artk
বুধবার, মার্চ ৬, ২০১৯ ৫:৫৭

আচরণবিধি লঙ্ঘন করে ছাত্রলীগের প্যানেল পরিচিতিসভা

স্টাফ রিপোর্টার
media

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে মঞ্চ স্থাপন করে ডাকসুর কেন্দ্রীয় সংসদে নিজেদের দলীয় প্যানেলের পরিচিতিসভা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ। ডাকসু নির্বাচনের আচরণবিধির ৭ ধারা অনুযায়ী এটি আচরবিধির লঙ্ঘন হয়েছে বলে মনে করছেন শিক্ষার্থীরা।  

ওই ধারায় বলা হয়েছে, কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ছাত্রসংগঠন, কোনো ব্যক্তি বা গোষ্ঠী গেইট, তোরণ, ঘের নির্মাণ, প্যান্ডেল, ক্যাম্প, শামিয়ানা, মঞ্চ স্থাপন ও আলোকসজ্জা করতে পারবেন না।’

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ সভা অনুষ্ঠিত হয়।

তবে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন দাবি করেন, তারা কোনো মঞ্চ স্থাপন করেননি। তিনি বলেন, এটি মঞ্চ ছিল না। এটি ছিল একটি পাটাতন। মঞ্চ হলে সেটি আরও উঁচু হতো প্রধান রিটার্নিং কর্মকর্তার অনুমতি নিয়েই আমরা পরিচিতি সভা করেছি।’

প্যানেলের প্রার্থীদের পরিচয়পর্ব শেষে ছাত্রলীগের ডাকসু নির্বাচনের ইশতেহার উপস্থাপন করেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ডাকসুর কেন্দ্রীয় সংসদে প্যানেলটির জিএস প্রার্থী গোলাম রাব্বানী।

ছাত্রলীগ প্যানেলের এ পরিচিতিসভায় অংশ নেন ছাত্রলীগের কেন্দ্রীয়,বিশ্ববিদ্যালয় ও হল শাখার নেতা-কর্মীরা। ডাকসুর কেন্দ্রীয় সংসদে ছাত্রলীগের প্যানেলের ২৫ জন প্রার্থীকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেন প্যানেলের সহসভাপতি (ভিপি) প্রার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন। একে একে প্রার্থীরা নিজেদের পরিচয় দিয়ে নির্বাচিত হলে কী কী করবেন,তা তুলে ধরেন এবং নিজেদের ব্যালট নম্বর উল্লেখ করে শিক্ষার্থীদের কাছে ভোট চান।

নিজের পরিচয় দিয়ে ভোট চাইতে গিয়ে ছাত্রলীগের প্যানেল থেকে ডাকসুর কেন্দ্রীয় সংসদে সাহিত্য সম্পাদক পদপ্রার্থী মাজহারুল কবির শয়ন সভায় বলেন, ‘আজকে বিশ্ববিদ্যালয়ে অনেকে আস্ফালন করছে৷ কোটা সংস্কার আন্দোলনকারী নামে একটি গ্রুপ তাদের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা করছে৷ তারা বলেছিল, দাবি আদায়ের পর তাদের প্ল্যাটফর্ম ভেঙে দেয়া হবে। কিন্তু সেটি তারা করেনি। সাধারণ শিক্ষার্থীদের জিম্মি করে, নামকাওয়াস্তে তাদের নেতা হয়ে তারা ডাকসু নির্বাচনে অংশগ্রহণ করতে চাচ্ছে।’

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘ডাকসু নির্বাচনের আচরণবিধির ৭ ধারায় বলা আছে, কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ছাত্রসংগঠন, কোনো ব্যক্তি বা গোষ্ঠী গেইট, তোরণ, ঘের নির্মাণ, প্যান্ডেল, ক্যাম্প, শামিয়ানা, মঞ্চ স্থাপন ও আলোকসজ্জা করতে পারবেন না।’  অথচ মঞ্চ স্থাপন করে পরিচিতি সভা করেছে একটি দল। এমনটি হলে নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠবে বলে জানান তারা।

বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেন, প্রমাণসহ লিখিত অভিযোগ এলে ব্যবস্থা নেয়া হবে বা এ ব্যাপারে প্রশাসনের পরবর্তী করণীয় ঠিক করা হবে।

ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেলের নাম সম্মিলিত শিক্ষার্থী সংসদ। ডাকসুর কেন্দ্রীয় সংসদের ২৫টি ও ১৮টি হল সংসদের প্রতিটিতে ১৩ সদস্যের পূর্ণাঙ্গ প্যানেল দিতে সক্ষম হয়েছে একমাত্র ছাত্রলীগ। ছাত্রদল, বামপন্থী ছাত্রসংগঠন বা কোটা সংস্কার আন্দোলনকারীদের সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ কোনো ছাত্রসংগঠনই ডাকসু ও হল সংসদে পূর্ণাঙ্গ প্যানেল দিতে পারেনি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা