artk
রোববার, মার্চ ২৪, ২০১৯ ১১:২১

সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলে স্বাধীনতা দিবস উদযাপন

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media
প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ক্যাম্বেলটাউন বাংলা স্কুল প্রতি রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সব বাংলা ভাষাভাষির জন্য উন্মুক্ত থাকে।

নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীনতা এবং মহান মুক্তিযুদ্ধকে ক্যাম্বেলটাউন বাংলা স্কুল ধারণ করে হৃদয়ের গভীরে, চর্চা করতে চায় এই প্রবাসে, ছড়িয়ে দিতে চায় প্রজন্ম থেকে প্রজন্মে।

তারই আজ ২৪ মার্চ (রোববার) বাংলা স্কুলের নিয়মিত সাপ্তাহিক ক্লাসে ছাত্রছাত্রীরা মুক্তিযুদ্ধের গল্প শুনে, কবিতা পড়ে, গান গেয়ে, ছবি এঁকে আমাদের জাতীয় জীবনের গর্বের স্বাধীনতা দিবস উদযাপন করে।

শুরুতেই পঁচিশে মার্চের কালোরাত এবং ছাব্বিশে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা এবং মুক্তিযুদ্ধ শুরুর ইতিহাস বর্ণনা করে দৃপ্ত। এর পরপরই একক আবৃত্তি নিয়ে আসে নাজিয়া, রেইনর ও এলভিরা। প্রতিটি কবিতায় ছাত্রছাত্রীদের উচ্চারণের পারদর্শিতা এবং সেই সাথে  আবেগ সংশ্লিষ্টতা ছিল উল্লেখ করার মতো।

‘স্বাধীনতা তুমি’ এই কালজয়ী কবিতার দ্বৈত আবৃত্তি করে তাহিয়া এবং নাশিতা সবাইকে মোহমুগ্ধ করে। ‘কেউবা বলে ধানের দেশ, কেউবা বলে প্রাণের দেশ’ জেইনার গাঁওয়া এই অসাধারণ দেশাত্মবোধক গানটি আয়োজনকে ভিন্ন মাত্রা দিতে সক্ষম হয়। সমবেত কন্ঠে জাতীয় সংগীত গেয়ে এই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সকাল দশটায় স্কুলের শ্রেণিকক্ষে শুরু হওয়া এই অনুষ্ঠানে ছাত্রছাত্রী, শিক্ষক, অভিভাবক এবং স্কুলের কার্যকরী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ক্যাম্বেলটাউন বাংলা স্কুল প্রতি রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সব বাংলা ভাষাভাষির জন্য উন্মুক্ত থাকে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা