artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৪:২২   |  ১০,আষাঢ় ১৪২৬

দেবদুলাল মুন্না

মঙ্গলবার, মার্চ ১২, ২০১৯ ১২:৪০

রফিক আজাদের লাল রং

media

কবি রফিক আজাদ: জন্ম ১৪ ফেব্রয়ারি, ১৯৪২, মৃত্যু ১২ মার্চ ২০১৬

রফিক আজাদ নেই। মারা গিয়েছিলেন এ (১২ মার্চ) তারিখে।

বছর পনেরো ধরে মাঝে মাঝে তাকে দেখেছি মদ বেশি খেলে কান্না করে দিতেন। চোখ লাল হয়ে যেত ভিজে ভিজে ।

আর ডেইলি স্টারে কাজ করা নিজের মেয়েটির কথা বলতেন। বলতেন, ‘সে কেন আত্মহত্যা করবে? একবারও ভাববে না মরে যাওয়ার আগে আমার নিরুপায় মুখ?’

তিনি জন্মাবার আগেই বড় বোন তার নাম রেখেছিলেন ‘জীবন।’

জীবন আসা-যাওয়ারই। কালের কণ্ঠে যখন চাকরি করি তখন মিলন ভাই (কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন) এর কাছ থেকে শুনেছিলাম যে, বাংলা একাডেমিতে একটা উপন্যাসের পাণ্ডুলিপি নিয়ে গেছেন উত্তরাধিকারে যদি ছাপা হয় সে বাসনায় । রফিক আজাদ তখন সেখানে কর্মরত । পাণ্ডুলিপি নেড়েচেড়ে দেখে বললেন , " এই তোমার কাছে ৪০০ টাকা হবে ? "

মিলন ইতস্তত করে বললেন , হবে । যদিও তার কাছে বেশি টাকা নেই ।

এরপর মিলনভাইকে নিয়ে চলে এলেন সোজা শাহবাগে। সাকুরায়। ভর দুপুরে। খেতে খেতে বললেন, যারা লেখালেখি করে তাদের চক্ষে রাত্রি লেখতে হয়, বুঝলা মিয়া?”

রাত্রি মানে কিছু না, রাত জাগার লাল রং।

মাওলানা জালাল উদ্দিন রুমী বলেছিলেন, “তুমি যদি আমার কবর জিয়ারতে আস, আমি হাত জোর করে অনুনয় করছি, নাচতে থেকো, ঢোল ছাড়া আমার কবরে এসো না, কেননা আল্লাহর ভোজসভায় নিরানন্দ শোভা পায় না।”

এ কথাটিও শুনিয়েছিলেন রফিক আজাদ। কেন শুনিয়েছিলেন জানি না।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!