artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ৫:৩৯   |  ১৩,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ৮:৪৯

সারাদেশে ক্লাস বর্জন সড়ক অবরোধের ডাক

media

বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী বাসচাপায় নিহত হওয়ার প্রতিবাদে দিনভর সড়ক অবরোধ শেষে বাড়ি ফিরেছেন শিক্ষার্থীরা। তবে আগামীকাল বুধবার সারাদেশে ক্লাস বর্জন করে সড়ক অবরোধ করার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানানো হয়েছে। 

মঙ্গলবার সন্ধ্যায় সড়ক অবরোধ শেষে সাংবাদিকদের সামনে শিক্ষার্থী মায়েশা নূর বুধবারের এই কর্মসূচি ঘোষণা করেন। 

মায়েশা নূর বলেন, “আজ সন্ধ্যা ৬ টা পর্যন্ত আমাদের সড়ক অবরোধ কর্মসূচি চলবে।  বুধবার সকাল ৮টা থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্লাস বর্জন করার আহ্বান জানাচ্ছি। আপনারা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস বর্জন করে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান নেবেন।”

তিনি বলেন, “আমাদের এই আন্দোলন গতবছরের নিরাপদ সড়ক আন্দোলনের ধারাবাহিকতা। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে। আমাদের এই আন্দোলনে গতবছরের মতো কোনও হামলা ও রক্তাক্ত চেহারা দেখতে চাই না। আমরা পুলিশ বাহিনীর কাছ থেকে নিরাপত্তা চাই। আমাদের আন্দোলনের সময় আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।”

তিনি বলেন, “আমরা আটদফা দাবি দিয়েছি। এটা গণমাধ্যমে চলে এসেছে। আমাদের এই আন্দোলন কোনও রাজনৈতিক আন্দোলন না। আমাদের এই আন্দোলনে রাজনৈতিক কোনও দল বা ব্যক্তিকে গ্রহণ করবো না। সবাই নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র নিয়ে আন্দোলনে যোগ দেবেন। আমরা আমাদের অভিভাবকদের এই আন্দোলনে অংশ নেওয়ার জন্য আবেদন করছি।”

মঙ্গলবার সকালে রাজধানীর কুড়িলে যমুনা ফিউচার পার্কের সামনে সুপ্রভাত পরিবহনের একটি বাস বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি নিহত হন। 

ঘটনার পর থেকেই আবরারের সহপাঠীরা বিক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করে রাখেন। সেখান থেকেই তারা নিরাপদ সড়ক আন্দোলনের ডাক দেন। গত বছর রাজধানীতে বাসাচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে গড়ে উঠেছিল নিরাপদ সড়ক আন্দোলন। কিন্তু বিভিন্নভাবে সেই আন্দোলনকে দমন করা হয়। 

সাকিবের মুখে লম্বা দাড়ি! কিসের প্রতিবাদ? শ্রীলংকার পুলিশ প্রধানের পদত্যাগ বিএনপি থেকে বহিষ্কার হলেও এমপি পদ যাবে না: আইনমন্ত্রী ২০১৯ বিশ্বকাপে আম্পায়ার থাকছেন যারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের ২০ সদস্যের প্রতিনিধি দল কক্সবাজারে ‘২ জলদস্যু দলের গোলাগুলিতে’ ২ জন নিহত বিয়ের গুঞ্জন উড়িয়ে দিলেন সাবিলা প্রিয় নুসরাত শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান