artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৮:৫৭   |  ৮,কার্তিক ১৪২৬
রোববার, মার্চ ২৪, ২০১৯ ১১:২১

সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলে স্বাধীনতা দিবস উদযাপন

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ক্যাম্বেলটাউন বাংলা স্কুল প্রতি রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সব বাংলা ভাষাভাষির জন্য উন্মুক্ত থাকে।

নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীনতা এবং মহান মুক্তিযুদ্ধকে ক্যাম্বেলটাউন বাংলা স্কুল ধারণ করে হৃদয়ের গভীরে, চর্চা করতে চায় এই প্রবাসে, ছড়িয়ে দিতে চায় প্রজন্ম থেকে প্রজন্মে।

তারই আজ ২৪ মার্চ (রোববার) বাংলা স্কুলের নিয়মিত সাপ্তাহিক ক্লাসে ছাত্রছাত্রীরা মুক্তিযুদ্ধের গল্প শুনে, কবিতা পড়ে, গান গেয়ে, ছবি এঁকে আমাদের জাতীয় জীবনের গর্বের স্বাধীনতা দিবস উদযাপন করে।

শুরুতেই পঁচিশে মার্চের কালোরাত এবং ছাব্বিশে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা এবং মুক্তিযুদ্ধ শুরুর ইতিহাস বর্ণনা করে দৃপ্ত। এর পরপরই একক আবৃত্তি নিয়ে আসে নাজিয়া, রেইনর ও এলভিরা। প্রতিটি কবিতায় ছাত্রছাত্রীদের উচ্চারণের পারদর্শিতা এবং সেই সাথে  আবেগ সংশ্লিষ্টতা ছিল উল্লেখ করার মতো।

‘স্বাধীনতা তুমি’ এই কালজয়ী কবিতার দ্বৈত আবৃত্তি করে তাহিয়া এবং নাশিতা সবাইকে মোহমুগ্ধ করে। ‘কেউবা বলে ধানের দেশ, কেউবা বলে প্রাণের দেশ’ জেইনার গাঁওয়া এই অসাধারণ দেশাত্মবোধক গানটি আয়োজনকে ভিন্ন মাত্রা দিতে সক্ষম হয়। সমবেত কন্ঠে জাতীয় সংগীত গেয়ে এই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সকাল দশটায় স্কুলের শ্রেণিকক্ষে শুরু হওয়া এই অনুষ্ঠানে ছাত্রছাত্রী, শিক্ষক, অভিভাবক এবং স্কুলের কার্যকরী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ক্যাম্বেলটাউন বাংলা স্কুল প্রতি রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সব বাংলা ভাষাভাষির জন্য উন্মুক্ত থাকে।

চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার