artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:২২   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ৬:৪৩

শহর পরিচ্ছন্ন রাখতে নাগরিকদেরই সচেতন হতে হবে: সাঈদ খোকন

media

শহরকে পরিচ্ছন্ন রাখার স্বার্থে নাগরিকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ । 

রাজধানীর লালবাগ কেল্লার সামনে থেকে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে মেয়র এসব কথা বলেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ডের যৌথ উদ্যোগে এবং নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসফ) সহযোগীতায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই পরিচ্ছন্নতা কার্যক্রমের আয়োজন করা হয়।

মেয়র বলেন, তিনি বলেন, এই শহরে প্রতি বর্গকিলোমিটার এলাকায় লাখো মানুষ বাস করে অথচ বিশ্বের অন্যান্য ভালো শহরে সেখানে বাস করে ৩ থেকে ৪ হাজার জন। তাই আমাদের এই শহরটা পুরোপুরি পরিচ্ছন্ন হতে হলে সবার আগে নাগরিকদের সচেতন হতে হবে। আপনাদের একটু সচেতনতাই পারে শহরটাকে সুন্দরভাবে গড়ে তুলতে।

সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা রাত থেকে শুরু সকাল পর্যন্ত পরিচ্ছন্নতার কাজ করে। আর নাগরিকরা বা দোকনাদাররা সকালে এসেই ব্যবসা প্রতিষ্ঠান ঝাঁড়ু দিয়ে সেই ময়লা রাস্তাতেই ফেলেন। তাই এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

পরিচ্ছন্ন অভিযানে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে সাঈদ খোকন বলেন, আগেকার মানুষ বাজারে বাসা থেকে যেত চটের ব্যাগ নিয়ে, আর মাছ কেনার জন্য খলই জাতীয় একটা পাত্র ব্যবহার করতো। এর ফলে এ শহরটা অতটা অপরিচ্ছন্ন হতো না। কিন্তু এখন খালি হাতে বাজারে গিয়ে বিভিন্ন ব্যাগ ভর্তি করে বাজার করে আনি এবং সে ব্যাগগুলো বাইরে ফেলে দিই। এর ফলে শহর আরো অপরিচ্ছন্ন হয়। তাই শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন হতে হবে। বাসায় গিয়ে বাবা-চাচা, দাদা বা আত্মীয় স্বজনদের বলবে উনারা যেন চটের ব্যাগ নিয়ে বাজারে যায়। এভাবেই সবাই সবার জায়গা থেকে একটু সচেতন হলেই আমরা এবং আমাদের আগামী প্রজন্ম একটি সুস্থ্য, পরিচ্ছন্ন শহর পাবে।

ডিএসসিসির ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও লালবাগ আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠানে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিম, এফবিসিসিআই’র পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শমী কায়সার, সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসেন, ডিএসসিসির ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোকাদ্দেস হোসেন জাহিদ, ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক এ সময় উপস্থিত ছিলেন।

নওগাঁয় পলিথিনে নকল স্পিড! ছাত্রলীগ থেকে বহিষ্কার, ক্ষোভে আত্মহত্যার চেষ্টা জারিনের শাহজালালে ৬৫ স্বর্ণের বারসহ যাত্রী আটক ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা