artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:৫৯   |  ৭,কার্তিক ১৪২৬

ফিচার ডেস্ক

শনিবার, মার্চ ২৩, ২০১৯ ১১:২৫

দুপুরমনি

media

দুপুরমনি (Midday Flower, Scarlet Mallow,  Scarlet phoenician) এটি একবর্ষজীবী গুল্মজাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Pentapetes phoenicea। এটি Malvaceae পরিবারের অন্তর্ভুক্ত।

অন্য নামগুলো হলো বন্ধুক, কটলতা, বন্ধুলী, দুপুরচণ্ডি, দুপুর মালতি ইত্যাদি। 

দুপুরমনি একটি অনিন্দ্য সুন্দর অরুণ রঙের ফুল। দুপুরমনি গাছের আদিনিবাস দক্ষিণ এশিয়া; পরে এটি সমগ্র দুনিয়াতে বিস্তার লাভ করেছে। এটি বর্ষার মরসুমি ফুল। একহারা লম্বা গাছ। ডালপালা কম। চেহারাটা খসখসে। পাতা বেশ লম্বা, কিনার কাটাকাটা, আগা সরু। ফুল ২ সেন্টিমিটার চওড়া। পাঁচটি চ্যাপ্টা পাপড়ি, সিঁদুরে লাল, কখনো হালকা গোলাপী বা সাদা। কোনো গন্ধ নেই। পাপড়ির সঙ্গে চিকন ফিতার মতো লকলকে কয়েকটি উপাঙ্গ ফুলের শোভা বাড়ায়। 

এদের কাণ্ড একটি অর্ধকাষ্ঠল ০.৫ থেকে ১ মিটার পর্যন্ত উচ্চতা বিশিষ্ট হয়। শাখাগুলি হয় লম্বা এবং ছড়ানো। পাতাগুলি ৬ থেকে ১০ সেমি হয়। ফুলগুলি দুপুরে ফোটে এবং দ্রুত ঝরে যায়। পাঁচ প্রকোষ্ঠ বিশিষ্ট গোলাকৃতি ফল হয়, প্রতিটি প্রকোষ্ঠে ৮-১২ টি করে বীজ থাকে। আগষ্ট থেকে নভেম্বরে এতে ফুল ফোটে।

এটি বাগানের শোভা বর্ধনের জন্য লাগানো হয়। বাংলাদেশের প্রায় সব জায়গায় এই গাছ জন্মে। 

দুপুরমনি গাছ ভেষজ ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে।

উপকারিতা:

১। চোখ উঠলে দুপুরমনি গাছের পাতার রস ছেঁকে ফোঁটা ফোঁটা করে চোখে দিলে উপকার পাওয়া যায়।

২। কানের যন্ত্রণা হলে দুপুরমনি গাছের পাতা ও এক টুকরো আদা থেঁতো করে সরষে ভেজে নিয়ে রস বার করে ছেঁকে নিয়ে সেই তেল কানে দিলে কানের যন্ত্রণা ভালো হয়।

৩। দুপুরমনি গাছের কচি পাতা সেদ্ধ করে সেই পানি সেবন করলে মাথা ব্যথা ভালো হয়।

৪। দুপুরমনি গাছের ছাল বেটে তার সাথে হলুদ গুড়ো মিশিয়ে গায়ে মাখলে খোসপাঁচড়া দ্রুত ভালো হয়।

৫। দুপুরমনি গাছের মূল সেদ্ধ করে সেই ক্বাথ সেবন করলে আমবাত ভালো হয়।

৬। দুপুরমনি গাছসহ পাতা বেটে প্রতিদিন একবার করে দাদ ও একজিমার উপর প্রলেপ দিলে উপকার পাওয়া যায়।

বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু