artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১২:০১   |  ৫,আশ্বিন ১৪২৬

দেবদুলাল মুন্না

মঙ্গলবার, মার্চ ১২, ২০১৯ ১২:৪০

রফিক আজাদের লাল রং

media

কবি রফিক আজাদ: জন্ম ১৪ ফেব্রয়ারি, ১৯৪২, মৃত্যু ১২ মার্চ ২০১৬

রফিক আজাদ নেই। মারা গিয়েছিলেন এ (১২ মার্চ) তারিখে।

বছর পনেরো ধরে মাঝে মাঝে তাকে দেখেছি মদ বেশি খেলে কান্না করে দিতেন। চোখ লাল হয়ে যেত ভিজে ভিজে ।

আর ডেইলি স্টারে কাজ করা নিজের মেয়েটির কথা বলতেন। বলতেন, ‘সে কেন আত্মহত্যা করবে? একবারও ভাববে না মরে যাওয়ার আগে আমার নিরুপায় মুখ?’

তিনি জন্মাবার আগেই বড় বোন তার নাম রেখেছিলেন ‘জীবন।’

জীবন আসা-যাওয়ারই। কালের কণ্ঠে যখন চাকরি করি তখন মিলন ভাই (কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন) এর কাছ থেকে শুনেছিলাম যে, বাংলা একাডেমিতে একটা উপন্যাসের পাণ্ডুলিপি নিয়ে গেছেন উত্তরাধিকারে যদি ছাপা হয় সে বাসনায় । রফিক আজাদ তখন সেখানে কর্মরত । পাণ্ডুলিপি নেড়েচেড়ে দেখে বললেন , " এই তোমার কাছে ৪০০ টাকা হবে ? "

মিলন ইতস্তত করে বললেন , হবে । যদিও তার কাছে বেশি টাকা নেই ।

এরপর মিলনভাইকে নিয়ে চলে এলেন সোজা শাহবাগে। সাকুরায়। ভর দুপুরে। খেতে খেতে বললেন, যারা লেখালেখি করে তাদের চক্ষে রাত্রি লেখতে হয়, বুঝলা মিয়া?”

রাত্রি মানে কিছু না, রাত জাগার লাল রং।

মাওলানা জালাল উদ্দিন রুমী বলেছিলেন, “তুমি যদি আমার কবর জিয়ারতে আস, আমি হাত জোর করে অনুনয় করছি, নাচতে থেকো, ঢোল ছাড়া আমার কবরে এসো না, কেননা আল্লাহর ভোজসভায় নিরানন্দ শোভা পায় না।”

এ কথাটিও শুনিয়েছিলেন রফিক আজাদ। কেন শুনিয়েছিলেন জানি না।

বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’