artk
বুধবার, জুলাই ১, ২০১৫ ১১:৩৭

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ

media

ঢাবি: আজ ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দিবস। ১৯২১ সালের ১ জুলাই যাত্রা করে প্রাচ্যের এই অক্সফোর্ড। এবছর ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস-২০১৫ উদযাপন করা হবে ‘উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এক শুভেচ্ছা বাণী দিয়েছেন। তিনি সংশ্লিষ্ট সবাইকে বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণের আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ঢাবি দিবস উপলক্ষে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির উদ্বোধন করবেন ।

ঢাবি দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলে সমবেত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন। সেখান থেকে সকাল ১০টা ১৫ মিনিটে শোভাযাত্রা শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রায় অংশ নেবেন। শোভাযাত্রাটি ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) গিয়ে শেষ হবে।

সকাল ১১টায় টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সভায় ‘উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ববিদ্যালয় দিবস বক্তা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান।

ঢাবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন আলোচনায় অংশ নেবেন। ঢাবি’র প্রাক্তন উপাচার্য, প্রো-উপাচার্য, এমিরিটাস অধ্যাপকবৃন্দ এবং শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সমিতির প্রতিনিধিরা ঢাবি দিবস উপলক্ষে শুভেচ্ছা বক্তব্য দেবেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৪ বছর উদযাপন কমিটির সদস্য-সচিব সৈয়দ রেজাউর রহমান অনুষ্ঠান পরিচালনা করবেন।

ঢাবির সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিবসটি উপলক্ষে দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ‘দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনী’। কার্জন হল ভবনের দক্ষিণ-পূর্ব বারান্দায় সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি/গবেষণার প্রদর্শনী।

চারুকলা অনুষদে সকাল ১১টায় শুরু হবে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চারুকলা অনুষদ গ্যালারিতে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত চলবে শিক্ষার্থীদের সৃজনশীল শিল্পকর্মের প্রদর্শনী।

এছাড়াও, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে বিকাল ৪টায় নাট-মণ্ডল মিলনায়তনে বিশেষ বক্তৃতা ও বিকাল সাড়ে ৪টায় বাংলা নাটক ‘স্বদেশী নকশা’ প্রদর্শন করা হবে। বিশেষ বক্তৃতা দেবেন ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে হল, বিভাগ ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা