artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৩:০৮   |  ৩০,আশ্বিন ১৪২৬

আই-টেক ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ৯:০০

হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং

media

বুধবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো স্যামস্যাং ইলেকট্রনিক্স-এর আইটি ও মোবাইল কমিউনিকেশনের প্রেসিডেন্ট ও সিইও কোহ ডং-জিন নতুন গ্যালাক্সি ফোল্ড স্মার্টফোনের ঘোষণা দেন

স্যামসাং শুধু গ্যালাক্সি এস সিরিজের ফোন আনেনি, ভাঁজযোগ্য ফোনও এনেছে। গ্যালাক্সি এস ১০সহ আরও তিনটি সংস্করণের এস ১০ মোবাইল উন্মুক্ত করেছে স্যামসাং। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে ‘আনপ্যাকড ২০১৯’ অনুষ্ঠানে এ ফোনের ঘোষণা দেয় স্যামসাং। বিশ্বের প্রথম ৫জি ফোন উন্মুক্ত করে স্যামসাং তার সমসাময়িক প্রতিদ্বন্দ্বী ফোন প্রস্তুতকারকদের চেয়ে এগিয়ে গেল।

৫জি নেটওয়ার্ক চালু হলে গ্যালাক্সি এস ১০ ফোনটিতে দ্রুতগতিতে তথ্য স্থানান্তর করা যাবে। গ্যালাক্সি এস ১০-এর সাশ্রয়ী দামের মডেলও এনেছে স্যামসাং। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভাঁজ করা ফোনটির নাম দেয়া হয়েছে গ্যালাক্সি ফোল্ড। ভাঁজ করা অবস্থায় এটি ৪ দশমিক ৬ ইঞ্চি এবং তা মেলে ধরলে ৭ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লেতে পরিণত হবে। এতে থাকবে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। সামনে থাকবে ১০ ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এতে থাকবে ১২ জিবি র্যাম। স্টোরেজ থাকবে ৫১২ জিবি। তবে এতে মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুযোগ নেই। দুটি স্ক্রিনের জন্য আলাদা দুটি ব্যাটারি ব্যাকআপ দেবে। একটি ব্যাটারির শক্তি হবে ৪২৭৫ এমএএইচ ও অন্য ব্যাটারির শক্তি হবে ৪৩৮০ এমএএইচ। প্রসেসরও থাকবে দুধরনের। উত্তর আমেরিকা, লাটিন আমেরিকা, হংকং, চীন ও জাপানের যে ফোল্ডেবল ফোন আসবে তাতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। বাদ বাকি দেশগুলোর বাসিন্দারা এতে পাবেন এক্সিনস ৯৮২০। অপারেটিং সিস্টেমে আছে অ্যান্ড্রয়েড পাইয়ের রিডিজাইনড ভার্সন ওয়ান ইউআই। ফোনটি বাজারে পাওয়া যাবে আগামী ২৬ এপ্রিল থেকে। গ্যালাক্সি ফোল্ডের দাম ধরা হয়েছে ১৯৮০ ডলার (১ লাখ ৬৪ হাজার টাকা)। ফোনটি পাওয়া যাবে কসমস ব্ল্যাক, স্পেস সিলভার, মার্টিয়ান গ্রিন ও অ্যাস্ট্রো ব্লু রঙে।

স্যামসাং এর ফোল্ড ও ৫জি সমর্থিত গ্যালাক্সি এস ১০ ফোনের ঘোষণা আসলো ঠিক যখন প্রতিদ্বন্দ্ব্ব্বী চীনের হুয়াওয়ে টেকনোলজিসেরও একটি ভাঁজ করা ৫জি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা আসছে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ের একটি পোর্টেবল ডিসপ্লে এবং ৫ জি প্রযুক্তির ফোন আনবে যা সোমবার স্পেনের বার্সেলোনাতে শুরু হতে যাচ্ছে। ছোট প্রতিদ্বন্দ্বী এলজি ইলেকট্রনিক্স এবং শাওমিও ৫জি-হ্যান্ডসেট এই মেলায় উপস্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ আমাদের মধ্যেও দালাল শ্রেণি আছে: গয়েশ্বর বিকেলে পরবর্তী অবস্থান জানাবেন বুয়েট শিক্ষার্থীরা কবি হাফিজের স্মরণে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আবরার হত্যার আসামি সাদাত গ্রেপ্তার মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলশিক্ষক নিহত রাত জাগা মানুষের অকাল মৃত্যুর ঝুঁকি বেশি সম্রাট ১০ দিনের রিমান্ডে, আরমানের ৫ দিন মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড ভেঙে যাচ্ছে সিদ্দিক-মিমের সংসার ওসি-ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৪৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাকিস্তানের ‘গাঢ় ধূসর’ তালিকায় পড়ার সম্ভাবনা গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি