artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ৫:৫৫   |  ১৩,বৈশাখ ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ৮:১৪

১২০ কোটি টাকা আত্মসাতের দায়ে সাবেক সাংসদের বিরুদ্ধে চার্জশিট

media

পরস্পর যোগসাজসে ১২০ কোটি ৯ লাখ টাকা আত্মসাত অপরাধে সাবেক সংসদ সদস্য মো. শওকত চৌধুরীসহ নয় জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাকী আটজন বাংলাদেশ কমার্স ব্যাংকের সাবেক কর্মকর্তা।

পরস্পর যোগসাজসে ১২০ কোটি ৯ লাখ টাকা আত্মসাত অপরাধে সাবেক সংসদ সদস্য মো. শওকত চৌধুরীসহ নয় জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাকী আটজন বাংলাদেশ কমার্স ব্যাংকের সাবেক কর্মকর্তা।

মঙ্গলবার বিকেলে দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য নিউজবাংলাদেশকে এ বিষয়টি নিশ্চিত করেছে। 

প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, ২০১৬ সালের ১০ মে  বংশাল ডিএমপি থানায় মামলাটি হয়েছিল। মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক। আসামি শওকত চৌধুরী প্রোপ্রাইটর-মেসার্স যমুনা এগ্রো কেমিক্যালের ম্যানেজিং ডাইরেক্টর। 

বাকী আসামিরা হলেন- বাংলাদেশ কমার্স ব্যাংকের সাবেক ফার্স্ট এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও বংশাল শাখা ব্যবস্থাপক মো. হাবিবুল গনি (চাকুরিচ্যুত), সাবেক ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার ও বৈদেশিক বাণিজ্য কর্মকর্তা শিরিন নিজামী, সাবেক এক্সিকিউটিভ অফিসার দেবাশীষ কুমার বাউল, সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) ড. মুহাম্মদ আসাদুজ্জামান, প্রধান কার্যালয়ের সাবেক ভাইস প্রেসিডেন্ট পানু রঞ্জন দাস, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট  মো. শফিকুল ইসলাম, সাবেক ফার্স্ট এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট  ইফতেখার হোসেন (চাকুরিচ্যুত), সাবেক এক্সিকিউটিব অফিসার আসজাদুর রহমান।

দুদক সূত্রে জানা যায়, ব্যাংকিং আইন ভঙ্গ করে অবৈধ ভাবে ৩টি প্যাড সৃষ্টি করে ব্যাংকের ৫৫ কোটি ৪৩ লাখ ১২ হাজার ৮৮০ টাকা আত্মসাৎ করে। এছাড়া ২৬টি এলসির (ঋণপত্র) বিপরীতে অন্যায়ভাবে ৩৫টি এলটিআর (লোন ট্রাস্ট রিসিট) সৃষ্টির মাধ্যমে ব্যাংকের ৩৪ কোটি ৯৩ লাখ ৭ হাজার ৩৫১ টাকা আত্মসাৎ করে। 

ওই ২৯টি এলসির শর্ত মোতাবেক গ্রাহকের নিকট হতে মঞ্জুরীপত্র সম্মতির টোকেন, চার্জ ডকুমেন্ট, এমআইসিআর চেক, সহজামানত মর্টগেজ এবং শওকত চৌধুরী ও তার স্ত্রী মোছা. মাহবুবা খাতুনের গ্যারান্টি, আন্ডারটেকিং গ্রহণ করা হয়নি। 

এছাড়া ডিএন্ডবি হতে সাপ্লাইয়ার্স ক্রেডিট রিপোর্ট এবং হালনাগাদ সিআইবি গ্রহণ করা হয়নি। শওকত চৌধুরী সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে একই জমি/সম্পত্তি প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে জাল দলিল সৃষ্টি করে তা খাঁটি হিসেবে ব্যবহার করে বিভিন্ন ব্যাংকে মর্টগেজ দেন। 

শওকত চৌধুরী ও ব্যাংক কর্মকর্তারা পরস্পর যোগসাজসে ঋণ শ্রেণীকরণ মানে বিএল আড়াল করার জন্য আসামি জালিয়াতির আশ্রয়ে বাংলাদেশ কমার্স ব্যাংকের বংশাল শাখায় ২৯টি আমদানি এলসি খোলেন। 

এলসি খোলার সময় ব্যাংক কর্তৃক মঞ্জুরীপত্রের শর্ত মোতাবেক এলসি মার্জিনসহ গ্রাহকের নিকট হতে মঞ্জুরী পত্রের সম্মতি টোকেন, চার্জ ডকুমেন্ট, সহজামানত ইত্যাদি গ্রহণ করা হয়নি। এছাড়া শওকত চৌধুরী অন্য ব্যাংকে বন্ধক প্রদানকৃত জমির জাল কাগজপত্র দাখিল করে সহায়ক জামানত প্রদান করে। ওই এলসিগুলোর বিপরীতে সুদ ছাড়া ব্যাংকের পাওনার পরিমান ৯৩ কোটি ৩৬ লাখ ২০ হাজার ২৩১ টাকা। যা সুদসহ ১২০ কোটি ৯ লাখ ৮০ হাজার ৯৮ আত্মসাৎ করে।

 

শপথের জন্য আমরা চাপ দিতে যাব কেন: প্রধানমন্ত্রী শোয়েব আখতারের চোখে বিশ্বকাপের সেরা অধিনায়ক মাশরাফি সাকিবের মুখে লম্বা দাড়ি! কিসের প্রতিবাদ? শ্রীলংকার পুলিশ প্রধানের পদত্যাগ বিএনপি থেকে বহিষ্কার হলেও এমপি পদ যাবে না: আইনমন্ত্রী ২০১৯ বিশ্বকাপে আম্পায়ার থাকছেন যারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের ২০ সদস্যের প্রতিনিধি দল কক্সবাজারে ‘২ জলদস্যু দলের গোলাগুলিতে’ ২ জন নিহত বিয়ের গুঞ্জন উড়িয়ে দিলেন সাবিলা প্রিয় নুসরাত শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন