artk
মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৯ ১০:১৮
অজনা রোগ আতঙ্ক

পাঁচজনের মৃত্যু পর ফের ৫ জন রমেক হাসপাতালে ভর্তি

রংপুর সংবাদদাতা
media

Encephalitis রোগে আক্রান্ত হয়ে এ পাঁচজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এটি প্রথমে ব্রেইনে আক্রমণ করে। পরে সারা শরীরে ছড়িয়ে পড়ে।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় ভাইরসজনিত অজ্ঞাত একটি রোগে মাত্র ১২ দিনের ব্যবধানে একটি পরিবারের স্বামী-স্ত্রী, জামাই ও দুই পুত্রের মৃত্যু হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা গ্রাম জুড়ে।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. শাহজাহান নেওয়াজ বলছেন, Encephalitis রোগে আক্রান্ত হয়ে এ পাঁচজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এটি প্রথমে ব্রেইনে আক্রমণ করে। পরে সারা শরীরে ছড়িয়ে পড়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১২ ফেব্রুয়ারি বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের আবু তাহের (৫৫) মৃত্যু বরণ করেন। আবু তাহের বয়স্ক হওয়ার কারণে বিষয়টি তেমন গুরুত্বের সাথে দেখেনি তার পরিবার। এরপর গত বুধবার (২০ ফেব্রুয়ারি) আবু তাহেরের জামাই হাবিবুর রহমান বাবলু (৩৫) একই ভাবে আক্রান্ত হয়।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সকালে ৯টার সময় রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাপাতালে বাবলুর মৃত্যু হলে জামাইয়ের সেই মৃত্যুর সংবাদ শোনার কিছুক্ষণ পর আবু তাহেরের স্ত্রী হোসনেয়ারা বেগম (৪৫) একই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

রোববার (২৪ ফেব্রুয়ারি) সকালে একই রোগে আক্রান্ত হয় আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী (২৭) ও মেহেদী হাসান (২৪)। তাদের দুজনকে রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নেয়ার পথে ইউসুফ মারা যায় এবং মেহেদী রংপুর মেডিক্যাল কলেজ ও হাসাতালের ২য় তলার মেডিসিন বিভাগের ৩নং ওয়ার্ডে চিকিৎসাধীন থাকাবস্থায় রোববার রাত সাড়ে ৯টার সময় মৃত্যুবরণ করেন।

বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফিরোজ জামান জুয়েল বলেন, এ রোগে আক্রান্ত ইউসুফ আলীর স্ত্রী কোহিনুর (২৮) তার শিশু সন্তান রিফাত (২) তার শ্বশুরকে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে সোমবার (২৫ ফেব্রুয়ারি) গভীর রাতে রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

সহিদুল ইসলাম নামে স্থানীয় এক ইউপি সদস্য ও বালিয়াডাঙ্গী স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স ড্রাইভার মোতালেব এ রোগে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। এদের সকলকে রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছে।

সিভিল সার্জন আরও বলেন, বালিয়াডাঙ্গী স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. মোর্শেদ মাসুম বিল্লাহকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি, দ্রুত চিকিৎসা সেবা ও পরামর্শের জন্য ৬ সদস্য বিশিষ্ট একটি মেডিক্যাল টিম এবং কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এ ঘটনার সঠিক কারণ নিরূপণ করতে ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল থেকে ৩ জন বিশেষজ্ঞ ও ৩ সহকারীসহ ৬ সদস্যের একটি টিম বালিয়াডাঙ্গী’র উদ্দেশ্যে সোমবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রওয়ানা দিয়েছেন বলে জানান তিনি। তারা রংপুর হাসপাতালে মৃত মেহেদীর লাশ থেকে নমুনা সংগ্রহ করবেন। সেখান থেকে নিহত ৫ জনের বাড়ি বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের ভান্ডারদহ মরিচপাড়া গ্রামে যাবেন।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, বিষয়টি প্রশাসন অতি গুরুত্বের সাথে দেখছে। আমরা আশা করছি ঢামেক থেকে মেডিক্যাল টিমটি এলাকায় আসলেই রোগটি সনাক্তসহ এর প্রতিকার জানা সম্ভব হবে।

তিনি আরও বলেন. বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ, থানার কর্মকর্তাসহ সকলকে নিদের্শনা প্রদান করা হয়েছে। এ ধরণের কোন রোগী আক্রান্ত হলেই তাদের দ্রুত রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রেরণ করার জন্য। এছাড়াও ওই এলাকার স্থানীয় বাসিন্দাদের মুখে মাক্স পড়ে এলাকায় থাকার জন্য চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয়েছে।

এদিকে একের পর এক মৃত্যু এবং অ্যাম্বুলেন্সের ড্রাইভারসহ আরও পাঁচজন অসুস্থ হয়ে পড়ায় ভাইরাস আতঙ্কে ওই গ্রামের লোকজন অন্যত্র পালিয়ে যাচ্ছে। সেখানে সিভিল সার্জন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ও থানার ওসি অবস্থান করছেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা