artk
বুধবার, মার্চ ১৩, ২০১৯ ১২:৪৮

পুনঃনির্বাচনের দাবিতে ৬ শিক্ষার্থীর আমরণ অনশন চলছে

ঢাবি সংবাদদাতা
media

বিশ্ববিদ্যালয়ের কলঙ্ক মুছে দিতেই আমাদের এ অনশনে বসা। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীদেরই আমাদের সঙ্গে বসে যাওয়া উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পুনঃনির্বাচনের দাবিতে আমরণ অনশন অব্যাহত রয়েছে ৬ শিক্ষার্থীর।

সোমবার বিকেল ৫টা থেকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে তারা অনশনে বসেন। প্রথমে চারজন শিক্ষার্থী এই অনশনে বসেন, পরে তাদের সঙ্গে যোগ দেন আরও দু’জন।

এরা হলেন- কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাওহীদ তানজিম, পপুলেশন সায়েন্সে বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. মাঈনউদ্দিন, পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শোয়েব মাহমুদ, দর্শন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনিন্দ্য মণ্ডল। পরে তাদের সঙ্গে যোগ দেয়া আরও দু’জন শিক্ষার্থী যোগ দেন।

অনশনরত তাওহীদ তানজিম সদ্য অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে স্বতন্ত্রভাবে ছাত্র পরিবহন পদে প্রতিদ্বন্দ্বীতা করেছেন। আমরণ অনশনে বসা নিয়ে তিনি বলেন, বর্তমান ভিসি মো. আখতারুজ্জামানের অধীনে যে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, তা আমরা আগেই ধারণা করেছিলাম। আমরা যেসব অনিয়মের আশঙ্কা করেছিলাম ডাকসু নির্বাচনে তাই হয়েছে।
তাই অবিলম্বে নতুন করে তফসিল ঘোষণা ও পুনঃনির্বাচনের দাবিতে আমরণ অনশনে বসেছি।

 মো. মাঈনউদ্দিন হাজী মুহম্মদ মুহসীন হল সংসদ নির্বাচনে সংস্কৃতি সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি বলেন, ডাকসু নির্বাচন যাতে সুষ্ঠু ও স্বচ্ছ হয়, সেজন্য নির্বাচনের বহু আগেই আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বেশকিছু দাবি জানিয়েছিলাম। কিন্তু তারা আমাদের কোনো দাবি আমলে না নিয়েই মনগড়া নির্বাচন সম্পন্ন করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে প্রহসন করেছে। সাধারণ শিক্ষার্থীদের মুক্তির শেষ রাস্তা হিসেবে তাই আমরা আমরণ অনশনে বসেছি।

ড. মুহম্মদ শহীদুল্লাহ হল সংসদ নির্বাচনে সাহিত্য সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বীতা করেছেন  শোয়েব মাহমুদ। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের মেরুদণ্ডহীন শিক্ষকদের নিয়ন্ত্রণে ভোটচুরির নির্বাচন হয়েছে। আমি চাই, আমার লাশের ওপর ভর করে হলেও এ বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব ফিরে আসুক।

অনশনরত অনিন্দ্য মণ্ডল জগন্নাথ হল সংসদ নির্বাচনে সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের কলঙ্ক মুছে দিতেই আমাদের এ অনশনে বসা। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীদেরই আমাদের সঙ্গে বসে যাওয়া উচিত।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা