artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:২১   |  ৮,কার্তিক ১৪২৬
বুধবার, মার্চ ২৭, ২০১৯ ২:০৪

সিডনিতে স্বাধীনতা দিবসে গানের অ্যালবামের প্রকাশনা উৎসব

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
প্রকাশনার এই অনুষ্ঠানে উপস্থিত সবাইকে গানের সিডি বিতরণ করা। আয়োজকরা জানান,এই সিডি থেকে উপার্জিত অর্থ দেশে দুস্থদের সেবায় পাঠানো হবে।

গত ২৬ মার্চ (মঙ্গলবার) সন্ধ্যা ৭টায় ওয়াইলি পার্কের হরিজন থিয়েটারে প্রবাসী সাংস্কৃতিক প্রতিষ্ঠান সারগাম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে জনপ্রিয় সঙ্গীত শিল্পী রাহুল হাসানের একক গানের সিডি ‘মরে না স্মৃতি’ অ্যালবামের প্রকাশনা উৎসবের আয়োজন করে।

প্রথম পর্বে আবিদা আসওয়াদের উপস্থাপনায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর মঞ্চে রাহুল হাসানের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হয়। তারপর এলবামের মোড়ক উম্মোচনের জন্য মঞ্চে আসেন প্রধান অতিথি হরিজন থিয়েটারের পরিচালক মেডি স্লাবাকু, নাট্য ও সাংস্ক্রতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তাফা, শাহিন শাহনেয়াজ, নোমান শামিম ও ফারজানা হাসান। রাহুল হাসান নতুন অ্যালবামের চারটি গান পরিবেশন করেন।

দ্বিতীয় পর্বে বিরঙ্গনার আত্মকাহিনীতে অংশ নেন ফারহানা হাসান ও আবিদা আসওয়াদ। তিনটি দেশের গান পরিবেশন করেন নাসিম কামাল শিপ্লু। কবিতা ও পত্র পাঠ করেন স্মৃতি ও আকাশ আহসান। স্থানীয় শিল্পীরা দেশের গান, কবিতা ও নাচ পরিবেশন করেন।

প্রকাশনার এই অনুষ্ঠানে উপস্থিত সবাইকে গানের সিডি বিতরণ করা। আয়োজকরা জানান, এই সিডি থেকে উপার্জিত অর্থ দেশে দুঃস্থদের সেবায় পাঠানো হবে।

সবশেষে রাহুল হাসানের গাওয়া একটি দেশের গান ‘একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়’ দিয়ে শিল্পী সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে রাত সাড়ে দশটায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। অনুষ্ঠানে সৌজন্যমূলক খাবার পরিবেশন করা হয়।

আধুনিক ও রাগাশ্রিত ঘরানার সুরাবহে চমৎকার কাব্যকথনে আবৃত এই গানগুলোর শিরোনাম হচ্ছে-‘মরে না স্মৃতি’, ‘অশ্রু তুমি ঝরো না’, ‘কি যেন কেন আজ’, ‘চল না হারিয়ে যাই’, ‘খোলা আকাশের নীচে’, ‘আকাশ মেঘে ঢাকা’, ‘পূর্ণিমা সন্ধ্যার আলোয়ে’, ‘কেউবা কাঁদে কেউবা হাসে’, ‘তুমি আসবে বলে’ এবং ‘আমি একা কেনো একা’।

যার মধ্যে- ‘মরে না স্মৃতি’, ‘অশ্রু তুমি ঝরো না’ এবং ‘কি যেন কেনো আজ’ গানগুলো লিখেছেন গীতিকবি আফসার আলী মহলদার এবং ‘চল না হারিয়ে যাই’ ও ‘খোলা আকাশের নীচে’ লিখেছেন ফারজানা হাসান। বাকি গানগুলো লিখেছেন সঙ্গীতশিল্পী রাহুল হাসান নিজেই। গানগুলোর সুরারোপ করেছেন আলী আজগর বেলাল, ফয়সাল আহমেদ, ফারজানা হাসান এবং রাহুল হাসান।

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল