artk
রোববার, জুলাই ৫, ২০১৫ ১০:১১

কোয়াডকপ্টার উদ্ভাবন করলেন জাবির ৩ শিক্ষার্থী

media

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী উদ্ভাবন করলেন দূর-নিয়ন্ত্রিত মনুষ্যবিহীন আকাশযান কোয়াডকপ্টার। বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইন্সটিটিউট (আইআইটি) বিভাগের স্নাতকোত্তর পর্যায়ের প্রকল্প হিসেবে এই কোয়াডকপ্টারটি তৈরী করেছেন পিএমআইটি প্রোগ্রামের ছাত্র সুরাত-ই মোস্তফা, শওকত আলী এবং রফিকুল ইসলাম। তারা দেশীয় যন্ত্রাংশ দিয়ে এ মনুষ্যবিহীন আকাশযানটি তৈরি করেছে।

জানা গেছে, কোয়াডকপ্টারটি তৈরি করতে খরচ হয়েছে ৪০ হাজার টাকা। এই কোয়াডকপ্টারটি উড্ডয়নের জন্য চারটি আলাদা পাখা রয়েছে।

কোয়াডকপ্টারটি প্রকৃত সময়ে ভৌগলিক অবস্থানসহ দূরবর্তী নিয়ন্ত্রণ কেন্দ্রে সেন্সরের তথ্য পাঠাতে পারে। এছাড়া এর সাহায্যে তাপমাত্রা, বায়ুচাপ, আর্দ্রতাসহ বিভিন্ন জায়গা এবং উচ্চতা থেকে তথ্য সংগ্রহ করা যাবে। এমনকি এর মাধ্যমে ভিডিও, স্থিরচিত্র ও পর্যবেক্ষণ এবং ঝুঁকিপূর্ণ স্থান থেকেও তথ্য সংগ্রহ করা সম্ভব।

এই প্রকল্পের তত্ত্বাবধান করেছেন আইআইটি প্রভাষক জামশেদ ইকবাল চৌধুরী এবং সার্বিক সহযোগিতায় ছিলেন আইআইটি সহকারী অধ্যাপক এম শামীম কায়সার এবং শামীম আল মামুন।

এ বিষয়ে আইআইটি শামীম আল মামুন বলেন, নতুন কিছু করার ভাবনা থেকে এবং এই যুগোপযোগী প্রযুক্তিকে দেশীয় কাজে লাগানোর অনুপ্রেরণা থেকেই জাবির তিন ছাত্র এই কোয়াডকপ্টারটি তৈরী করেছে। এই প্রকল্পটি কোনো নির্দিষ্ট ক্ষেত্রে ব্যবহারের জন্য তৈরি করা হয়নি। তবে ভবিষ্যতে আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ বেসামরিক কাজে এমন কোয়াডকপ্টার ব্যবহারের স্বপ্ন দেখি।

গবেষণাটির তত্ত্ববধায়ক আইআইটি প্রভাষক জামশেদ ইকবাল চৌধুরী বলেন, দেশীয় বাজারের যন্ত্রাংশ দিয়ে তৈরি করা কাঠামো এবং মাইক্রো কন্ট্রোলারের প্রোগ্রামিংয়ের মাধ্যমে এই কাজটি সমাধান করা হয়েছে। আমাদের দেশে এখনও এই প্রযুক্তির চর্চা ও উন্নয়ন সেভাবে শুরু হয়নি। এই প্রযুক্তি ব্যবহারের প্রধান প্রতিবন্ধকতা হচ্ছে উদ্ভাবনের খরচ এবং যন্ত্রাংশের স্বল্পতা।

নিউজবাংলাদেশ.কম/এএএম/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ