artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১০:৪৫   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ৫:৪৪

সন্ত্রাবাদ সবার জন্যই হুমকি: বিন সালমান

media

পাকিস্তান সফর শেষে দেশে ফিরে আবার ভারত সফরে এসেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন তিনি। 

যৌথ বিবৃতিতে যুবরাজ বলেন, সন্ত্রাসবাদ সবচেয়ে বড় চিন্তার বিষয়। ভারত ও প্রতিবেশী অন্য দেশগুলির সাথে আমরা এ নিয়ে আলোচনা করে একসঙ্গে কাজ করবো। তিনি বলেন, সন্ত্রাসবাদ সবার জন্য অভিন্ন হুমকি। এটি প্রতিরোধ করতে হবে। গোয়েন্দা তথ্য লেনদেনসহ সন্ত্রাস দমনে দিল্লির সাথে সহযোগিতামূলক কাজ করবে রিয়াদ। 

নরেন্দ্র মোদি বলেন, আমরা দু’পক্ষই একটা ব্যাপারে সম্মত হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন নেই। যে সমস্ত দেশ সমর্থন করে তাদের পাশে থাকার কোনও দরকার নেই।

সকালে সাংবাদিকদের সাথে আলাপকালে সৌদি যুবরাজ বলেন, ভারতের সঙ্গে সু সম্পর্ক রাখা আমাদের দীর্ঘ দিনের পরম্পরা। এদিন সকালে নরেন্দ্র মোদিও তার সফর নিয়ে উচ্ছ্বসিত টুইট করেন। তিনি লেখেন, বিন সালমানকে দেশে স্বাগত জানাই। এই সফরের মাধ্যমে দু’পক্ষের সম্পর্ক আরও ভাল হবে।

সৌদি যুবরাজ ভারতে আসার সময় প্রোটকল ভেঙে তাকে স্বাগত জানাতে বিমান বন্দরে পৌঁছে যান মোদি। দেশের মাটিতে নামতে না নামতেই তাকে আলিঙ্গন করেন তিনি।  

কাশ্মিরে আত্মঘাতি হামলার জন্য দায়ী করে পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে চাপে ফেলার চেষ্টা করছে ভারত। এরই মাঝে পাকিস্তানে বড় অঙ্কের বিনিয়োগ করেন সৌদি যুবরাজ। ইসলামাবাদে গিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমিত করার জন্য আলোচনার ওপর জোর দেন। ভারতে এসেও একই কথা বলেন তিনি।

আত্মঘাতি হামলার পর জইশ নেতা মাসুদ আজাহারকে জাতিসঙ্ঘ ঘোষিত উগ্রবাদী তকমা দেয়ার দাবি জানায় ভারত। এই বিষয়টিও উঠে আসে বিন সালমানের সাথে মোদির যৌথ বিবৃতিতে। তবে সৌদি আরব চায় এই বিষয়টি রাজনৈতিক কারণে ব্যবহারে করা উচিত নয়।

এই সফরে ভারত ও সৌদি আরবের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে। বিনিয়োগ বৃদ্ধি, পর্যটন, গৃহায়ন, তথ্য ও সম্প্রচার খাতে এই সমঝোতাগুলো হয়েছে। এছাড়া প্রতিরক্ষা খাতে সহযোগিতা বৃদ্ধির জন্যও একমত হয়েছে দেশ দুটি। যদিও এ বিষয়ে কোন চুক্তি বা সমঝোতা সই হয়নি।

সৌদি যুবরাজ ভারত, পাকিস্তানসহ এশিয়ার তিনটি দেশে সফর শুরু করেছেন। ভারত সফর শেষে তার চীনে যাওয়ার কথা।

শাহজালালে ৬৫ স্বর্ণের বারসহ যাত্রী আটক ভূমধ্যসাগরে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ সিডনিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন শিগগিরই বাড়ি ফিরতে পারবেন এটিএম শামসুজ্জামান যেসব কারণে হুয়াওয়েকে নিয়ে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন ময়মনসিংহে নদী থেকে ২ শিশুর ভাসমান লাশ উদ্ধার রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে