন আলী আজগর বেলাল, ফয়সাল আহমেদ, ফারজানা হাসান এবং রাহুল হাসান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা