artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ২:২৭   |  ৯,চৈত্র ১৪২৫
বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯ ৫:৪৪

সন্ত্রাবাদ সবার জন্যই হুমকি: বিন সালমান

media

পাকিস্তান সফর শেষে দেশে ফিরে আবার ভারত সফরে এসেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন তিনি। 

যৌথ বিবৃতিতে যুবরাজ বলেন, সন্ত্রাসবাদ সবচেয়ে বড় চিন্তার বিষয়। ভারত ও প্রতিবেশী অন্য দেশগুলির সাথে আমরা এ নিয়ে আলোচনা করে একসঙ্গে কাজ করবো। তিনি বলেন, সন্ত্রাসবাদ সবার জন্য অভিন্ন হুমকি। এটি প্রতিরোধ করতে হবে। গোয়েন্দা তথ্য লেনদেনসহ সন্ত্রাস দমনে দিল্লির সাথে সহযোগিতামূলক কাজ করবে রিয়াদ। 

নরেন্দ্র মোদি বলেন, আমরা দু’পক্ষই একটা ব্যাপারে সম্মত হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন নেই। যে সমস্ত দেশ সমর্থন করে তাদের পাশে থাকার কোনও দরকার নেই।

সকালে সাংবাদিকদের সাথে আলাপকালে সৌদি যুবরাজ বলেন, ভারতের সঙ্গে সু সম্পর্ক রাখা আমাদের দীর্ঘ দিনের পরম্পরা। এদিন সকালে নরেন্দ্র মোদিও তার সফর নিয়ে উচ্ছ্বসিত টুইট করেন। তিনি লেখেন, বিন সালমানকে দেশে স্বাগত জানাই। এই সফরের মাধ্যমে দু’পক্ষের সম্পর্ক আরও ভাল হবে।

সৌদি যুবরাজ ভারতে আসার সময় প্রোটকল ভেঙে তাকে স্বাগত জানাতে বিমান বন্দরে পৌঁছে যান মোদি। দেশের মাটিতে নামতে না নামতেই তাকে আলিঙ্গন করেন তিনি।  

কাশ্মিরে আত্মঘাতি হামলার জন্য দায়ী করে পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে চাপে ফেলার চেষ্টা করছে ভারত। এরই মাঝে পাকিস্তানে বড় অঙ্কের বিনিয়োগ করেন সৌদি যুবরাজ। ইসলামাবাদে গিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমিত করার জন্য আলোচনার ওপর জোর দেন। ভারতে এসেও একই কথা বলেন তিনি।

আত্মঘাতি হামলার পর জইশ নেতা মাসুদ আজাহারকে জাতিসঙ্ঘ ঘোষিত উগ্রবাদী তকমা দেয়ার দাবি জানায় ভারত। এই বিষয়টিও উঠে আসে বিন সালমানের সাথে মোদির যৌথ বিবৃতিতে। তবে সৌদি আরব চায় এই বিষয়টি রাজনৈতিক কারণে ব্যবহারে করা উচিত নয়।

এই সফরে ভারত ও সৌদি আরবের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে। বিনিয়োগ বৃদ্ধি, পর্যটন, গৃহায়ন, তথ্য ও সম্প্রচার খাতে এই সমঝোতাগুলো হয়েছে। এছাড়া প্রতিরক্ষা খাতে সহযোগিতা বৃদ্ধির জন্যও একমত হয়েছে দেশ দুটি। যদিও এ বিষয়ে কোন চুক্তি বা সমঝোতা সই হয়নি।

সৌদি যুবরাজ ভারত, পাকিস্তানসহ এশিয়ার তিনটি দেশে সফর শুরু করেছেন। ভারত সফর শেষে তার চীনে যাওয়ার কথা।

সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে সিডনিতে ক্রাইস্টচার্চে নিহত ড. আব্দুস সামাদ স্মরণে দোয়া মাহফিল শাহজালালে ময়লার ঝুড়িতে ৮ কোটি টাকার স্বর্ণের বার কো–চেয়ারম্যানের পদ হারালেন জি এম কাদের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য গান গরম চায়ে ক্যানসারের ঝুঁকি মেসি ফিরেও আর্জেন্টিনাকে জেতাতে পারলেন না স্কুল বন্ধ রেখে ১৫ দিনের প্রমোদ ভ্রমণে শিক্ষকরা মলদ্বারে চুলকানির কারণ ও প্রতিকার দৈনিক কতটা চুল পড়া স্বাভাবিক? ফাঁস হওয়ার ঝুঁকিতে রয়েছে কোটি কোটি ফেইসবুক পাসওয়ার্ড শাহজালালে পিস্তল ও ৩২ রাউন্ড গুলিসহ আ.লীগ নেতা আটক বিড়াল হত্যার দায়ে তরুণীর বিরুদ্ধে মামলা ‘এরদোগান-মাহাথিরই মুসলিম বিশ্বকে সঠিকভাবে নেতৃত্ব দিচ্ছেন’ ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট আবাহনীর জয়রথ থামিয়ে দিল প্রাইম ব্যাংক