artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:০৭

মেলবোর্নে বাংলাদেশি নারীদের অভিনব মিলনমেলা

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
ভিসার তথ্য থেকে রান্নার উপকরণ, বাচ্চার অসুস্থতার কারণ থেকে ট্যাক্স রিটার্ন এর নিয়ম, এমনকি ফ্যামিলি ভায়োলেন্স এর আইনি সহায়তা-সব বিষয়েই আলোচনা, আইডিয়া আর ইনফোরমেশন শেয়ার করা হয় এই গ্রুপে

গত ২৩ মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্নে আয়োজিত হয়ে গেলো এদেশে বসবাসকারি বাংলাদেশি মেয়েদের এক অভিনব মিলনমেলার। শুধু মেয়েদের নিয়ে এতো বড় পরিধির এমন একটি আয়োজন মেলবোর্ন এই প্রথম।

এর আয়োজক অস্ট্রেলিয়ান বাংলাদেশি নারীদের নিয়ে তৈরি করা প্রথম ফেসবুক গ্রুপ ‘অসি বাংলা সিস্টারহুড’ এর ফাউন্ডার জান্নাত।

এই গ্রুপের পথচলা খুব বেশিদিনের না হলেও সেই তুলনায় প্রাপ্তিটা অনেক বেশি। গ্রুপের সদস্য সংখ্যা এখন প্রায় ৭৫০০। অস্ট্রেলিয়ার বুকে থাকা সব অভিবাসীদের মাঝে বাংলাদেশই একমাত্র দেশ যাদের শুধুমাত্র মেয়েদের নিয়ে এতো বড় পরিসরের একটা সংগঠন রয়েছে। দেশ থেকে এতো দূরে থেকেও বাংলাদেশি নারীদের মাঝে এই ঐক্যতার উদাহরণ সত্যিই প্রশংসনীয়।

অস্ট্রেলিয়ায় বসবাসকারী মেয়েদের নিত্য প্রয়োজনের একটা সাপোর্ট সিস্টেম বলা যেতে পারে এই গ্রুপটাকে। ভিসার তথ্য থেকে রান্নার উপকরণ, বাচ্চার অসুস্থতার কারণ থেকে ট্যাক্স রিটার্ন এর নিয়ম, এমনকি ফ্যামিলি ভায়োলেন্স এর আইনি সহায়তা-সব বিষয়েই আলোচনা, আইডিয়া আর ইনফোরমেশন শেয়ার করা হয় এই গ্রুপে। সব পেশার, সব বয়সের নারীরা সমানভাবে এক অন্যকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে একে অন্যের পাশে এসে দাঁড়ায় এইখানে।

মেলবোর্ন এর এই মিলনমেলার আয়োজনটি উদযাপিচ হয় সম্পূর্ণ ভিন্নভাবে। আয়োজনটির জমকালো ডেকোরেশান এর থিম ছিল ফ্লোরাল। আয়োজনটি এমনভাবেই সাজানো হয়েছিলো যেন মনে হয় ফুলে সাজানো বাগানে বসেছে শত পরীদের মেলা। স্বাধীনতার এই মার্চ মাসে লাখো শহীদদের স্মরণ করে অনুষ্ঠানটির সূচনা হয় একটি দেশের গান দিয়ে। উপস্থিত ২৫০ অতিথিদের নিয়ে সান্ধ্যভোজন পাশাপাশি ছিল নৃত্য পরিবেশনা, মজার গেম শো, সম্মাননা প্রদান, আর বাংলা গানে- নাচে ভরপুর একটি অসাধারন বিকেল যা সবার হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবে। আয়োজনের উপস্থাপনার দায়িত্বে ছিলেন ফারিনা এবং সেজুতি।

এই আয়োজনের জন্য জান্নাত বিশেষ কৃতজ্ঞতা জানান, পরিকল্পনা টিমের ফারিনা, গঞোত্রী, সেতু এবং শর্নাকে যারা শুরু থেকে শেষ পর্যন্ত সব ধরনের আইডিয়া এবং প্ল্যানিং এ ভূমিকা রেখেছে এবং ব্যবস্থাপনা টিমের ৬ জন ভলান্টিযারকে যাদের সহায়তায় এই আয়োজনটি সফল হয়েছে।

এই আয়োজনের সবচেয়ে স্মরণীয় মুহূর্ত ছিল যখন সব অতিথিরা একিসাথে গলা মিলিয়ে গাইলেন দেশের কিছু হারানো দিনের প্রিয় গান। অনুষ্ঠানটি শেষ হয় জমজমাট বাংলা গানের সাথে সবার অংশগ্রহণে প্রাণবন্ত নাচের মাধ্যমে এই মিলনমেলার আয়োজক জান্নাত মনে করেন, কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়া এমন একটা আয়োজন ছিল খুবি চ্যালেঞ্জিং। কিন্তু সবার সহযোগিতায় এটি সফল হয়েছে। এই সফলতার পেছনে তিনি বিশেষ কৃতজ্ঞতা জানায়, তার জীবনসঙ্গী আনিসুল ইসলামকে যার সার্বিক সহযোগিতার কারণে এবং নিরলস সাহায্যে জান্নাত অনুষ্ঠানটি সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছেন।

প্রাবাসে বসবাসকারী নারীদের ঘরে বাইরে অনেক ভূমিকা রাখতে হয়, এই ব্যস্ত জীবনে মেয়েরা যেন নিজের জন্য একটা দিন বের করে নেয়, যেদিন নিজের মতো করে শুধু নিজের জন্য আনন্দ করবেন তারা, প্রাণ খুলে হাসবে, আনন্দে মেতে উঠবে, এমনি একটি দিন উপহার দেয়ার প্রয়াসই অসি বাংলা সিস্টারহুড এর এই আয়োজনের পেছনের মূলমন্ত্র।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা