artk

মুন্সিগঞ্জ সংবাদদাতা

শনিবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৯ ১২:৪৪

মাওয়া ঘাটে ২৬ কেজি ওজনের চিতল বিক্রি হলো ৩৬ হাজার টাকায়

media

মাওয়া ঘাটে এই প্রথম ৩৬ হাজার টাকায় বিক্রি হলো পদ্মার একটি চিতল মাছ। ২৫ কেজি ৯০০ গ্রাম ওজনের এ চিতলটি বিক্রি হয়েছে মাওয়া পদ্মাপাড়ে স্বপন (মৎস্য পাইকারি) আড়তে। 

শনিবার ভোরে সুরেশ্বর এলাকার পদ্মা থেকে এক জেলে বড় ভিন্ন সাইজের এ মাছ আড়তে আনেন। এ সময় মাছটি তিনি ডাকে ৩৫ হাজার টাকায় মাওয়া এলাকার পাইকারি বিক্রেতা স্বপন নামের এক ব্যবসায়ির কাছে বিক্রি করেন। তিনি এক হাজার টাকা লাভে ৩৬ হাজার টাকা দামে ঢাকার এক ব্যবসায়ীর কাছে বিক্রি করেন। 

দুর্লভ বড় আকারের মাছ হওয়ায় মাছটির দাম এত বেশি। রাজধানী থেকে বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ীরা মোবাইল ফোনে মাছ ব্যবসায়ীদের কাছে বড় সাইজের মাছের জন্য বলে থাকেন। ফলে চাহিদা ও শখের কারণে দামও বেড়ে যাচ্ছে কয়েকগুণ। বিভিন্ন আয়োজনকে কেন্দ্র করেই কেনার আশায় দূরদূরান্ত থেকে অনেকেই ছুটছেন বহুল আলোচিত পদ্মাসেতু এলাকার মাওয়ার পদ্মাপাড়ে। এসব কিছুকে কেন্দ্র করেই পদ্মার তরতাজা সকল মাছের বাজারে এখন আগুনের উত্তাপ, সোনার দামে মাছ। যা পাওয়া যাচ্ছে তাও দাম হাঁকা হচ্ছে আকাশচুম্বী। তরতাজা একটি পদ্মার ইলিশও এখন বিক্রি হচ্ছে সাত হাজার থেকে সাড়ে আট হাজার টাকায়। 

রাজধানীর বিভিন্ন পাইকার, স্থানীয় খুচরা বিক্রেতাদের পাশাপাশি বিত্তবান অনেক ক্রেতা খুব ভোরে মাওয়ায় এসে এসব মাছ কিনে নিয়ে যাচ্ছেন বেশি দাম দিয়ে। তবে কৃত্রিম সংকট সৃষ্টি করে এ হারে দাম বাড়াতে পারে বলে অনেকে মনে করছেন।

অন্যদিকে রুচিশিলদের চাহিদা মেটাতে বহু সরকারি-বেসরকারি কর্মকর্তারাও হন্যে হয়ে পাড়ি দিচ্ছেন মাওয়ার এই মৎস্য আড়তে। মাওয়া নাদিম মৎস্য আড়তের পরিচালক মো. জালাল মৃধা বলেন, “আজ সকালে চাঁদপুর সংলগ্ন নদীর পদ্মার নামা থেকে দেড় কেজির সমান বা বেশি ওজনের একটি ইলিশ তাদের আড়তে আসে। পরে মাছটি দুই হাজার টাকায় রাজধানীর এক পাইকার কিনে নিয়ে যান। এছাড়া গতকাল সোয়া কেজি ওজনের দুটি মাছ দেড় হাজার টাকা করে বিক্রি করা হয়েছে। এক কেজির কম পরিমাপের বিভিন্ন সাইজের এক হালি ইলিশ প্রকারভেদে তিন থেকে পাঁচ হাজার টাকায় বিক্রি হচ্ছে। 

আ. মজিদ মৎস্য আড়তের মালিক মো. মজিদ শেখ বলেন, “গত কয়েকদিন ধরে এখানে পদ্মার বড় সাইজের মাছের খুবই সঙ্কট রয়েছে ৭/৮ কেজি ওজনের পাওয়া যাচ্ছে। তারচেয়ে বড় পাওয়া যাচ্ছে না। মাত্র দুদিন আগেও এখানে বোয়াল মাছের পাইকাররা আট কেজির সামান্য কম ওজনের একটি বোয়াল ১৭ হাজার টাকা দিয়ে বিক্রি করা হলেও গত সপ্তাহ থেকে এসব ওজনের একটি বিক্রি হচ্ছে ২০/২২ হাজার “

তিনি আরো জানান, শনিবার ভোরে শরীয়তপুরের সুরেশ্বর এলাকার নামার পদ্মা থেকে জেলেরা বড় ভিন্ন ভিন্ন সাইজের কয়েকটি চিতল মাছ তার আড়তে আনে। এ সময় মাছগুলো তিনি ডাকে বিক্রি করেন ১৫/১৬ হাজার টাকায়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেন, আজ ঢাকার এক পাইকার ২৫ কেজি ওজনের একটি চিতল মাছ ৩৬ হাজার টাকায় কিনে নিয়ে যান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা