artk
শুক্রবার, জুলাই ৩, ২০১৫ ১০:১৩

জবিতে মাস্টার্সের ফলাফল আটকে রাখার অভিযোগ

media

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল অদুদের বিরুদ্ধে মাস্টার্সের ফলাফল আটকে রাখার অভিযোগ পাওয়া গেছে। ফলাফল আটকে রেখে শিক্ষার্থীদের জিম্মি করে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ তুলেছেন ওই বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার অন্যান্য শিক্ষকরা এ বিষয়টি নিয়ে কথা বলতে গেলে তাদের সাথে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন চেয়ারম্যান অদুদ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০১২-১৩ শিক্ষাবর্ষের মাস্টার্স চূড়ান্ত পরীক্ষা ১৯ এপ্রিল শেষ হয়। এরপর প্রায় আড়াই মাস পেরিয়ে গেলেও ফলাফল প্রকাশ করা হয়নি। এর কারণ হিসেবে পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং বিভাগীয় চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল অদুদের অদক্ষতাকে দায়ী করেছেন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার দুপুরে চেয়ারম্যানের কাছে ফলাফল প্রকাশ না করার কারণ জানতে চান বিভাগের অন্যন্য শিক্ষকরা। এতে ক্ষিপ্ত হয়ে শিক্ষকদের সাথে খারাপ ব্যবহার করেন চেয়ারম্যান। এসময় চেয়ারম্যানের কক্ষে হট্টগোল বেঁধে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, পরীক্ষা কমিটির অন্যান্য শিক্ষকরা দেড় মাস আগে ফলাফলের সব কার্যক্রম শেষ করে চেয়ারম্যানের কাছে জমা দিয়েছেন। কিন্তু তার (অদুদ) অদক্ষতার জন্য ফলাফল প্রকাশে দেরি হচ্ছে। তার একটা স্বাক্ষর দিতে এক সপ্তাহ লাগে। তিনি যেসব পেপার প্রস্তুত করেছেন তার সবগুলোতেই কিছু না কিছু ভুল পাওয়া গেছে। বারবার ভুল করার জন্যই ফলাফল প্রকাশে দেরি হচ্ছে।

মাস্টার্সের এক শিক্ষার্থী বলেন, এ পর্যন্ত কমপক্ষে ১৫ বার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করেও ফলাফল দেওয়া হয়নি। গত মাসে বিদায় অনুষ্ঠান করার কথা বলে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে এক হাজার টাকা আদায় করা হয়েছে। চেয়ারম্যান বলেছেন, যে টাকা দেবে না তার ফলাফল প্রকাশ করা হবেনা।

তার বিরুদ্ধে সব অভিযোগ ও শিক্ষকদের সাথে বাক-বিতণ্ডার বিষয়টি অস্বীকার করে ড. মোহাম্মদ আবদুল অদুদ বলেন, কারিগরি ত্রুটির কারণে ফলাফল প্রকাশে দেরি হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা