artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৪:০৫   |  ১০,আষাঢ় ১৪২৬

নিউজ ডেস্ক

মঙ্গলবার, মার্চ ১২, ২০১৯ ৫:৫৯

ভিপি নুর সম্পর্কে যা বললেন আসিফ নজরুল

media

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি পদে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। শত অনিয়ম ও কারচুপির মধ্যেও নুরের বিজয়ে অভিনন্দন ও ডাকসু নির্বাচনের বিষয়ে নিজের মতামত জানিয়ে বক্তব্য দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

তিনি বলেন, বিশাল আকারে কারচুপি করেও কেবল জনপ্রিয়তার কারণে নুরুল হক নুরকে পরাজিত করতে পারেনি সরকারদলীয়রা। পাশাপাশি নবনির্বাচিত নুরের মধ্যে তরুণ বঙ্গবন্ধুর ছায়া দেখছেন বলেও জানিয়েছেন ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

মঙ্গলবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি এসব কথা বলেন। নির্বাচন সুষ্ঠু হলে কোটা আন্দালনের আরো অনেকে জয়লাভ করতো বলেও মনে করেন তিনি।

ড. আসিফ নজরুল আরো বলেন, যেখানে কারচুপির সুযোগ ছিলো না সেখানে পুরো প্যানেলেই পরাজিত হয়েছে ছাত্রলীগ। উদাহরণ হিসেবে তিনি কুয়েত-মৈত্রী হলের নির্বাচনের ফলাফলের কথা উল্লেখ করেন।

ড. আসিফ নজরুলের পুরো স্ট্যাটাসটি তুলে দেয়া হলো-

নূরের বিজয়, নূরের শপথ

কুয়েত মৈত্রী হলের নির্বাচনের ফলাফল ভালো করে লক্ষ্য করুন, এটা খুব গুরুত্বপূর্ণ। সেখানে ব্যালট ভরা বাক্স উদ্ধারের পর সাধারণ ছাত্রীরা তুমুল প্রতিবাদে ফেটে পড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নতুন প্রভোস্ট নিয়োগ দিতে হয়েছে। নির্বাচনে কারচুপির কোনো সুযোগ ছিল না সেখানে। ফলাফল? ১৩টির সব আসনে পরাজিত ছাত্রলীগ।

নির্বাচন সুষ্ঠুভাবে হলে ডাকসু ও বাকী সব হলের ফলাফল হয়তো তাই হতো। ডাকসুতে শুধু নুর আর আখতার না, জিততো কোটা আন্দালনের আরো অনেকে। বিভিন্ন আলামত দেখে এটা মনে হয় যে, কোটার অনেককে কারচুপি করে হারিয়ে দেয়া হয়েছে। কিন্তু নুর আর আখতারের সাথে প্রতিদ্বন্দ্বীর ব্যবধান এতো বিশাল ছিল যে, কারচুপি করেও তাদের হারানো যায়নি।

এখন প্রশ্ন হচ্ছে নুরের কি ডাকসু’র ভিপি পদ গ্রহন করা উচিৎ? আমার মতে কোটা আন্দোলনের নেতারা সবাই যদি রাজী থাকে তাহলে তার ডাকসু’র ভিপির পদ গ্রহণ করা উচিত। ডাকসু’র ভিপি হিসেবেই হয়তো ছাত্রদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে আরো বেগবান করা সম্ভব। তবে নুরকে সিদ্ধান্ত নিতে হবে কোটা আন্দোলনের নেতাদের সাথে ঐক্যবদ্ধভাবে। বাম বা ছাত্রদলের মতামত এখানে গুরুত্বপূর্ণ হতো, যদি তারা কোটার নেতাদের সাথে একসাথে নির্বাচন করতো। তারা এটি করেনি।

নুরের মধ্যে আমি দেখি তরুণ বয়েসের বঙ্গবন্ধুর ছায়া। সাধারণ ছাত্রদের নির্যাতনকারীদের মধ্যে বঙ্গবন্ধু কোনোভাবেই নেই।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!